মেকইয়াসের অপরাধ | আমার কথা
×

 

 

মেকইয়াসের অপরাধ

coSam ১৩৫


মক্কা বিজয়ের পর দ্বিতীয় যে ব্যক্তির মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা হয় তার নাম মেকইয়াস বিন সুবাবা। তার অপরাধ ছিল মেকইয়াস ও তার ভাই হিশাম, ইসলাম গ্রহণপূর্বক মদীনায় অবস্থান করতে থাকে। এ সময় এক সম্মুখ সমরে জনৈক আনসার ভ্রমবশত মেকইয়াস ভ্রাতা হিশামকে হত্যা করে ফেলেন।

যথাসময় রাসূল (সাঃ)-এর দরবারে এ মোকদ্দমা উপস্থিত হয় এবং রাসূল (সাঃ) আনসারের এ ভ্রমজনিত অপরাধের জন্য মেকইয়াসকে প্রচুর ক্ষতিপূরণ প্রদানের আদেশ করেন। মেকইয়াস ক্ষতিপূরণ গ্রহণের পর আনসারকে হত্যা করে মদীনায় পলায়ন করে। সে সময়ই স্বেচ্ছা হত্যার অপরাধে মেকইয়াসের মৃত্যুদণ্ডাদেশ ঘোষিত হয় এবং মক্কা বিজয়ের পর তা কার্যকর হয়।

হেরেমশরীফ হতে বের হয়ে রাসূল (সাঃ) সাফা পর্বতে আরোহণ করলেন। সেখানে বহু কুরাইশ নর-নারী ইসলাম গ্রহণ করলেন। এমনকি আবু সুফিয়ানের স্ত্রী হিন্দা ও তাঁর পুত্র মুয়াবিয়াও সেখানে কালিমা তৈয়্যবা পাঠ করে ইসলাম গ্রহণ করল।

মক্কা বিজয়ের মধ্য দিয়ে রাসূল (সাঃ)-এর দীর্ঘ আকাঙ্ক্ষিত বাস্তবায়ন ঘটল। ইসলামের বিজয় বিস্তার এবং সমগ্র আরবে ইসলামের বিজয় ঝণ্ডা উত্তলন হল। মক্কা বিজয়ের প্রয়োজনীয়তা ছিল অপরিহার্য। জয়ের ইতিহাসে মক্কা বিজয় ছিল অতুলনীয়। মক্কা বিজয় ছিল রক্তপাতহীন এক মহাবিজয়। এ বিজয়ে কোন হানাহানি ধ্বংস বা বিভীষিকা নয়। এ বিজয় ছিল প্রেমের, ক্ষমার মহত্তের এবং পুণ্যের।

পরবর্তী গল্প
ইয়ামানের শাসক বাযানের ইসলাম গ্রহণ

পূর্ববর্তী গল্প
অপরাধীদের প্রাণদণ্ড

ক্যাটেগরী