লোকমান হাকিম – শেষ পর্ব

লোকমান হাকিম – পর্ব ১ পড়তে এখানে ক্লিক  করুন

এ একই উদ্দেশে লোকমান পুত্রকেও সে ঘরে শয়ন করানো হল।

কে কোথায় শয়ন করলো ভাল করে দেখে গৃহকর্তা বাড়ীর ভিতর চলে গেল এদিকে তার ছেলে এবং আইকা যখন গভীর নিদ্রায় অচেতন হয়ে পড়ল, দরবেশ উঠে এসে তাদের দু’জনকে ধরে যায়গা বদল করে একজনকে অন্যজনের স্থানে শয়ন করিয়ে দিলেন। অনেকক্ষণ পর লোকটি বাড়ীর ভিতর থেকে এসে ঘুমন্ত নিজ ছেলেকে লোকমান পুত্র মনে করে নদী গর্ভে নিক্ষেপ করে, চুপি চুপি বাড়ীর ভিতর চিলে গেল।

পরদিন ভোরবেলা দেনাদার লোকটি এসে লোকমান পুত্রকে দেখে এবং নিজ পুত্রকে না দেখে তার মাথায় যেন আকাশ ভেঙ্গে পড়ল। নিজের হাতেই সে নিজের সর্বনাশ ঘটিয়েছে। শোকে বেদনায় সে অস্তির হয়ে পড়ল। কিছুইতো প্রকাশ করতে পারছে না। নিজের মনেই নিজে আগুন জ্বলে মরতে লাগল। প্রকাশ পাওয়ার ভয়ে তাড়াতাড়ি বাড়ী থেকে টাকা এনে লোকমান পুত্র ও দরবেশকে বিদায় করে দিল। লোকমান পুত্র দরবেশকে নিয়ে শ্বশুরালয়ের উদ্দেশ্যে রওনা হয়ে গেলেন। কিছু দিন সেখানে থেকে স্ত্রী ও শ্বশুর প্রদত্ত্ব প্রচুর অর্থ-সম্পদ সহ আইকা দেশের পথে রওনা হয়ে গেল।

পথিমধ্যে দরবেশ বলেন, হে মহাত্মন! সমস্ত কঠিন বিপদ থেকে রক্ষা পেয়ে এসব অর্থ-সম্পদ যা আমি লাভ করেছি তার মূলে তো আপনিই। অতএব, এসব অর্থের অর্ধেক আপনি গ্রহণ করলে আমি খুশি হব।

দরবেশ বলেন, হে আইকা! তোমার আচরণে আম খুশী হলাম। আল্লাহর দরবারে তোমার মঙ্গলের জন্যে দোয়া করব। বিদায় বেলায় আমার পরিচয় দিয়ে যাই। আমি মানুষ নই, আমি একজন ফেরেশতা। অতএব এসব ধন-সম্পদ আমার কোন প্রয়োজন নেই।

লোকমান হাকিম – পর্ব ১ পড়তে এখানে ক্লিক  করুন

আরো পড়তে পারেন

দুঃখিত, কপি করবেন না।