সাধারণ সাহাবা (রাঃ) দের ক্ষুধার কষ্ট সহ্য করা - ২য় পর্ব | আমার কথা
×

 

 

সাধারণ সাহাবা (রাঃ) দের ক্ষুধার কষ্ট সহ্য করা - ২য় পর্ব

coSam ৩১০


সাধারণ সাহাবা (রাঃ) দের ক্ষুধার কষ্ট সহ্য করা - ১ম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

হযরত আবু হোরায়রা (রাঃ) বলেন, একবার রাসূল (সাঃ)-এর সাতজন সাহাবীর অত্যন্ত ক্ষুধা হইল। নবী কারীম (সাঃ) আমাদের প্রত্যেককে জন প্রতি একটি করিয়া সাতটি খেজুর দিলেন।

হযরত আবু হোরায়রা (রাঃ) বলেন, একদিন আমার অত্যাধিক ক্ষুধা লাগিল। ক্ষুধার তাড়নায় ঘর হইতে মসজিদের দিকে রওয়ানা হইলাম, সেখানে রাসূল (সাঃ)-এর কয়েকজন সাহাবীর দেখা পাইলাম। তাহারা জিজ্ঞাসা করিল, হে আবু হোরায়রা, এই সময় আপনি কেন আসিয়াছেন? আমি বলিলাম, একমাত্র ক্ষুধাই আমাকে বাহির করিয়া আনিয়াছে। আমরা সকলে উঠিয়া রাসূল (সাঃ)-এর নিকট গেলাম।

তিনি জিজ্ঞাসা করিলেন, তোমরা এই সময় কেন আসিয়াছ? আমরা বলিলাম, ইয়া রাসূলাল্লাহ! একমাত্র ক্ষুধাই আমাদিগকে লইয়া আসিয়াছে। রাসূল (সাঃ) একটি খেজুরের পাত্র আনাইয়া তাহা হইতে আমাদের প্রত্যেককে দুইটি করিয়া খেজুর দিলেন এবং বলিলেন, এইগুলি খাইয়া পানি পান করিয়া লও, তোমাদের সারা দিনের জন্য যথেষ্ট হইয়া যাইবে।

হযরত আবু হোরায়রা (রাঃ) বলেন, আমি একটি খাইয়া অপরটি কোমরে গুজিয়া রাখিলাম। রাসূল (সাঃ) বলিলেন, হে আবু হোরায়রা, একটি খেজুর রাখিয়া দিলে কেন? আমি বলিলাম, আমার মায়ের জন্য রাখিয়াছি। তিনি বলিলেন, তুমি উহা খাইয়া ফেল, আমি তোমার মায়ের জন্য আরো দুইটি খেজুর দিব। অতএব তিনি আমার মায়ের জন্য আরো দুইটি খেজুর দিলেন।

হযরত আনাস (রাঃ) বলেন, রাসূল (সাঃ) খন্দকের দিকে গমন করিলেন। সেখানে মুহাজির ও আনসারী সাহাবা (রাঃ) শীতকালীন সকালে খনন কাজ করিতে ছিলেন। তাহাদের কোন ভৃত্য বা চাকর ছিল না যে, তাহাদের হইয়া এই কাজ করিবে।

রাসূল (সাঃ) তাহাদের পরিশ্রম ও ক্ষুধার অবস্থা দেখিয়া বলিলেন-

অর্থঃ হে আল্লাহ! নিঃসন্দেহে আখেরাতের জীবনই প্রকৃত জীবন। আপনি আনসার ও মুহাজিরদিগকে মাফ করিয়া দিন।

সাহাবা (রাঃ) জবাবে বলিলেন-

অর্থঃ আমরাই হইলাম তাহারা, যাহারা হযরত মুহাম্মাদ (সাঃ)-এর হাতে এই কথার উপর বাইআত গ্রহণ করিয়াছি যে, জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত জিহাদ করিতে থাকিব।

অপর রেওয়াতে আছে, হযরত আনাস (রাঃ) বলেন, মুহাজির ও আনসারগণ মদিনার আশে পাশে খন্দক খনন করিতেছিলেন এবং তাহারা কোমরের উপর মাটি বহন করিয়া ফেলিতেছিলেন, আর বলতেছিলেন-

অর্থঃ আমরাই হইলাম তাহারা, যাহারা হযরত মুহাম্মাদ (সাঃ)-এর হাতে বাইআত গ্রহণ করিয়াছি যে, যতদিন বাঁচিয়া থাকিব ইসলামের উপর চলিতে থাকিব।

সূত্রঃ হায়াতুস সাহাবা

সাধারণ সাহাবা (রাঃ) দের ক্ষুধার কষ্ট সহ্য করা - শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করন


পরবর্তী গল্প
সাধারণ সাহাবা (রাঃ) দের ক্ষুধার কষ্ট সহ্য করা - শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
সাধারণ সাহাবা (রাঃ) দের ক্ষুধার কষ্ট সহ্য করা - ১ম পর্ব

ক্যাটেগরী