মহানবী (সাঃ)-এর বংশের পবিত্রতা ও উচ্চ মর্যাদা | আমার কথা
×

 

 

মহানবী (সাঃ)-এর বংশের পবিত্রতা ও উচ্চ মর্যাদা

coSam ১৮১


মহানবী (সাঃ)-এর বংশ পরিচয়ের পর এখানে তাঁর বংশের পবিত্রতা ও মর্যাদা সম্বন্ধে কয়েকটি হাদিস উদ্ধৃত করা হল।

হযরত আলী (রাঃ) হতে বর্ণিত, নবী কারীম (সাঃ) বলেছেন, আমি বৈধ বিবাহের মাধ্যমে জন্মগ্রহণ করেছি। ব্যবিচারের দ্বারা নয়। আদম (আঃ) হতে আমার মাতা পিতা পর্যন্ত আমার পূর্বপুরুষদের মধ্যে কাউকেও জাহিলিয়াতের কোন কলংক স্পর্শ করেনি। (আসওয়াতে তিবরানী)

হযরত ওয়াসেলা বিন আসকা (রাঃ) হতে বর্ণিত, রাসূল (সাঃ) বলেছেন আল্লাহ পাক বনী ইসরাইলের মধ্যে কানানাকে মনোনীত করেছেন এবং কানানা বংশ হতে কুরাইশ বংশকে এবং কুরাইশের মধ্যে বনু হাশেমকে এবং বনু হাশেমের মধ্যে আমাকে মনোনীত করেছেন। (মুসলিম)

হযরত ইবন আব্বাস (রাঃ) হতে বর্ণিত, নবী কারীম (সাঃ) বলেছেন, আমি মুহাম্মাদ আবদুল্লাহর পুত্র এবং আবদুল মুত্তালিবের দৌহিত্র। আল্লাহ তায়ালা সৃষ্টি মাখলুকের মধ্যে আমাকে উত্তম দলে অর্থাৎ মানবকুলে সৃষ্টি করেছেন। তারপর মানবকুলকে আরবী ও আজমী এ দুভাগে বিভক্ত করেছেন।

আমাকে উত্তম দলে অর্থাৎ আরবদের মধ্যে সৃষ্টি করেছেন। তারপর আরবীদের মধ্যে বিভিন্ন গোত্রের সৃষ্টি করেন। আমাকে সর্বোত্তম গোত্রে অর্থাৎ কুরাইশ বংশে খানদানে অর্থাৎ হাশেমী বংশে সৃষ্টি করেন। সুতরাং ব্যক্তিগত ও বংশগত ভাবে সকলের চেয়ে উত্তম ও মহান। - তিরমিজী

* হযরত ইবন আব্বাস (রাঃ) হতে বর্ণিত, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, আমার পূর্বপুরুষের মধ্যে কোন নারী বা পুরুষ কেউই ব্যভিচারের মাধ্যমে পয়দা হয় নি। আল্লাহ তাআলা সর্বস্তরে আমাকে পবিত্র পৃষ্ঠাদেশ হতে পবিত্র রেহেমে স্তানান্তরিত করেছেন। যখন কোন বংশে দু'শাখা হয়েছে তখন আমাকে উত্তম শাখায় রেখেছেন।

* নবী করীম (সাঃ) বলেছেন, আমি আদম সন্তানের মধ্যে শ্রেষ্ঠ এবং এটা গর্ব নয়।

* হযরত আয়েশা সিদ্দিকা (রাঃ) হতে বর্ণিত, নবীজী (সাঃ) বলেছেন, হযরত জিবরাঈল (আঃ) বলেছেন, আমি মাশরিক থেকে মাগরিব পর্যন্ত ভ্রমণ করেছি কিন্তু হযরত মুহাম্মদ (সাঃ) হতে উত্তম কোন ব্যক্তি এবং হাশেম বংশ হতে উত্তম কোন বংশ দেখিনি।

অর্থ্যাত রাসূলুল্লাহ (সাঃ) এর পূর্ব পুরুষদের পেশানীতে তাঁর নূর রওশন থাকত। এরুপ অপূর্ব দীপ্ত অন্য কারও মধ্যে দেখা যেত না। যাদের পেশানীতে রাসূলে করীম (সাঃ) এর নূর মুবারক প্রজ্জ্বলিত ছিল তাঁরা সর্বত্র সম্মানিত ও সমাদৃত ছিলেন এবং তাঁরা শিরক মুক্ত ছিলেন।

পরবর্তী গল্প
জমজম কুপের পুনঃখনন

পূর্ববর্তী গল্প
হাওয়ারীদের সহযোগিতা - শেষ পর্ব

ক্যাটেগরী