মেঘ খন্ডের ছায়াদান | আমার কথা
×

 

 

মেঘ খন্ডের ছায়াদান

coSam ৮৬


উম্মুল মু'মিনীন হযরত আয়েশা ছিদ্দীকা (রাঃ) বলেন, আমি রাসূলুল্লাহ কে জিজ্ঞেস করলাম, আপনি কখনো ওহুদের যুদ্ধ অপেক্ষা গুরুতর কোন বিপদের সম্মুখীন হয়েছেন কি? তিনি বললেন, তোমার সম্প্রদায়ের পক্ষ থেকে অনেক নির্যাতনই তো আমি সহ্য করেছি।

কিন্তু সে মুহুর্ত ছিল আমার জন্য অত্যন্ত বেদনা দায়ক, যখন আমি ইবনে আবদে ইয়ালীলের নিকট আমার নবুয়ত পেশ করলাম, সে ষ্পষ্টত আমার আহবান প্রত্যাখান করল আর আমি মাথা নত করে বিমর্ষ হয়ে সেখান থেকে ফিরে এলাম, কারণে ছায়ালিব নামক স্থানে পৌছাবার পর আমার মন কিছুটা প্রকৃতিস্থ হল, আমি উপরের দিকে মাথা তুলে দেখতে পেলাম -এক খন্ড মেঘ আমাকে ছায়া দিচ্ছে, ঐ মেঘ খন্ডে জিব্রাইল (আঃ) কেও দেখতে পেলাম।

তিনি বললেন , আল্লাহ পাক আপনার সম্প্রদায়ের জবাব শুনেছেন। পর্বত মালার দায়িত্ব নিয়োজিত ফেরেশতাকে তিনি আপনার নিকট প্রেরণ করেছেন। আপনি তাদের সম্পর্কে যা ইচ্ছা আদেশ করুন। অতঃপর মালাকুল জিবাল বা পর্বত মালার দায়িত্বে নিয়োজিত ফেরেশতা আমাকে ছালাম দিয়ে বললেন, হে মুহাম্মদ! জিব্রাইলের কথা সত্য।

আপনার আদেশ পাওয়া মাত্র আমি ঐ দু পাহাড়ের মধ্যভাগ অবস্থিত সম্প্রদায়কে ধ্বংস করে ফেলব। রাসূলুল্লাহ (সাঃ) বললেন, তাকি হয়? আল্লাহ তায়ালার তাদের বংশ ধরদের মধ্য থেকে এমন কাউকেও সৃষ্টি করবেন যারা আল্লাহর ইবাদত করবে এবং তার সাথে কাউকে শরীক করবে না। (বুখারী শরীফ)

পরবর্তী গল্প
সামরিক তথ্য পাচারের খবর

পূর্ববর্তী গল্প
হযরত আলী (রাঃ) চক্ষুপীড়া আরোগ্য

ক্যাটেগরী