রাসূলুল্লাহ (সাঃ) কর্তৃক বাজারে দাওয়াত প্রদান | আমার কথা
×

 

 

রাসূলুল্লাহ (সাঃ) কর্তৃক বাজারে দাওয়াত প্রদান

coSam ১৩৫


বনী দীল গোত্রের হযরত রাবীআহ ইবনে এবাদ (রাঃ), যিনি জাহালিয়াতের যুগ পাইয়াছিলেন এবং পরে মুসলমান হইয়াছেন। তিনি বর্ণনা করেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জাহিলিয়াতের যুগে যুলমাযের বাজারে দেখিয়াছি তিনি বলিতেছেন, হে লোক সকল, তোমরা লা-ইলাহা ইল্লাল্লাহ পড় সফলকাম হইবে। আর তাঁহার চারিপার্শ্বে বহু লোক সমবেত হইয়াছিল। তাঁহার পিছনে উজ্জ্বল চেহারা ও টেরা চক্ষুবিশিষ্ট মাথায় দুই ঝুটিধারী এক ব্যক্তি বলিতেছিল, এই ব্যক্তি বেদ্বীন, মিথ্যাবাদী। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যেদিকে যাইতেছিলেন লোকটিও সেদিকে এইসব বলিতে বলিতে তাঁহাকে অনুসরণ করিতেছিল। আমি লোকটির পরিচয় জিজ্ঞাসা করিলে লোকেরা বলিল, এই ব্যক্তি তাঁহার চাচা, আবু লাহাব। (বিদায়াহ)

অপর এক রেওয়াতে আছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁহার নিকট হইতে দূরে সরিয়া যাইতে চাহিতেন, কিন্তু সে পিছনে লাগিয়া থাকিত।

অপর এক রেওয়ায়াতে বর্ণিত হইয়াছে যে, তাঁহার চারিপার্শ্বে প্রচণ্ড ভীড়ের দরুন লোকজন তাঁহার গায়ের উপর পড়িবার উপক্রম হইতেছিল। কেহ কোন কথা বলিতে ছিল না। আর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অনবরত দাওয়াত দিতেছিলেন।

হযরত তারেক ইবনে আবদুল্লাহ (রাঃ) বলেন, আমি যুলমাজাযের বাজারে ছিলাম। এমন সময় লালবর্ণের ডোরাদার একজোড়া চাদর পরিহিত এক যুবককে দেখিলাম, এই বলিতে বলিতে যাইতেছে- হে লোকসকল, লা-ইলাহা ইল্লাল্লাহ পড়, তোমরা সফলকাম হইবে। আর এক ব্যক্তি যে তাঁহার পায়ের গোড়ালী সহ হাটুর নিম্নাংশকে রক্তাক্ত করিয়া দিয়াছিল, তাঁহার পিছনে এই বলিতেছিল ‘হে লোকসকল, এই ব্যক্তি মিথ্যাবাদী, তোমরা তাঁহার কথা মানিও না। আমি জিজ্ঞাসা করিলাম, এই যুবক কে? একজন বলিল, প্রথমোক্ত ব্যক্তি একজন হাশেমী যুবক, যিনি নিজেকে আল্লাহর রাসূল বলিয়া দাবী করিতেছেন দ্বীতীয় ব্যক্তি তাঁহার চাচা- আবু লাহাব)

বনু মালেক ইবনে কেনানাহ এর ব্যক্তি বর্ণনা করেন যে, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে যুলমাজাযের বাজারে ঘুরিয়া ঘুরিয়া বলিতে শুনিয়াছি যে , হে লোকসকল, তোমরা লা-ইলাহা ইল্লাল্লাহ পড় সফলকাম হইবে। উক্ত ব্যক্তি বর্ণনা করেন যে, আবু জেহেল তাঁহার উপর মাটি নিক্ষেপ করিতেছিল, আর বলিতেছিল, সাবধান, এই ব্যক্তি যেন তোমাদিগকে তোমাদের ধর্ম হইতে গোমরাহ করিয়া না দেয়। সে চাহিতেছে, তোমরা যেন তোমাদের মা’বুদগুলিকে পরিত্যাগ কর এবং লাত ও ওযযার উপাসনা ছাড়িয়া দাও। কিন্তু রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁহার প্রতি কোন ভ্রূক্ষেপ করিতেছিলেন না।

বর্ণনাকারী বলেন, আমি বলিলাম, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হুলিয়া মুবারক ও সে সময়কাল অবস্থা বর্ণনা করুন। তিনি বলিলেন, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লালবর্ণের ডোরাদার দুইটি চাদর পরিহিত ছিলেন। তাঁহার উচ্চতা মাঝারি ধরনের, শরীর মাংসল, চেহারা সুন্দর, মাথায় চুল অত্যাধিক কাল ছিল। তিনি অত্যন্ত গৌরবর্ণের ফর্সা ছিলেন। তাঁহার চুল ছিল পরিপূর্ণ ও ঘন।

ওকাযের বাজারে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দাওয়াত প্রদানের ঘটনা আরবগোত্রসমূহকে দাওয়াত প্রদানের বর্ণনার পূর্বে উল্লেখ করা হইয়াছে।


পরবর্তী গল্প
বনু শাইবান গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ১

পূর্ববর্তী গল্প
রাসূলুল্লাহ (সাঃ) এর মদীনায় আগমন ও আনসার (রাঃ) দের আনন্দ উৎসব – শেষ পর্ব

ক্যাটেগরী