মুসায়ালামা কাজ্জাবের পতন | আমার কথা
×

 

 

মুসায়ালামা কাজ্জাবের পতন

coSam ৫০০


হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) বর্ণনা করেন, মুসায়ালামা কাজ্জাব সম্পর্কে রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন , আল্লাহ পাক তাঁকে শেষ করে দেবেন। মুসায়লামা কাজ্জাব বনু হানীফা গোত্রের লোক। সে মদীনায় এসে রাসূলুল্লাহ (সাঃ) এর নিকট বলে পাঠাল যে, আপনার পর নেতৃত্ব আমার হাতে তুলে দেওয়ার ব্যবস্থা করেন, তবে আমি আপনার অনুসরণ করব। রাসূলুল্লাহ (সাঃ) এর হস্তে তখন বৃক্ষের ডাল ছিল। তিনি মুসায়লামার প্রস্তাবের জবাবে বললেন , সে আমার নিকট এই বৃক্ষ ডালটি চাইলেও তাঁকে দেওয়া হবে না।

রাসূলুল্লাহ (সাঃ) এর পক্ষ থেকে উল্লেখিত জবাব শুনে মূসায়লামা মদীনা থেকে প্রত্যাবর্তন করে নবুওয়াতের দাবী করে বসল। সুতরাং তাঁর সম্পর্কে রাসূলুল্লাহ (সাঃ) ভবিষ্যদ্বাণী করলেন যে, তাঁকে কতল করা হবে।

রাসূলুল্লাহ (সাঃ) এর ওফাতের পর হাজার হাজার মানুষ মুসায়লামার মিথ্যা নবুয়াতের অনুসারী হয়ে গিয়েছিল। এ পরিস্থিতে হযরত আবু বকর সিদ্দিক (রাঃ) মুসায়লামার বিরুদ্ধে যুদ্ধের নির্দেশ দিয়ে হজরত খালেদ ইবনে ওলীদের নেতৃত্বে একদল মুসলমান সেনা প্রেরণ করলেন।

এ যুদ্ধে মুসলমানরা জয়লাভ করে এবং রাসূলুল্লাহ (সাঃ) এর ভবিষ্যদ্বাণী অনুযায়ী মুসায়লামা কাজ্জাব নিহত হয়। (বুখারী-মুসলিম)


পরবর্তী গল্প
মানুষ বেশে জিব্রাইল

পূর্ববর্তী গল্প
মুসলিম পরিচয় প্রদানকারী কয়েকজন দুবৃত্ত সম্পর্কে আগাম সতর্কবাণী

ক্যাটেগরী