রাজার দেহরক্ষী দুজন অলস লোক

আল্লাহর নির্দেশ তাই সাংসারিক কাজগুলো করছি এবং এ করে প্রতি কাজের শুরুতে সে কাজের দোয়াটি পাঠ করে নিলে আমরা সারাটা দিন যাকের হিসাবে অতিবাহিত করতে পারি। এভাবে আল্লাহ-ওয়ালা হওয়া খুব সহজ। স্ত্রী-পুত্র, ঘর-সংসার, আরাম-আয়েশ কিছুই ছাড়তে হয় না।

কিছু অলসতা মানুষের সহজ কাজগুলোকে যে কত কঠিন করে দেয় তা নীচে ঘটনা থেকে অনেকটা বুঝা যাবে।

দেশের বাদশাহর বিপদের সম্ভাবনা দেখা দিলেই শুধু দেহরক্ষীর প্রয়োজন হয়। কিন্তু এরূপ সম্ভাবনা প্রায়ই হয় না। তবু এক বাদশাহ দুইজন দেহরক্ষী নিয়োগ করেছিলেন। এরা নিশ্চিন্তে বসে বসে শুধু বেতন গ্রহণ করতো। ফলে তাদের দেহ মোটা এবং অলস হয়ে পড়েছিল। ঘর থেকে বের হওয়াতেই দূরের কথা অলসতার কারণে সামান্য পরিমাণ নড়া-চড়াও করতো না। দুই চোখ বন্ধ করে শুধু চিৎ হয়ে থাকতো। এদেরকে খাবারও মুখে তুলে দিতে হতো। ফলে শাহী-মহলের অন্যান্য লোকেরা এদের উপরে খুব বিরক্ত হয়ে পড়লো।

একদিন সবাই মিলে এদের ঘরে আগুন ধরিয়ে দিল যেন এরা ঘর ছেড়ে পালিয়ে যায়। কিন্তু তারা পালালো না। আগুন যখন দাউ দাউ করে জ্বলে উঠলো তখন চোখ পর্যন্ত খুললো না। পুড়ে মরে যাবে ভেবে লোকজন আবার এ মোটা দুটিকে অতি কষ্টে টেনে-ছেঁচড়িয়ে ঘরের বাহিরে এনে রাখলো। এদের খেদমত করা আর সম্ভব নয়- দূরে এক জঙ্গলে নিয়ে রেখে আসলো।

এ বিরাট জঙ্গলে দেখা-শুনা করার মত তাদের আর কেউ থাকলো না। তারা দুজনে স্থির করলো-একজন শুয়ে থাকবে দ্বিতীয়জন তাকে পাহারা দিবে। পরের দিন দ্বিতীয়জন শুয়ে থাকবে, প্রথমজন তার খেদমত করবে। এভাবে পালাক্রমে দেখাশুনার কাজ চলতে লাগলো।

একদিন এক সিপাহী ঘোড়ায় চড়ে এদের পাশ দিয়ে কোথাও যাচ্ছিল। যে-লোকটি শুয়ে ছিল সে তাকে ডাকলো, এই ভাই যোদ্ধা একটি এদিকে আস!

সিপাহী কাছে গিয়ে বললো, কী হয়েছে?

লোকটি বললো, আমার বুকের উপরে যে বরইটি রয়েছে একটু আমার মুখে তুলে দাও।

সিপাহী বললো, বেটা কমবখত কোথাকার! আমি ঘোড়া থেকে নেমে তোর মুখে বরই তুলে দিতে যাবো? তুই নিজ হাতে মুখে গুঁজে নিতে পারছিস না?

লোকটি বললো, এখন কে যাবে হাত নেড়ে বরই ধরতে।

পাশে বসে থাকা অলসটিকে সিপাহী বললো, তুই ওর মুখে এ বরইটা তুলে দে।

সে ঝটকা মেরে বললো, এমন কথা বলবেন না! আপনি ভিতরকার ব্যাপার অবগত নন। গতকাল আমার শুয়ে থাকার পালা ছিল আর সে তখন বসেছিল। আমি হাই তুলেছিলাম। আমার হা করা মুখে একটা কুকুর এসে পেশাব করে দিল অথচ এ হতভাগ্যটা কুকুরটিকে তাড়ালো না! আর আজ আমি তার মুখে বরই তুলে দিব?

এ ঘটনাটি দেখুন। কত সহজ কাজটিকে অলসতার কারণে কঠিন করে তুলেছে। আমরা যে কত সহজে আল্লাহওয়ালা হতে পারি তা একবার ভেবেও দেখি না। (ইলম ও আমল পৃষ্ঠা নং ৬৪)

আরো পড়তে পারেন

দুঃখিত, কপি করবেন না।