মক্কা বিজয়ে আনসার (রাঃ) দের ঘটনা - পর্ব ১ | আমার কথা
×

 

 

মক্কা বিজয়ে আনসার (রাঃ) দের ঘটনা - পর্ব ১

coSam ১৮৪


হযরত আবদুল্লাহ ইবনে রাবাহ (রহঃ) বলেন, একবার রমজান মাসে কয়েকটি প্রতিনিধিদল হযরত মুআবিয়া (রাঃ) এর নিকট আসিল। সেই প্রতিনিধি দলের মধ্যে আমিও ছিলাম এবং হযরত আবু হোরায়রা (রাঃ) ও ছিলেন। আমরা পরস্পর একে অন্যের জন্য খাবার তৈয়ার করিয়া দাওয়াত করিতাম। হযরত আবু হোরায়রা (রাঃ) আমাদিগকে অনেক বেশী দাওয়াত করিয়া খাওয়াইলেন।

বর্ণনাকারী হাশেম (রহঃ) বলেন, হযরত আবু হোরায়রা (রাঃ) বেশীর ভাগই আমাদিগকে দাওয়াত করিয়া নিজের অবস্থানস্থলে লইয়া যাইতেন। আবদুল্লাহ ইবনে রাবাহ (রহঃ) বলেন, একদিন আমি মনে মনে বলিলাম, আমিও কি খাবার তৈয়ার করিয়া সকলকে আমার অবস্থানস্থলে দাওয়াত করিতে পারি না? অতএব আমি খাবার তৈয়ার করিলাম এবং এশার সময় হযরত আবু হোরায়রা (রাঃ) এর সহিত সাক্ষাৎ হইলে বলিলাম, আজ রাত্রে আমার সেখানে খাওয়ার দাওয়াত রহিল। তিনি বলিলেন, আজ তুমি আমার আগে চলিয়া গেলে? আমি বলিলাম, জ্বী হ্যাঁ।

হযরত আবদুল্লাহ ইবনে রাবাহ (রহঃ) বলেন, আমি সকলকে দাওয়াত করিলাম এবং তাহারা আমার নিকট খাইলেন। হযরত আবু হোরায়রা (রাঃ) বলিলেন, হে আনসারগণ, আমি কি তোমাদিগকে তোমাদের ঘটনা শুনাইব? অতঃপর তিনি মক্কা বিজয়ের ঘটনা উল্লেখ করিয়া বলিলেন, রাসূল (সাঃ) অগ্রসর হইলেন এবং মক্কায় বিজয়রূপে প্রবেশ করিলেন।

হযরত যুবাইর (রাঃ) কে সৈন্যদের এক দলের উপর ও হযরত খালেদ (রাঃ) কে অপর এক দলের উপর আমীর করিয়া পাঠাইলেন এবং নিরস্ত্র মুসলমানদের উপর হযরত আবু ওবায়দাহ (রাঃ) কে আমীর নিযুক্ত করিলেন। তাহারা উপত্যকার মধ্যবর্তী পহ ধরিয়া চলিলেন।

কোরাইশগণ বিভিন্ন গোত্র হইতে কিছু লোক সমবেত করিল এবং বলিল, আমরা ইহাদিগকে অগ্রভাগে রাখিব। যদি ইহাদিগকে বিজয়ী হইতে দেখি তবে আমরাও তাহাদের সহিত মিলিত হইব। আর যদি তাহারা পরাজিত হয় তবে তিনি অর্থাৎ রাসূল (সাঃ) যাহা দাবী করিবেন আমরা তাহা পূরণ করিব।

হযরত আবু হোরায়রা (রাঃ) বলেন, রাসূল (সাঃ) দৃষ্টিপাত করিয়া আমাকে দেখিলেন। বলিলেন, হে আবু হোরায়রা, আমি বলিলাম, লাব্বায়েক ইয়া রাসূলাল্লাহ। তিনি বলিলেন, যাও,

আনসারদিগকে আমার নিকট আসিবার জন্য আওয়াজ দাও, আনসার ব্যতিত অন্য কেহ যেন তাহাদের সহিত না আসে। আমি তাহাদের সকলকে আওয়াজ দিলাম। তাহারা আসিয়া রাসূল (সাঃ) -এর চারিদিকে সমবেত হইলে তিনি বলিলেন, তোমরা কোরাইশদের বিভিন্ন গোত্র হইতে সন্নিবেশিত আজে বাজে লোকজন ও তাহাদের তাবেদার বাহিনীকে দেখিতে পাইতেছ কি? অতঃপর তিনি নিজের একহাত অপর হাতের উপর মারিয়া বলিলেন, এই সবগুলিকে (ক্ষেত কাটার ন্যায়) কাটিয়া পরিস্কার করিয়া ফেল এবং সাফা পাহাড়ের নিকট আমার সহিত মিলিত হও।

সূত্রঃ হায়াতুস সাহাবা

মক্কা বিজয়ে আনসার (রাঃ) দের ঘটনা - শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
মক্কা বিজয়ে আনসার (রাঃ) দের ঘটনা - শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
হযরত ইবনে আব্বাস (রাঃ) কর্তৃক হযরত আবু আইয়ুব (রাঃ)এর খেদমত

ক্যাটেগরী