যিয়াদ ইবনে হারেস (রাঃ) এর নিজ কওমের প্রতি পত্র – পর্ব ১ | আমার কথা
×

 

 

যিয়াদ ইবনে হারেস (রাঃ) এর নিজ কওমের প্রতি পত্র – পর্ব ১

coSam ১৫৪


যিয়াদ ইবনে সুদায়ী (রাঃ) বলেন, আমি রাসূল (সাঃ)-এর খেদমতে হাজির হইয়া ইসলামের উপর বাইআত হইলাম। তারপর আমি জানিত পারিলাম যে, রাসূল (সাঃ) আমার কওমের উদ্দেশ্যে একটি বাহিনী প্রেরণ করিয়াছেন। আমি আরজ করিলাম, ইয়া রাসূলাল্লাহ, আপনি এই বাহিনী ফেরত লইয়া আসুন। আমি আমার কওমের ইসলাম গ্রহণ ও তাহাদের আনুগত্য স্বীকারের দায়িত্ব গ্রহণ করিলাম। তিনি বলিলেন, তুমি যাও, তাহাদিগকে ফেরত লইয়া আস। আমি বলিলাম, ইয়া রাসূলাল্লাহ, আমার বাহনটি ক্লান্ত হইয়া গিয়াছে। রাসূল (সাঃ) এক ব্যক্তিকে প্রেরণ করিয়া বাহিনীকে ফেরত লইয়া আসিলেন।

সুদায়ী বলেন, আমি কওমের নিকট পত্র লিখিলে তাহারা মুসলমান হইয়া গেল এবং এই সংবাদ লইয়া তাহাদের প্রতিনিধিদল আসিয়া হাজির হইল। রাসূল (সাঃ) আমাকে বলিলেন, হে সুদায়ী ভাই! তোমার কওম তো দেখি তোমাকে খুব মান্য করে। আমি বলিলাম, (ইহাতে আমার কোন যোগ্যতার দখল নাই) বরং আল্লাহ তায়ালাই তাহাদিগকে ইসলামের প্রতি হেদায়াত দান করিয়াছেন। রাসূল (সাঃ) বলিলেন, তোমাকে তাহাদের আমীর নিযুক্ত করিয়া দিব কি? আমি বলিলাম, জ্বি হ্যাঁ, করিয়া দিন, ইয়া রাসূলাল্লাহ! তিনি আমাকে আমীর নিযুক্ত করিয়া একটি পত্র লিখিয়া দিলেন। আমি আরজ করিলাম, ইয়া রাসূলাল্লাহ! তাহাদের সদকার মধ্য হইতে আমার জন্য কিছু অংশ বরাদ্দ করিয়া দিন। তিনি বলিলেন, আচ্ছা। অতঃপর এই মর্মে অপর একখানা পত্র লিখিয়া দিলেন।

হযরত যিয়াদ সুদায়ী (রাঃ) বলেন, এই ঘটনা রাসূল (সাঃ) এক সফরে থাকাকালীন ঘটিইয়াছিল। তারপর রাসূল (সাঃ) একস্থানে অবস্থান গ্রহণ করিলে স্থানীয় লোকেরা আসিয়া তাহাদের সদকা আদায়কারী সম্পর্কে অভিযোগ করিল যে, আমাদের ও তাহার কওমের মধ্যে জাহিলিয়াতের যুগে কিছু (ঝগড়া-বিবাদ) ছিল। সেই সূত্রে সে আমাদের সহিত প্রতিশোধমূলক কঠোর ব্যবহার করিয়াছে। রাসূল (সাঃ) বলিলেন, সত্যই কি সে এমন করিয়াছে? তাহারা বলিল, জ্বি হ্যাঁ। তিনি সাহাবা (রাঃ)দের প্রতি তাকাইলেন। আমিও তাহাদের মধ্যে উপস্থিত ছিলাম। তারপর বলিলেন, মুমিন ব্যক্তির জন্য আমীর হওয়ার মধ্যে কোন কল্যাণ নাই। হযরত সুদায়ী (রাঃ) বলেন, তাঁহার এই কথা আমার অন্তরে লাগিল।

সূত্রঃ হায়াতুস সাহাবা

যিয়াদ ইবনে হারেস (রাঃ) এর নিজ কওমের প্রতি পত্র – শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
যিয়াদ ইবনে হারেস (রাঃ) এর নিজ কওমের প্রতি পত্র – শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
মুসলিম ইবনে হারেস (রাঃ ) এর দাওয়াত

ক্যাটেগরী