রাসূল (সাঃ) কে বৃক্ষের সালাম প্রদান | আমার কথা
×

 

 

রাসূল (সাঃ) কে বৃক্ষের সালাম প্রদান

coSam ১৮৪


হযরত বুরায়দা (রাঃ) থেকে বাজ্জার বর্ণনা করেন, একবার জনৈক গ্রাম্য ব্যক্তি এসে রাসূল (সাঃ) এর মুজিযা দেখতে চাইল। আল্লাহর রাসূল (সাঃ) বললেন, তুমি বৃক্ষটিকে গিয়ে বল যে, রাসূলুল্লাহ (সাঃ) তোমাকে যেতে বলেছেন। লোকটি কথা মত রাসূল (সাঃ) এর নির্দেশ গাছটিকে গিয়ে জানালে।

আল্লাহর রাসূলের নির্দেশ পাওয়ার সাথে সাথে প্রথমে বৃক্ষটি গোটা দেহ একবার কেঁপে উঠল। অতঃপর সে মাটি ছিঁড়ে রাসূল (সাঃ) এর সামনে এসে বলল, আসসালামু আলাইকা ইয়া রাসূলুল্লাহ (সাঃ) এর অনুমতি পেয়ে বৃক্ষটি তার পূর্বস্থানে ফিরে গিয়ে মাটির ভিতর তার মূল ছড়িয়ে দিয়ে স্বাভাবিক অবস্থায় দাঁড়িয়ে গেল।

এ বিস্ময়কর ঘটনা দেখে লোকটি ইসলাম গ্রহণ করে ধন্য হলেন। এবার তিনি পরম ভক্তি ও আবেগে রাসূল (সাঃ) কে সিজদা করার অনুমতি প্রার্থনা করলেন। তার এ প্রার্থনার জবাবে রাসূল (সাঃ) বললেন, আমি যদি কোন মানুষকে সিজদাহ করার হুকুম দিতাম তবে নারীদেরকে হুকুম দিতাম তাদের স্বামীদেরকে সিজদাহ করার।

নও মুসলিম এবার আরজ করলেন, ইয়া রাসূলুল্লাহ! তা হলে আপনার হাতে পায়ে চুম্বন করার অনুমতি দিন। আল্লাহর রাসূল (সাঃ) লোকটির আবেগের প্রতি সাড়া দিলেন। অনুমতি পেয়ে তিনি রাসূল (সাঃ) এর হাত মোবারেক আবেগের চুম্বন একে দিলেন।

পরবর্তী গল্প
রসূলুল্লাহ (সাঃ) এর চুল ও আগুন

পূর্ববর্তী গল্প
ফেরেশতাদের তিলাওয়াত শ্রবণ

ক্যাটেগরী