যাতুর রেখা অভিযান ও অভিযানের কারণ - শেষ পর্ব | আমার কথা
×

 

 

যাতুর রেখা অভিযান ও অভিযানের কারণ - শেষ পর্ব

coSam ১৩৬


সালাতুল খাওফের বিধান অবতীর্ণ হওয়ার পর রাসূল (সাঃ) সর্বপ্রথম আসরের নামায সালাতুল খাওফের পদ্ধতিতে আদায় করেন। এ যুদ্ধে যদিও শত্রু বাহিনীর সাথে কোন সংঘর্ষ হয়নি তবে উল্লেখযোগ্য কয়েকটি ঘটনা ঘটে।

একাবার রাসূল (সাঃ) তরবারি সম্মুখে রেখে বিশ্রাম করছিলেন। এমন সময় গাওরাস নামক এক কাফের তার নিকট উপস্থিত হয়ে বলল, আপনার তরবারিখানা দেখতে খুবই সুন্দর! আমি কি তা একটু দেখতে পারি? রাসূল (সাঃ) অনুমতি দেন। সে তরবারি হাতে নিয়ে বলল, আপনি কি আমাকে ভয় করেন? এখন আমি যদি আপনাকে হত্যা করি, তবে কে আছে আপনাকে রক্ষা করার?

গাওরাসের হুমকির জবাবে রাসূল (সাঃ) বলেন, আমি তোমাকে মোটেই ভয় করি না। কেননা, আমার আল্লাহই আমার রক্ষাকর্তা। এ কথায় গাওরাসের অন্তরে প্রবল ভয়ের সৃষ্টি হয়। সুতরাং সে তরবারি ফেরত দেয়। এবার রাসূল (সাঃ) তরবারি উঁচিয়ে গাওরাসকে বলেন, এখন তোমাকে কেহ আমার কবল থেকে রক্ষা করবে? সে বলল, আপনি উত্তম ব্যবহার করবেন বলে আমি আশাবাদী।

এ জবাব দেয়ার পর রাসূল (সাঃ) তাকে ইসলামের দিকে আহবান করেন। সে তখনকার মত ইসলাম গ্রহণ না করে স্বীয় গোত্রসহ ইসলাম গ্রহণের প্রতিশ্রুতি দিয়ে চলে যায়। সে নিজের গোত্রের লোকদের কাছে গিয়ে বলল, আমি এক উত্তম মহানুভব ব্যক্তির নিকট থেকে এসেছি। তোমরা স্বীয় দ্বীন গ্রহণ কর। এ কথা বলে সে নিজে প্রথম ইসলাম কবুল করে।

যাতুর রেখা অভিযান থেকে মদীনায় গমন পথে মুসলিম বাহিনী একস্থানে বিশ্রামের উদ্দেশ্যে যাত্রাবিরতি করে। এ স্থানে কিছু দূরে দূরে অনেক ছায়াদার বৃক্ষ ছিল। সাহাবায়ে কিরাম বিভিন্ন বৃক্ষতলে ছড়িয়ে ছিটিয়ে বিশ্রাম নিচ্ছিলেন। রাসূল (সাঃ) একাকী একটি বৃক্ষতলে বিশ্রাম নিচ্ছেন। তিনি স্বীয় তরবারিখানা একটি গাছের ডালে ঝুলিয়ে রাখেন। এ সময় তাঁর কিছুটা তন্দ্রার ভাব আসে। এ অবস্থায় এক কাফের রাসূল (সাঃ)-কে হত্যার উদ্দেশ্যে ছুটে আসে। তখন সাহাবায়ে

কিরামের কেউ তন্দ্রায় কেউ নিদ্রায় নিমগ্ন। কাফের লোকটি এ সুযোগে এসে গাছের ডালে ঝুলিয়ে রাখা তরবারিটি নিজের করায়ত্তে নিয়ে রাসূল (সাঃ)-কে উদ্দেশ্য করে বলল, বল মুহাম্মাদ, এখন তোমাকে কে রক্ষা করবে? তিনি ধীর কণ্ঠে নিরুদ্বেগে জবাব দিলেন-আল্লাহ। এ জবাবের সাথে সাথে তার অন্তরে প্রবল ভীতির সঞ্চার হয় এবং হাত থেকে তরবারি পড়ে যায়। এবার রাসূল (সাঃ) তরবারিখানা হাতে নিয়ে বলেন, এখন আমার কবল হতে তোমাকে কে রক্ষা করবে? সে বলল, আমি আপনার অনুগ্রহের আশাবাদী।

তখন রাসূল (সাঃ) সাহাবায়ে কিরামকে ডেকে বলেন, একে এখান থেকে সরিয়ে দাও। সাহাবায়ে কিরাম কাফের লোকটিকে হত্যা করতে চেয়েছিলেন, কিন্তু রাসূল (সাঃ) তাদেরকে নিষেধ করেন।

এধরণের আরও বেশ কয়েকটি ঘটনা বিভিন্ন লেখক তাদের রচিত গ্রন্থে উল্লেখ করেছেন।

যাতুর রেখা অভিযান ও অভিযানের কারণ - প্রথম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
খন্দক বা পরিখার যুদ্ধ

পূর্ববর্তী গল্প
যাতুর রেখা অভিযান ও অভিযানের কারণ - প্রথম পর্ব

ক্যাটেগরী