মহানবীর কুবায় আগমন | আমার কথা
×

 

 

মহানবীর কুবায় আগমন

coSam ২৬


যেদিন মহানবী মুহাম্মাদ (সাঃ) মক্কা থেকে হিজরত করে মদীনার নিকটে কুবা পল্লীতে আগমন  করেন, সালমান (রাঃ) তখন ছিলেন তার মালিকের তাল বৃক্ষ শীরে কর্মরত । ইয়াহুদী মালিকও ছিল বৃক্ষতলে কর্মব্যস্ত। তার এক ভ্রাতুষ্পুত্র দৌড়ে এসে বলল আউশ এবং খাজরাজ গোত্রের উপর ঈশ্বরের অভিশাপ বর্ষিত হোক।

তারা কুবা পল্লীতে জড়ো হয়েছে এমন এক ব্যক্তিকে আজ সম্বর্ধনা জানাতে, তিনি আগমন করেছেন মক্কা হতে। এ ব্যক্তি দাবী করেন যে, তিনি একজন নবী। মালিকের ভ্রাতুম্পুত্র কর্ত্রক  আনীত এ বার্তা শ্রবণে সালমানের দেহে আবেগের তড়িৎ প্রবাহ শুরু হলো।  

তিনি বর্ণনা করেছেন যে, তার দেহ এমন ভাবে কম্পিত এবং প্রকম্পিত হচ্ছিল যে তিনি ভীত-সন্ত্রস্ত হয়ে উঠলেন হয়তো তালবৃক্ষ তলেউপবিষ্ট মনিবের উপরেই তিনি পড়ে যাবেন।   

তার মনে হিচ্ছিল যে খেজুর বৃক্ষ তাকে নিয়ে ঘুরছে। অতি কষ্টে তিনি আত্মরক্ষা করলেন এবং সতকর্তার সঙ্গে বৃক্ষ থেকে অবতরণ করলেন। মালিকের ভ্রাতুম্পুত্র থেকে পুরো খবর জানতে চাইলেন।  

তাকে বললেন তুমি যেন কী একটি খবর দিলে। পুরো খবরটি আমাকে পুনরায় বিবৃত কর? সালমানের উৎকণ্ঠায় তার প্রভু অত্যধিক বিরক্ত হলেন। zarintasnimayshe2929@gmail.com

ক্রোধ সামলাতে না পেরে সালমানকে দিলেন অত্যন্ত শক্ত এক ঘৃষি। নিষ্ঠুর ইয়াহুদী বলল এরূপ খবরে তোর কী প্রয়োজন। তুই যে কাজ করছিলি তাই করতে থাক।

সুত্রঃ ক্রীতদাস থেকে সাহাবী

 

পরবর্তী গল্প
সাদাকা ও উপটৌকন

পূর্ববর্তী গল্প
সত্যের সন্ধানে সালমান ফারসি (রাঃ)

ক্যাটেগরী