সামান্য খাবারে অকল্পনীয় বরকত | আমার কথা
×

 

 

সামান্য খাবারে অকল্পনীয় বরকত

coSam ২২৭


হযরত আনাস ইবনে মালিক (রাঃ) বর্ণনা করেন, হযরত আবূ তালহা (রাঃ) উম্মে সুলায়মাকে বললেন, আমি রাসূলুল্লাহ (সাঃ) এর দুর্বল কণ্ঠ শুনেছি। এতে ক্ষুধার তীব্রতার লক্ষন অনুভূতি হয়েছে, তোমার নিকট কিছু খাবার আছে কি? উম্মে সুলায়ম বললেন, হ্যাঁ আছে। অতঃপর তিনি যবের কিছু রুটি বের করে দিলেন। হযরত আবূ তালহা (রাঃ) সেগুলকে একটি ওড়নায় জড়িয়ে হযরত আনাস (রাঃ) এর মাধ্যমে মসজিদে প্রেরণ করলেন।

হযরত আনাস (রাঃ) বলেন, আমি মসজিদে পৌঁছে রাসূলুল্লাহ (সাঃ) কে সালাম করলে তিনি আমাকে জিজ্ঞেস করলেন, আবূ তালহা কি তোমাকে খাবার দিয়ে প্রেরণ করেছেন? আমি বললাম, জি হ্যাঁ অতঃপর তিনি উপস্থিত সকলকে বললেন, আবূ তালহার ঘরে চল। রাসূলুল্লাহ (সাঃ) এর সাথে সকলে হযরত আবূ তালহার গৃহের উদ্দেশে রওনা হলেন। বর্ণনাকারী বলেন, আমি সকলের পূর্বে দ্রুত আবূ তাহলার ঘরে গিয়ে সংবাদ দিলাম যে, রাসূলুল্লাহ (সাঃ) স্বয়ং সাহাবায়ে কেরামকে সাথে নিয়ে আপনার গৃহে তাশরীফ আনছেন। সংবাদ শুনে আবূ তাহলা উম্মে সুলায়মকে বললেন, রাসূলুল্লাহ (সাঃ) তো সকলকে নিয়ে আমাদের গৃহের তাশরীফ আনছেন, গৃহে তো খাবার কিছুই নেই। জবাবে হযরত উম্মে সুলায়ম বললেন, আল্লাহ ও তাঁর রাসূলই বিষয়টি বুঝবেন।

হযরত আবূ তাহলা (রাঃ) রাসূলুল্লাহ (সাঃ) গৃহে অভ্যর্থনা জানালেন। গৃহে প্রবেশ করে উম্মে সুলায়মকে বললেন, গৃহে যা আছে তাই হাজির কর। তিনি সেই যবের রুটিগুলোই পেশ করলেন। রাসূলুল্লাহ (সাঃ) রুটিগুলোকে টুকরো করতে বললে উম্মে সুলায়ম তা টুকরা করে ঘি মিশিয়ে দিলেন। রাসূলুল্লাহ (সাঃ) এবার তাতে কিছু পড়ে দম করলেন এবং দশ ব্যক্তিকে ভেতরে ডেকে আনতে নির্দেশ দিলেন। তাঁরা পেট ভরে আহার করে বের হয়ে গেলেন। অতঃপর আরো দশজন ডেকে আনতে নির্দেশ করলেন। এভাবে দশ জন করে সত্তর আশি জনের সকলেই তৃপ্তিসহকারে আহার করলেন।


পরবর্তী গল্প
রোগ নিরাময় ও বিপদ মুক্তি সংক্রান্ত মু'যিযা

পূর্ববর্তী গল্প
তাবুক যুদ্ধে সাহাবায়ে কেরামের খাদ্যে বরকত

ক্যাটেগরী