রাসূলুল্লাহ (সাঃ) এর মদীনায় আগমন ও আনসার (রাঃ) দের আনন্দ উৎসব – পর্ব ১ | আমার কথা
×

 

 

রাসূলুল্লাহ (সাঃ) এর মদীনায় আগমন ও আনসার (রাঃ) দের আনন্দ উৎসব – পর্ব ১

coSam ৭৭


হযরত ওরওয়া ইবনে যুবাইর (রাঃ) বলেন, হযরত যুবাইর (রাঃ) মুসলমানদের এক ব্যবসায়ী কাফেলায় সহিত সিরিয়া হইতে ফিরিতেছিলেন। পথে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সহিত তাঁহার সাক্ষাৎ হইল। তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও হযরত আবু বকর (রাঃ) কে সাদা রঙের কাপড় পরিধান করাইলেন। মদীনায় মুসলমানগণ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও হযরত আবু বকর (রাঃ) এর মক্কা হইতে রওয়ানা হইবার সংবাদ পাইয়াছিলেন।

তাঁহারা প্রত্যহ সকালবেলা হাররা (নামক স্থান) পর্যন্ত আসিয়া এস্তেকবাল অর্থাৎ স্বাগত জানাইবার জন্য অপেক্ষা করিতেন। যখন দ্বিপ্রহরের রৌদ্র প্রখর হইয়া উঠিত তখন তাঁহারা মদীনায় ফিরিয়া যাইতেন। একদিন তাঁহারা দীর্ঘসময় অপেক্ষা করিয়া ফিরিয়া গেলেন। যখন তাঁহারা নিজ নিজ ঘরে যাইয়া পৌছিলেন তখন এক ইহুদী তাঁহার নিজের কোন কিছু দেখিবার জন্য কিল্লার উপর উঠিল।

তাঁহার দৃষ্টি সাদা পোষাক পরিহিত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তাঁহার সঙ্গীদের উপর পড়িল। তাহাদের চলার দরুন মরুভূমির মরিচিকা কাটিয়া যাইতেছিল। ইহুদী ধৈর্য রাখিতে না পারিয়া, উচ্চস্বরে বলিয়া উঠিল, হে আরবগণ, তোমাদের প্রতীক্ষিত ব্যক্তি আসিয়া গিয়াছেন। মুসলমানগণ তাহাদের অস্ত্রশস্ত্র লইয়া অভ্যর্থনা জানাইবার জন্য হাররা পর্যন্ত ছুটিয়া গেল। তাঁহারা সেখানে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অভ্যর্থনা জানাইল।

তিনি তাহাদের সকলকে লইয়া হারবার ডান দিকে ঘুরিয়া বনু আমর ইবনে আওফ গোত্রের নিকট অবতরণ করিলেন। সেদিন রবিউল আওয়াল মাসের সোমবার দিন ছিল। হযরত আবু বকর (রাঃ) লোকদের অভ্যর্থনার জন্য দাঁড়াইয়া গেলেন এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম চুপচাপ বসিয়া রহিলেন। আনছারদের মধ্যে যাহারা এযাবৎ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দেখে নাই তাঁহারা আসিয়া হযরত আবু বকর (রাঃ) কে সালাম করতে লাগিল।

অতঃপর যখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উপর রৌদ্র পড়ার দরুন হযরত আবু বকর (রাঃ) তাঁহাকে চাদর দ্বারা ছায়া করিলেন তখন তাঁহারা তাঁহাকে চিনিতে পারিল। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দশ রাত্রেরও অধিক বনু আমর ইবনে আওফ গোত্রের নিকট অবস্থান করিলেন। তিনি সেখানে সেই মসজিদের ভিত্তি স্থাপন করিলেন যাহারা বর্ণনা কুরআন মজীদে আসিয়াছে-

তিনি সেই মসজিদে নামায পড়িলেন। তারপর নিজ সাওয়ারীতে আরোহণ করিয়া রওয়ানা হইলেন। লোকেরাও তাঁহার সঙ্গে চলিতেছিল। বর্তমানে মদীনায় যেখানে মসজিদে নববী অবস্থিত আছে সেখানে আসিয়া তাঁহার উট বসিয়া পড়িল।

রাসূলুল্লাহ (সাঃ) এর মদীনায় আগমন ও আনসার (রাঃ) দের আনন্দ উৎসব – পর্ব ২ পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
রাসূলুল্লাহ (সাঃ) এর মদীনায় আগমন ও আনসার (রাঃ) দের আনন্দ উৎসব – পর্ব ২

পূর্ববর্তী গল্প
বিজয়ের দিন মক্কাবাসীদের প্রতি রাসূলুল্লাহ (সাঃ)-এর ব্যবহার

ক্যাটেগরী