সাপের ছুরতে রাসূলুল্লাহ (সাঃ) এর খেদমতে হাজির | আমার কথা
×

 

 

সাপের ছুরতে রাসূলুল্লাহ (সাঃ) এর খেদমতে হাজির

coSam ৪৭৩


জাবের বিন আব্দুল্লাহ থেকে খতীব বর্ণনা করেন, কোন এক সফরে আমরা রাসূলুল্লাহ (সাঃ) এক সাথে ছিলাম। তখন তিনি বিশ্রামের উদ্দেশ্যে একটি খরজুর বৃক্ষের ছায়ায় উপবেশন করলেন। এমন সময় একটি কালো বর্ণের সাপ এসে রাসূলুল্লাহ (সাঃ) - এর কানের কাছে স্বীয় মুখ নিয়া কি যেন বললেন, অতঃপর ঐ সাপটি এমন ভাবে অদৃশ্য হয়ে গেল যেন মাটি তাকে গিলে ফেলেছে।

সাপটি অদৃশ্য হওয়ার পর রাসূলুল্লাহ (সাঃ) এর সমীপে আমরা আরজ করলাম, আপনি তার মুখ আপনার কানের এত কাছে আনতে দিলেন; আমরা কিন্তু ভয় পেয়ে গিয়েছিলাম। তিনি বললেন, সাপটি ছিল আসলে জ্বীন। একটি সূরার কতিপয় আয়াত ভুলে গেলে টা জিজ্ঞেস করার জন্য জ্বীনেরা তাকে আমার নিকট প্রেরণ করেছিল। তোমরা এখানে উপস্থিত থাকায় সে সাপের ছুরতে এসে আয়াত জিজ্ঞেস করে চলে গেল। অতঃপর পুনরায় যাত্রা করে একটি গ্রামের নিকট এসে উপস্থিত হলেন।

গ্রামের লোকেরা রাসূলুল্লাহ (সাঃ) এর আগমন সংবাদ পেয়ে অপেক্ষা করছিল। তারা আল্লাহর রাসূলের নিকট আরজ করল, হে আল্লাহর রাসূল! একটি জ্বীন এ গ্রামের এক যুবতী মেয়ের প্রেমে পড়েছে। জ্বীন তাকে এমন ভাবে জ্বালাতন করছে যে, বর্তমানে সে খানা-পিনা ত্যাগ করে মরতে বসেছে। তার রূপ-লাবন্য ছিল চাঁদের মত। রাসূলুল্লাহ (সাঃ) তাকে কাছে ডেকে বললেন, হে জ্বীন! তুমি কি জান যে, আমি মুহাম্মদ (সাঃ) আল্লাহর রাসূল? তুমি এই মেয়েটিকে ত্যাগ করে এলাকা ছেড়ে চলে যাও।

রাসূলুল্লাহ (সাঃ) এর ঐ কথা বলার সাথে সাথে মেয়েটি সুস্থ হয়ে বাস্তবে ফিরে এল এবং পুরুষদের সম্মুখে পর্দার ভেতর চলে গেল।


পরবর্তী গল্প
মাটি সম্পর্কিত মু'যিযা

পূর্ববর্তী গল্প
বাবরী মসজিদ যারা ধ্বংস করেছিল তাদের করুন পরিণতি

ক্যাটেগরী