মক্কা বিজয়ের ঘটনা - ৫ম পর্ব | আমার কথা
×

 

 

মক্কা বিজয়ের ঘটনা - ৫ম পর্ব

coSam ১১২


মক্কা বিজয়ের ঘটনা - ৪র্থ পর্ব পড়তে এখানে ক্লিক করুন

কারণ সত্যই মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এমন বিরাট বাহিনী লইয়া আসিয়াছেন যে, তোমরা উহার মুকাবিলা করিতে পারিবে না। অতএব যে ব্যক্তি আবু সুফিয়ানের ঘরে ঢুকিয়া পড়িবে সে নিরাপত্তা লাভ করিবে। লোকের বলিল, তোমার নাশ হউক! তোমার ঘর কি আমাদের সকলের জন্য যথেষ্ট হইবে? আবু সুফিয়ান (রাঃ) বলিলেন, যে ব্যক্তি আপন ঘরের দরজা বন্ধ করিয়া দিবে সে নিরাপদ থাকিবে। এই ঘোষণা শুনিবার পর লোকেরা নিজ নিজ ঘর ও মসজিদে (হারামের) দিকে দৌড়াইতে আরম্ভ করিল। (তাবারানী)

অপর এক রেওয়ায়াতে হযরত ইবনে আব্বাস (রাঃ) হইতে বর্ণিত আছে যে, আবু সুফিয়ান (রাঃ) যখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট হইতে চলিয়া যাইতে উদ্যত হইলেন তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হযরত আব্বাস (রাঃ) কে বলিলেন, তাহাকে ময়দানের সেই সরুপথের নিকট দাঁড় করাও যেখানে নাকের মত পাহাড়ের কিছু অংশ বাহির হইয়া রহিয়াছে, যাহাতে সে আল্লাহ্‌র বাহিনীগুলি অতিক্রম করিবার দৃশ্য অবলোকন করিতে পারে।

হযরত আব্বাস (রাঃ) বলেন, আমি তাহাকে লইয়া পাহাড়ের সেই নাকের মত বাড়তি অংশের নিকট সরুপথের দিকে চলিলাম। অতঃপর আমি যখন তাহাকে সেখানে দাঁড় করাইলাম তখন (তিনি ভাবিলেন তাহাকে মারিবার জন্য হয়ত এখানে আনিয়া আটক করা হইয়াছে। সুতরাং) তিনি বলিলেন, হে বনু হাশিম, আমার সহিত কি বিশ্বাসঘাতকতা করিবার ইচ্ছা করিতেছ? হযরত আব্বাস (রাঃ) বলিলেন, নবুওয়াতের অনুসারীগণ বিশ্বাসঘাতকতা করে না, তোমার সহিত আমার কিছু কাজ আছে। আবু সুফিয়ান (রাঃ) বলিলেন, তবে আগে কেন বলিলে না যে, তোমার সহিত আমার কিছু কাজ আছে? তাহা হইলে আমি নিশ্চিন্ত থাকিতাম। হযরত আব্বাস (রাঃ) বলিলেন, তোমার এমন ধরণা হইবে তাহা আমি বুঝিতে পারি নাই।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবায়ে কেরাম (রাঃ) কে সুশৃঙ্খল করিলেন। প্রত্যেক গোত্র আপন আপন দলপতির সহিত এবং প্রত্যেক সৈন্যদল নিজ নিজ ঝাণ্ডা উত্তোলন করিয়া রওয়ানা হইল। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সর্বাগ্রে হযরত খালেদ ইবনে ওলীদ (রাঃ) এর নেতৃত্বে বনু সুলাইম গোত্রের দল প্রেরণ করিলেন। তাহাদের সংখ্যা এক হাজার ছিল। এই দলের একটি ঝাণ্ডা হযরত আব্বাস ইবনে মিরদাস (রাঃ) এর হাতে ও একটি হযরত খুফাফ ইবনে নুদবাহ (রাঃ) এর হাতে এবং অপর একটি হযরত হাজ্জাজ ইবনে ইলাত (রাঃ) এর হাতে ছিল। আবু সুফিয়ান (রাঃ) জিজ্ঞাসা করিলেন, ইহারা কাহারা? হযরত আব্বাস (রাঃ) বলিলেন, ইনি খালেদ ইবনে ওলীদ (রাঃ)। আবু সুফিয়ান (রাঃ) বলিলেন, সেই নওজোয়ান ছেলেটা? হযরত আব্বাস (রাঃ) বলিলেন, হাঁ।

হযরত আব্বাস (রাঃ) আবু সুফিয়ান (রাঃ) যখন সেখানে পৌছিলেন তখন তাহার দল ‘আল্লাহ্‌ আকবর’ বলিয়া তিনবার তাকবীর দিল এবং সম্মুখে অগ্রসর হইয়া গেল। তাহাদের পিছনে হযরত যুবাইর ইবনে আওয়াম (রাঃ) পাঁচশত জনের একটি দল লইয়া অতিক্রম করিলেন। ইহাদের মধ্যে কিছু মুহাজিরীন ও কিছু বিভিন্ন গোত্রের অপরিচিত লোক ছিলেন। হযরত যুবাইর (রাঃ) এর হাতে কাল রঙের একটি বড় ঝাণ্ডা ছিল। তিনি যখন আবু সুফিয়ান (রাঃ) এর বরাবরে আসিলেন তখন আপন দল সহকারে ‘আল্লাহ্‌ আকবর’ বলিয়া তিনবার তাকবীর দিলেন।

মক্কা বিজয়ের ঘটনা - ৬ষ্ঠ পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
মক্কা বিজয়ের ঘটনা - ৬ষ্ঠ পর্ব

পূর্ববর্তী গল্প
মক্কা বিজয়ের ঘটনা - ৪র্থ পর্ব

ক্যাটেগরী