মদীনায় জ্বীন কর্তৃক নবুওয়তের সংবাদ প্রচার | আমার কথা
×

 

 

মদীনায় জ্বীন কর্তৃক নবুওয়তের সংবাদ প্রচার

coSam ১৫৭


বায়হাকী ইমাম জয়নুল আবেদীন থেকে বর্ণনা করেন, রাসূলুল্লাহ (সাঃ) এর নবুওয়াতের সংবাদ মদীনায় সর্বাগ্রে প্রচারিত হওয়ার বর্ণনা নিম্নে দেয়া হলঃ

এক জ্বীন মদীনাস্থ এক রমনীকে ভালবাসত। ঐ জ্বীনটি পাখির ছুরতে বাড়ির দেওয়ালে এসে বসত। হঠাৎ বেশ কিছুদিন ধরে তার আগমন বন্ধ ছিল। কিছুদিন পর পুনরায় সে পূর্বানুরুপ পাখির আকৃতিতে ঐ দেয়ালে এসে বসল। মহিলা তাঁকে দেখা মাত্র জিজ্ঞেস করল, এতদিন তুমি কোথায় ছিলে? উত্তরে সে বলল, আমি তোমার নিকট হতে বিদায় নিতে এসেছি। তুমিও আমার সাক্ষাতের আশা ত্যাগ কর। মক্কায় এক নবীর আগমন ঘটেছে। তিনি আমাদের জন্য ব্যভিচার নিষিদ্ধ করে দিয়েছেন।

ঐ মহিলা বর্ণনা করেন, সিরিয়ার সফরে আমরা সেখানকার এক প্রসিদ্ধ মহিলা গনকের শরনাপন্ন হয়ে আমাদের সফর সম্পর্কে কিছু আগাম সংবাদ জিজ্ঞেস করলে সে নিজের অপরাগতার কথা জানিয়ে বলল, এখন আর আমি আগের মত আগাম সংবাদ বলতে পারি না। কেননা, এক জ্বীন আমাকে সকল সংবাদ সংগ্রহ করে দিত। একদিন হঠাৎ আমার গৃহের দরজায় দাঁড়িয়ে বলল, এখন থেকে আমি তোমাকে ত্যাগ  করছি। তুমি আর আমার আগমনের আশায় থেকো না। তার এ পরিবর্তনের কারণ জানতে চাইলে সে বলল, 'মুহাম্মদ (সাঃ) আবির্ভূত হয়েছেন, সুতরাং এখন এমন অবস্থা সৃষ্টি হয়েছে যে, গায়েবী সংবাদ সংগ্রহ করা আমাদের পক্ষে আর সম্ভব হচ্ছে না।


পরবর্তী গল্প
মূর্তির পেট থেকে নবুওয়াতের সংবাদ প্রদান

পূর্ববর্তী গল্প
বাইতুল্লাহর পথে এক বালক

ক্যাটেগরী