সালমান ফারসীর বহুবিধ অবদান ও পূর্ণাঙ্গ নির্দেশ পালন | আমার কথা
×

 

 

সালমান ফারসীর বহুবিধ অবদান ও পূর্ণাঙ্গ নির্দেশ পালন

coSam ৩০


এরপর বহু বছর পর্যস্ত সালমান ফারসী (রাঃ) রাসূলুল্লাহর সান্নিধ্যে ছিলেন। ঘটনাক্রমে দীর্ঘ সময়ে সালমান ফারসীর বিচক্ষণতা, বুদ্ধিমন্তা, নেয়ামত মুসলিমদের ভাগ্যে ঘটে। সালমান (রাঃ) থেকে মুসলিমগণ যতটুকু নির্ভরযোগ্য পরামর্শ, যুদ্ধ কৌশল এবং যথাযথ সাহায্য পেয়েছিল এরূপ আর কোন অনারব সাহাবী থেকে পাওয়া গেছে কি না সন্দেহ। প্রত্যেক অভিযানে সালমান ফারসীর বুদ্ধিমত্তা ও নতুনত্বের আমেজ ছিল।
পূর্ণাঙ্গ নির্দেশ পালন সালমানের নেতৃত্বে আল্লাহর নবীর নির্দেশ পালনে সালমান (রাঃ) ছিলেন অত্যন্ত বিশ্বস্ত এবং অনুগত। পূর্ণাঙ্গ কোন নির্দেশ আংশিক পালনে তার ছিল প্রকৃতিগত তীব্র অনীহা।

একবার মুসলিমদের একটি দল ফারস্যের বিরাট এক দুর্গ অবরোধ করেন। জেহাদে উৎসাহিত মুজাহিদগণ ছিলেন শাহাদতের ও শহীদের নেশায় পাগল। কালক্ষেপণ না করে আক্রমণের ইচ্ছায় ছিলেন উদগ্রীব। তাদেরকে নিরস্ত্র করে সালমান ফারসী (রাঃ) বললেন- আমি তাদেরকে ইসলামের দিকে আহ্বান করব।

আমার প্রিয় নবী পথহারাদেরকে আল্লাহর দ্বীনের দিকে আহ্বান করতে বলেছেন। অবরুদ্ধ দুর্গবাসীদের প্রতিনিধি ও লোকদেরকে সম্বোধন করে সালমান ফারসী (রাঃ) বলেছিলেন,আমি একজন ফারসী। আমি তো তোমাদেরই লোক।
তোমরা কি দেখছ না আরবগণ আমার হুকুম পালন করছে? তোমরা যদি ইসলাম গ্রহণ কর, আমাদের যা আছে তা থাকবে তোমাদের। আমরা যা অথবা যে কিছুর বিরুদ্ধে তোমরাও হবে তাদের বিরুদ্ধে। তোমরা যদি ইসলাম গ্রহণ করতে না চাও, তোমরা মুসলিমদের প্রতিরক্ষা ব্যবস্থার অন্তর্ভূক্ত হতে পার।

তবে সামরিক দায়িত্ব অব্যাহতি মুলক জিযিয়া কর তোমাদেরকে আদায় করতে হবে। ফারসীয়ানদেরকে প্রদত্ত দুটি প্রস্তাবের একটিও তারা গ্রহণ করল না। বরং তারা বলল, তোমাদের সঙ্গে আমরা যুদ্ধ করব। এতে মুসলিম মুজাহিদগণ দুর্গবাসীদের বিরুদ্ধে তাৎক্ষণিকভাবে জিহাদ করার দাবী জানাল।

কিন্ত সালমান ফারসী (রাঃ) বারণ করলেন। তিন দিন পর্যস্ত তিনি দুর্গবাসী এবং তাদের প্রতিনিধিবর্গকে ইসলামের সুশীতল ছায়াতলে আশ্রয় গ্রহণের আহ্বান জানালেন। সর্বাত্মক প্রচেষ্টায় ব্যর্থ হয়ে মুজাহিদদেরকে দুর্গ আক্রমণের নির্দেশ দিলেন। তার নির্দেশ এবং নেতৃত্ব এমন সুনিপুণ ছিল যে, অতি সহজে দুর্গের প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙ্গে পড়ল। পাকা ফল যেমন বৃক্ষ থেকে ঝরে পড়ে তেমনভাবে দুর্গটি বিজিত হল। সালমানের বিচক্ষণ প্রজ্ঞা, সঠিক ও যথাযথ সিদ্ধান্ত, আচরণে বহু সুন্দর দৃষ্টান্তে তার জীবন কাহিনী ভরপুর ।
সুত্রঃ ক্রিতদাস থেকে সাহাবী

পরবর্তী গল্প
সালমান ফারসীর চরিত্র

পূর্ববর্তী গল্প
পরিখা অতিক্রম অসম্ভব

ক্যাটেগরী