যুল-কারনাইন | আমার কথা
×

 

 

যুল-কারনাইন

coSam ৫৪৩


শাহ সেকান্দার বা ইস্কান্দার যুল-কারনাইনের আবির্ভাবকাল  এবং পরিচয় নিয়ে গ্রন্থকারও ও ইতিহাসবৃত্তের মধ্যে বিতর্কের শেষ নেই। বিভিন্ন জনে বিভিন্ন মত প্রকাশ করেছেন। এর কোন টা ঠিক এবং কোনটা বেঠিক তা নির্ণয় করা খুবই কঠিন। অনেকের মতে শাহ সিকান্দার বা ইস্কান্দার যুল-কারনাইন একই ব্যক্তি কেবল নামের পার্থক্য।

কারো কারো মতে এরা দু যামানার দুজন। পরষ্পরের আগমনে দূরত্ব ছিল দীর্ঘ কাল। একজনের সাথে নামের সামান্য মিল ছাড়া পরষ্পরের সাথে অন্য কোন মিল ছিল না। নামের মিলের কারণেই মানুষ অযথা বিভ্রান্তিতে পড়েছে। আমরা সকলের মতামত বর্ণনা ও বিবরণগুলো এখানে উল্লেখ করছি। শাহ সিকান্দার বা সিকান্দার রুমী একব্যক্তি যার জন্ম রোমদেশে।

পৃথিবীর ইতিহাসে তিনি সম্রাট আলেকজাণ্ডার নামেও পরিচত। তবে একথা সত্য যে, সম্রাট আলেকজাণ্ডার তার উচ্চকাঙ্খার বশবর্তী হয়ে রাজ্য হয়ে বের হয়েছিলেন এবং তিনি দিগ্বিজয়ী মহাবীর উপাধিও লাভ করেছিলেন।

তবে তিনি সেক্ষেত্রে আশানুরূপ সাফল্য লাভ করতে সক্ষম হননি। আর যদিও তার অধিকৃত ও শাসিত রাজ্য খুবই বৃহৎ ছিল, তবুও 'শাহ সিকান্দার যুল-কারনাইনের রাজ্যের তুলনায় তাকে খুবই  নগণ্য বলা চলে। তাছাড়া সম্রাট আলাকজাণ্ডার ছিলেন, একজন বেদ্বীন শাসক। পক্ষান্তরে সিকান্দার যুল-কারনাইন ছিলেন একজন খাটি ঈমানদার। পরহেযগার মুসলিম শাহানশাহ।

অনেক ঐতিহাসিক তাকে কেবল দ্বীনদার শাহানশাহ বলেই নিবৃত্ত হননি। তাকে আল্লাহর একজন নবী বলেও তারা উল্লেখ করেছেন। বিভিন্ন দলীল প্রামাণও এর পেছনে পেশ করেছেন। সামনেই আমরা সেগুলো উল্লেখ করছি। তার পূর্বে আমরা শাহ সিকান্দার রুমীর উল্লেখ করছি।

পরবর্তী গল্প
যুলকারনাইনের উত্থান

পূর্ববর্তী গল্প
সিকান্দার যুলকারনাইন

ক্যাটেগরী