মক্কা বিজয়ের ঘটনা - ৪র্থ পর্ব | আমার কথা
×

 

 

মক্কা বিজয়ের ঘটনা - ৪র্থ পর্ব

coSam ২২৭


মক্কা বিজয়ের ঘটনা - ৩য় পর্ব পড়তে এখানে ক্লিক করুন

হযরত আব্বাস (রাঃ) বলেন, আমি আরজ করিলাম, ইয়া রাসূলাল্লাহ! এই আবু সুফিয়ান কিছুটা সম্মানপ্রিয় মানুষ। সুতরাং তাহাকে বিশেষ একটা কিছু দান করুন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, হাঁ, যে ব্যক্তি আবু সুফিয়ানের ঘরে প্রবেশ করিবে সে নিরাপদ হইবে, যে নিজ ঘরের দরজা বন্ধ করিয়া দিবে সে নিরাপদ হইবে, এবং যে মসজিদে (হারামে) প্রবেশ করিবে সে নিরাপদ হইবে। অতঃপর আবু সুফিয়ান (রাঃ) চলিয়া যাইতে উদ্যত হইলে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, হে আব্বাস, তাহাকে নাকের মত পাহাড়ের সেই বাড়তি অংশের উপর দাঁড় করাও (যেখান দিয়া পাহাড়ী সরূপথ গিয়াছে) যাহাতে সে আল্লাহ্‌র বাহিনীগুলি অতিক্রম করিবার দৃশ্য অবলোকন করিতে পারে।

হযরত আব্বাস (রাঃ) বলেন, আমি তাহাকে লইয়া বাহির হইলাম এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যেখানে দাঁড় করাইতে বলিয়াছিলেন তাহাকে ময়দানের সেই সরুপথের উপর দাঁড় করাইয়া দিলাম। একের পর এক গোত্র তাহাদের নিজ নিজ ঝাণ্ডা হাতে সরু পথ ধরিয়া অতিক্রম করিতে লাগিল। যখনই কোন গোত্র অতিক্রম করিত তখনই আবু সুফিয়ান (রাঃ) জিজ্ঞাসা করিতেন, হে আব্বাস, ইহারা কাহারা? আমি বলিলাম, ইহারা বনু সুলাইম গোত্র।

আবু সুফিয়ান (রাঃ) বলিতেন, বনু সুলাইমের সহিত আমার কি সম্পর্ক? তারপর অপর এক গোত্র অতিক্রম করিতে লাগিলে জিজ্ঞাসা করিতেন, ইহারা কাহারা? আমি বলিলাম, ইহারা মুযাইনা গোত্র। তিনি বলিতেন, মুযাইনার সহিত আমার কি সম্পর্ক? এইরূপ সমস্ত গোত্র অতিক্রম করিল। প্রত্যেক গোত্রের অতিক্রমকালে তিনি জিজ্ঞাসা করিতেন, ইহারা কাহারা? আর আমি জবাবে বলিতাম, ইহারা আমুক গোত্র। তিনি বলিতেন, আমার সহিত এই গোত্রের কি সম্পর্ক?

অবশেষে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মুহাজিরীন ও আনসারদের সমন্বয়ে (বর্মাবৃত ও সর্বপ্রকার সমরাস্ত্রে সুসজ্জিত) কৃষ্ণবর্ণ দলের সহিত অতিক্রম করিলেন। (আপাদমস্তক বর্মাবৃত হওয়ার দরুন) তাহাদের শুধু চোখ দেখা যাইতেছিল। আবু সুফিয়ান (রাঃ) বিস্মিত হইয়া বলিলেন, সুবহানাল্লাহ, হে আব্বাস, ইহারা কাহারা? হযরত আব্বাস (রাঃ) বলিলেন, হে আবুল ফযল! খোদার কসম, ইহাদের মুকাবিলা করিবার মত সাধ্য ও শক্তি কাহারো নাই। আজ তো তোমার ভ্রাতুষ্পুত্রের রাজত্ব অনেক বিরাট হইয়া গিয়াছে। আমি বলিলাম, হে আবু সুফিয়ান, (ইহা রাজত্ব নহে বরং) ইহা নবুওয়াত। আর সুফিয়ান (রাঃ) বলিলেন, হাঁ, তাহাই।

হযরত আব্বাস (রাঃ) বলেন, আমি আবু সুফিয়ান (রাঃ)-কে বলিলাম, এবার নিজের কওমের নিকট চলিয়া যান। তিনি রওয়ানা হইলেন এবং কওমের নিকট পৌছিয়া উচ্চস্বরে বলিলেন, হে কোরাইশগণ, মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) তোমাদের নিকট এত বিরাট বাহিনী লইয়া আসিতেছেন যে, উহার মুকাবিলা করিবার শক্তি তোমাদের নাই। অতএব যে ব্যক্তি আবু সুফিয়ানের ঘরে ঢুকিয়া পড়িবে সে নিরাপত্তা লাভ করিবে। ইহা শুনিয়া তাঁহার স্ত্রী হিন্দা বিনতে ওতবা উঠিয়া তাহার গোঁফ ধরিয়া বলিতে লাগিল, এই কালো কমজাতকে মারিয়া ফেল। (তাহাকে শত্রুর সংবাদ আনিতে পাঠানো হইয়াছিল কিন্তু) সে তো কওমের বড় খারাপ সংবাদদাতা! আবু সুফিয়ান (রাঃ) বলিলেন, তোমাদের নাশ হউক! এই মেয়েলোকের কথায় তোমরা ধোকায় পড়িও না।

মক্কা বিজয়ের ঘটনা - ৫ম পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
মক্কা বিজয়ের ঘটনা - ৫ম পর্ব

পূর্ববর্তী গল্প
মক্কা বিজয়ের ঘটনা - ৩য় পর্ব

ক্যাটেগরী