মক্কা বিজয়ের ঘটনা - ২য় পর্ব | আমার কথা
×

 

 

মক্কা বিজয়ের ঘটনা - ২য় পর্ব

coSam ২১৮


মক্কা বিজয়ের ঘটনা - ১ম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মাররায যাহরানে অবতারণের পর হযরত আব্বাস (রাঃ) বলিলেন, হায় কোরাইশের ধ্বংস! খোদার কসম, যদি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জোরপূর্বক মক্কায় প্রবেশ করেন এবং কোরাইশগণ ইহার পূর্বে নিজেদের জন্য নিরাপত্তা চাহিয়া না লয় তবে কোরাইশ চিরদিনের জন্য ধ্বংস হইয়া যাইবে। হযরত আব্বাস (রাঃ) বলেন, অতঃপর আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাদা রঙের খচ্চরের পিঠে চড়িয়া চলিলাম।

আরাক নামক স্থানে পৌছিয়া ভাবিলাম, হয়ত কোন লাকড়ি সংগ্রহকারী বা দুধওয়ালা (অর্থাৎ রাখাল) অথবা কোন প্রয়োজনে মক্কা যাইতেছে এমন কোন ব্যক্তির দেখা পাইয়া যাইব এবং সে যাইয়া মক্কাবাসীকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আগমন সম্পর্কে সংবাদ দিয়া দিবে। যাহাতে তাহারা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জোরপূর্বক মক্কায় প্রবেশের পূর্বেই তাঁহার নিকট হইতে নিরাপত্তা চাহিয়া লয়।

হযরত আব্বাস (রাঃ) বলেন, খোদার কসম, আমি এই খেয়ালে চলিতেছিলাম এবং কোন লোক পাই কি না তালাশ করিতেছিলাম, এমন সময় আবু সুফিয়ান ও বুদাইল ইবনে ওয়ারকার কথাবার্তার আওয়াজ শুনিতে পাইলাম। তাহারা পরস্পর কথা বলিতেছিল। আবু সুফিয়ান বলিতেছিল, আমি আজকের ন্যায় এরূপ অসংখ্য আগুন জ্বলিতে দেখি নাই এবং এত বিরাট বাহিনীও কখনও দেখি নাই। বুদাইল বলিল, খোদার কসম, ইহা খোযাআ গোত্রের আগুন হইবে।

মনে হয়, যুদ্ধাভিলাশই তাহাদিগকে উত্তেজিত করিয়াছে। আবু সুফিয়ান বলিল, খোদার কসম, এত অধিক সংখ্যক আগুন এবং এত বিরাট বাহিনী খোযাআর হইতে পারে না। কারণ তাহারা ইহা অপেক্ষা অনেকটা দুর্বল ও নগন্য। হযরত আব্বাস (রাঃ) বলেন, আমি তাঁহার কণ্ঠস্বর চিনিতে পারিয়া বলিলেন, হে আবু হানযালাহ! সে আমার সে আমার আওয়াজ চিনিতে পারিয়া বলিয়া উঠিল, আবুল ফযল নাকি? আমি বলিলাম, হাঁ। আবু সুফিয়ান বলিল, আমার মাতাপিতা তোমার উপর কোরবান হউক, তুমি এখানে, কি ব্যাপার? আমি বলিলাম, তোমার নাশ হউক!

হে আবু সুফিয়ান, এই যে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লোকজন সহকারে আসিয়া পড়িয়াছেন, খোদার কসম! হায় কোরাইশের ধ্বংস! আবু সুফিয়ান বলিল, আমার পিতামাতা আপনার উপর কোরবান হউন, এখন সুফিয়ান বলিল, আমার পিতামাতা আপনার উপর কোরবান হউন, এখন উপায়? হযরত আব্বাস (রাঃ) বলেন, আমি বলিলাম, তোমাকে গ্রেফতার করিতে পারিলে তো অবশ্যই তোমার গর্দান উড়াইয়া দেওয়া হইবে। কাজেই তুমি আমার সহিত এই খচ্চরের পিঠে সওয়ার হইয়া চল। তোমাকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট লইয়া যাই এবং তোমার জন্য নিরাপত্তা চাহিয়া লই।

মক্কা বিজয়ের ঘটনা - ৩য় পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
মক্কা বিজয়ের ঘটনা - ৩য় পর্ব

পূর্ববর্তী গল্প
মক্কা বিজয়ের ঘটনা - ১ম পর্ব

ক্যাটেগরী