সাধারণ সাহাবা (রাঃ) দের ক্ষুধার কষ্ট সহ্য করা - শেষ পর্ব | আমার কথা
×

 

 

সাধারণ সাহাবা (রাঃ) দের ক্ষুধার কষ্ট সহ্য করা - শেষ পর্ব

coSam ১৬৬


সাধারণ সাহাবা (রাঃ) দের ক্ষুধার কষ্ট সহ্য করা - দ্বিতীয় পর্ব পড়তে এখানে ক্লিক করুন

রাসূল (সাঃ) তাহাদের জবাবে বলিতেছিলেন-

অর্থঃ হে আল্লাহ, নিঃসন্দেহে আখেরাতের কল্যাণই প্রকৃত কল্যাণ, আপনি আনসার ও মুহাজিরদের মধ্যে বরকত দান করুন।

হযরত আনাস (রাঃ) বলেন, দুই মুষ্টি পরিমাণ যব দীর্ঘদিনের পুরাতন গলানো চর্বি দ্বারা রান্না করিয়া তাহাদের সম্মুখে রাখা হইত। তাহারা অত্যন্ত ক্ষুধার্ত হইতেন (বলিয়া তাহা খাইয়া লইতেন)। অথচ এই খাদ্য এরূপ অরুচিকর পচাগন্ধ যুক্ত হইতে যে, গলা বন্ধ হইয়া আসে। (বিদায়াহ)

হযরত জাবের (রাঃ) বলেন, আমরা খন্দকের যুদ্ধের সময় খন্দক খনন করিতেছিলাম। একটি কঠিন পাথর খনন কাজে বাঁধা হইল। সাহাবা (রাঃ) নবী কারীম (সাঃ)-এর খেদমতে হাজির হইয়া আরজ করিলেন, এই কঠিন পাথর খনন কাজে বাঁধা হইতেছে। নবী কারীম (সাঃ) বলিলেন, আমি নিজে (এই পাথর ভাঙ্গিতে) নামিব। অতঃপর তিনি উঠিলেন। তাঁহার পেট মোবারকের উপর (ক্ষুধার দরুন) পাথর বাঁধা ছিল। আমাদের অবস্থা এই ছিল যে, আমরা তিন দিন যাবত কিছুই মুখে দেই নাই। (বিদায়াহ)

হযরত ইবনে আনাস (রাঃ) বলেন, রাসূল (সাঃ) ও তাঁহার সাহাবা (রাঃ) ক্ষুধার দরুন পেটের উপর পাথর বাঁধা অবস্থায় খন্দক খনন করিয়াছেন। অতঃপর দীর্ঘ হাদিস বর্ণনা করিয়াছেন। উপরোক্ত দুই হাদিস আমরা সাহাবা (রাঃ) দের গায়েবী সাহায্যপ্রাপ্ত হওয়ার অধ্যায়ে উল্লেখ করিব। হযরত জাবের (রাঃ) হইতে বর্ণিত উপরোক্ত হাদিস ইবনে আবি শাইবা হইতেও বর্ণিত হইয়াছে বর্ণিত হইয়াছে এবং উক্ত রেওয়াতে অতিরিক্ত ইহাও বর্ণিত আছে যে, সেই দিন সাহাবা (রাঃ)দের সংখ্যা আটশত ছিল।

হযরত আবদুল্লাহ ইবনে আমের ইবনে রাবিয়াহ (রাঃ) তাঁহার পিতা আমের (রাঃ) হইতে বর্ণনা করেন যে, রাসূল (সাঃ) জিহাদের উদ্দেশ্যে কোন কোন সারিইয়্যাতে (অর্থাৎ যে সকল জামাতে রাসূল (সাঃ) নিজে যান নাই) আমাদিগকে প্রেরণ করিতেন। আমাদের রসদ শুধুমাত্র এক থলি খেজুর হইত। আমাদের আমীর প্রথমতঃ প্রত্যেককে এক মুষ্টি করিয়া দিতেন এবং শেষের দিকে একটি করিয়া দিতেন। হযরত আবদুল্লাহ (রাঃ) বলেন, আমি পিতাকে জিজ্ঞাসা করিলাম, একটি খেজুর কি হইত? তিনি বলিলেন, বেটা, এই কথা বলিও না, যখন তাহাও শেষ হইয়া গেল তখন এই একটি খেজুর পাওয়ার আকাঙ্খাই প্রবল হইয়া উঠিত। (আবু নুআঈম)

সূত্রঃ হায়াতুস সাহাবা

সাধারণ সাহাবা (রাঃ) দের ক্ষুধার কষ্ট সহ্য করা - প্রথম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
তেহামার যুদ্ধে সাহাবা (রাঃ) দের ক্ষুধার কষ্ট সহ্য করা

পূর্ববর্তী গল্প
সাধারণ সাহাবা (রাঃ) দের ক্ষুধার কষ্ট সহ্য করা - ২য় পর্ব

ক্যাটেগরী