মক্কা বিজয়ের ঘটনা - ১২ তম পর্ব | আমার কথা
×

 

 

মক্কা বিজয়ের ঘটনা - ১২ তম পর্ব

coSam ১৩৬


মক্কা বিজয়ের ঘটনা - ১১তম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

হযরত আব্বাস (রাঃ) বলিলেন, ইয়া রাসূলাল্লাহ, আবু সুফিয়ান আমাদের চাচাত ভাই, আমার ইচ্ছা হয়, সেও আমার সহিত চলুক। আপনি যদি তাহাকে কিছু স্বতন্ত্র মর্যাদা প্রদান করিতেন। নবী করীম রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, যে ব্যক্তি আবু সুফিয়ানের ঘরে প্রবেশ করিবে সে নিরাপদ থাকিবে। আবু সুফিয়ান এই কথার মর্ম ভাল করিয়া উপলব্ধি করিবার উদ্দেশ্যে পুনরায় জিজ্ঞাসা করিল। আবু সুফিয়ানের ঘর যেহেতু মক্কার উপরের অংশে ছিল এবং হাকিম ইবনে হিযামের ঘর মক্কার নিচের অংশে ছিল সেহেতু রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইহাও বলিয়া দিলেন যে, যে ব্যক্তি আপন হাত সংবরণ করিয়া হাকিম ইবনে হিযামের ঘরে ঢুকিয়া পড়িবে সে নিরাপদ থাকিবে।

নবী করীম রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হযরত দেহইয়া কালবী (রাঃ) কর্তৃক উপঢৌকন হিসাবে প্রাপ্ত সাদা খচ্চরের উপর আরোহণ করাইয়া হযরত আব্বাস (রাঃ) কে মক্কায় প্রেরণ করিলেন। হযরত আব্বাস (রাঃ) রওয়ানা হইবার পর নবী করীম রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁহার পিছনে লোক প্রেরণ করিলেন এবং বলিলেন, তাহাকে আমার নিকট ফেরৎ লইয়া আস। আবু সুফিয়ান

সম্পর্কে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মনে যে আশঙ্খা জন্মিয়াছিল তাহা তিনি সাহাবাদের নিকট ব্যক্ত করিলেন।

প্রেরিত লোকটি হযরত আব্বাস (রাঃ) কে ফিরিয়া আসিতে বলিলে তিনি ফেরৎ যাওয়া পছন্দ করিলেন না বরং বলিলেন, নবী করীম রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কি আবু সুফিয়ান সম্পর্কে এই আশঙ্খা করিতেছেন যে, সে (মক্কায়) সামান্য কতিপয় (কাফের) লোকের মায়ায় মন পরিবর্তন করিয়া ফেলিবে এবং ইসলাম গ্রহণের পর পুনরায় কাফের হইয়া যাইবে? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিয়া পাঠাইলেন যে, তাহাকে সেখানেই আটক করিয়া রাখ। সুতরাং তিনি তাহাকে সেখানেই থামাইয়া রাখিলেন। আবু সুফিয়ান বলিলেন, হে বনি হাশেম, আমার সহিত কি বিশ্বাসঘাতকতা করিতে চাহিয়াছ? হযরত আব্বাস (রাঃ) বলিলেন, আমরা বিশ্বাসঘাতকতা করি না; তবে তোমার সহিত আমার একটু কাজ আছে। আবু সুফিয়ান বলিলেন, কি কাজ তাহা বল, আমি তোমার সেই কাজ করিয়া দিব। হযরত আব্বাস (রাঃ) বলিলেন, হযরত খালেদ ইবনে ওলীদ ও হযরত যুবাইর ইবনে আওয়াম (রাঃ) তোমার নিকট আসিলেই তুমি তাহা বুঝিতে পারিবে।

হযরত আব্বাস (রাঃ) মাররায যাহরান ও আরাফের পূর্বে সরু গিরিপথের পার্শ্বে দাঁড়াইয়া গেলেন। আবু সুফিয়ান হযরত আব্বাস (রাঃ) এর পূর্বের কথা স্মরণ করিয়া রাখিলেন। অতঃপর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একের পর এক ঘোড়সওয়ার দল প্রেরণ করিতে লাগিলেন। তিনি ঘোড়সওয়ার দলকে দুই ভাগে বিভিক্ত করিলেন। হযরত যুবাইর (রাঃ) কে অগ্রভাগে প্রেরণ করিলেন। তাহার পিছনে আসলাম, গিফার ও কুযাআহ গোত্রের ঘোড়সওয়ার দল ছিল। (হযরত যুবাইর (রাঃ) এর সহিত হযরত খালেদ ইবনে ওলীদ (রাঃ) ও ছিলেন।) আবু সুফিয়ান জিজ্ঞাসা করিলেন, হে আব্বাস! ইনিই কি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ? হযরত আব্বাস (রাঃ) বলিলেন, না, ইনি হযরত খালেদ ইবনে ওলীদ (রাঃ)।

মক্কা বিজয়ের ঘটনা - শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
মক্কা বিজয়ের ঘটনা - শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
মক্কা বিজয়ের ঘটনা - ১১তম পর্ব

ক্যাটেগরী