মুমূর্ষ ব্যক্তির সাথে ফেরেশতাদের কথােপকথন | আমার কথা
×

 

 

মুমূর্ষ ব্যক্তির সাথে ফেরেশতাদের কথােপকথন

coSam ২১


হাদীসের নির্ভরযােগ্য সূত্রের মাধ্যমে জানা যায় যে, যখন মানুষের অন্তিমকাল হাজির হয় এবং রূহ বের হওয়ার সময় ঘনিয়ে আসে, তখন চারজন ফেরেশতা তার কাছে হাজির হয়। সর্বপ্রথম এক, ফেরেশতা উপস্থিত হয়ে বলেন : আসসালামু আলাইকুম! হে অমুক! আমি তােমার আহার সংগ্রহের কাজে নিযুক্ত ছিলাম। কিন্তু এখন পৃথিবীর পূর্ব থেকে পশ্চিম প্রান্ত পর্যন্ত অন্বেষণ করেও তােমার জন্য এক দানা খাদ্য সংগ্রহ করতে পারলাম না।

সুতরাং বুঝলাম, তােমার মৃত্যু ঘনিয়ে এসেছে, হয়তাে এখনই তােমার মৃত্যু হতে পারে। অতপর দ্বিতীয় ফেরেশতা এসে সালাম করে বলবেন : হে আল্লাহর বান্দাহ! আমি তােমার পানীয় সংগ্রহের জন্য নিয়ােজিত ছিলাম কিন্তু এখন তােমার জন্য পৃথিবীর সর্বত্র ভ্রমণ করেও এক ফোটা পানি সংগ্রহ করতে পারলাম না। সুতরাং আমি বিদায় হলাম।

এরপর তৃতীয় ফেরেশতা এসে সালাম করে বলবেন : হে আল্লাহর বান্দা! আমি তােমার পদদ্বয়ের তত্ত্বাবধানে নিযুক্ত ছিলাম কিন্তু পৃথিবীর সর্বত্র খোঁজ করেও তােমার একটি মাত্র পদক্ষেপের স্থান পেলাম না। তাই আমি বিদায় নিচ্ছি। চতুর্থ ফেরেশতা এসে সালাম করে বলবেন : হে আল্লাহর বান্দা! আমি তােমার শ্বাসপ্রশ্বাস চালু রাখার কাজে নিয়ােজিত ছিলাম কিন্তু আজ পৃথিবীর এমন কোন স্থান খুঁজে পেলাম না যেখানে গিয়ে তুমি মাত্র এক পলকের জন্য শ্বাস-প্রশ্বাস গ্রহণ করতে পার। সুতরাং আমি চলে যাচ্ছি।  

এরপর কিরামান-কাতিবীন ফেরেশতা এসে সালাম করে বলবেন : হে আল্লাহর বান্দা! আমরা তােমার পাপ-পূণ্য লেখার কাজে নিয়ােজিত ছিলাম কিন্তু এখন দুনিয়ার সব স্থান খোঁজ করেও আর কোন পাপ-পূণ্য খুঁজে পেলাম না। সুতরাং আমরা চলে যাচ্ছি।

এ বলে তাঁরা এক টুকরা কালাে লিপি বের করে দিয়ে বলবেন : হে আল্লাহর বান্দাহ! এর দিকে লক্ষ্যকর। সে দিকে লক্ষ্য করার সাথে সাথে তার সর্বাঙ্গে ঘর্মস্রোত প্রবাহিত হবে এবং কেউ যেন ঐ লিপি পড়তে না পারে সে জন্য সে ডালেবামে বার বার দেখতে থাকবে। এরপর তারা চলে যাবেন। তখনই মালাকুল মউত আজরাঈল (সাঃ) তার ডান পাশে রহমতের ফেরেশতা এবং বাম পাশে আযাবের ফেরেশতা নিয়ে হাজির হবেন। তাদের মধ্যে কেউ বা আত্মাকে খুব জোরে টানাটানি করবেন, আবার কেউ অতি শান্তির সাথে আত্মা বের করে নিবেন। কষ্ঠ পর্যন্ত আত্মা পৌছলে স্বয়ং আজরাঈল আ, তা কবজ করেন।

পরবর্তী গল্প
মৃত্যুর সময় মুমিনের অবস্থা

পূর্ববর্তী গল্প
মৃত্যুর পূর্বে মাটি ও কবরের ঘােষণা

ক্যাটেগরী