মক্কা বিজয়ের ঘটনা - ১১তম পর্ব | আমার কথা
×

 

 

মক্কা বিজয়ের ঘটনা - ১১তম পর্ব

coSam ২০৬


মক্কা বিজয়ের ঘটনা - ১০ম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

আবু সুফিয়ান অগণিত লোকসংখ্যা ও তাহাদের আনুগত্য দেখিয়া বলিল, আমি অদ্যরাত্রির ন্যায় কোন কওমের এত বিরাট বাহিনী দেখি নাই। হযরত আব্বাস (রাঃ) আবু সুফিয়ানকে লোকদের হাত হইতে মুক্ত করিয়া আনিয়া বলিলেন, তুমি যদি ইসলাম গ্রহণ না কর এবং এই সাক্ষ্য না দাও যে, হযরত মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আল্লাহ্‌র রাসূল তবে তুমি অবশ্যই মারা পড়িবে। আবু সুফিয়ান (এই কথা শুনিয়া) হযরত আব্বাস (রাঃ) এর কথামত বলিতে চাহিতেছিলেন, কিন্তু তাহার মুখে কথা সরিতে ছিল না। সেই রাত তিনি হযরত আব্বাস (রাঃ) এর সহিত কাটাইলেন। আর তাহার সঙ্গীদ্বয় হাকিম ইবনে হিযাম ও বুদাইল ইবনে ওরকা, তাহারা উভয়ে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে উপস্থিত হইয়া ইসলাম গ্রহণ করিলেন।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাহাদের নিকট মক্কাবাসীদের খবরাখবর জিজ্ঞাসা করিতেছিলেন। তারপর যখন ফজরের নামাযের আযান হইল তখন সমস্ত লোক সমবেত হইয়া নামাযের জন্য অপেক্ষা করিতে লাগিল। ইহা দেখিয়া আবু সুফিয়ান ঘাবড়াইয়া গেলেন এবং জিজ্ঞাসা করিলেন, হে আব্বাস, তোমরা কি করিতে চাহিতেছ? হযরত আব্বাস (রাঃ) বলিলেন, মুসলমানগণ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আগমনের অপেক্ষা করিতেছে। হযরত আব্বাস (রাঃ) আবু সুফিয়ানকে লইয়া বাহিরে আসিলেন। আবু সুফিয়ান মুসল্মানদিগকে দেখিয়া বলিলেন, হে আব্বাস, তিনি (অর্থাৎ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) যাহাই আদেশ করেন ইহারা কি তাহাই পালন করে? হযরত আব্বাস (রাঃ) বলিলেন, যদি তিনি তাহাদিগকে পানাহার হইতে নিষেধ করেন তবে তাহাও পালন করিবে।

আবু সুফিয়ান বলিলেন, হে আব্বাস,তুমি আপন কওমের জন্য তাহার সহিত কথা বলিয়া দেখ, তিনি তাহাদিগকে ক্ষমা করিবেন কিনা? সুতরাং হযরত আব্বাস (রাঃ) আবু সুফিয়ানকে সঙ্গে লইয়া রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে উপস্থিত হইয়া বলিলেন, ইয়া রাসূলাল্লাহ! এই আবু সুফিয়ান। আবু সুফিয়ান বলিলেন, হে মুহাম্মাদ, আমি আমার মা'বুদের নিকট সাহায্য প্রার্থনা করিয়াছি আর আপনি আপনার মা'বুদের নিকট সাহায্য চাহিয়াছেন। কিন্তু আমি দেখিতেছি আপনিই আমার উপর বিজয় লাভ করিয়াছেন। যদি আমার মা'বুদ সত্য হইত আর আপনার মা'বুদ মিথ্যা হইত তবে আমিই আপনার উপর বিজয় লাভ করিতাম। অতঃপর তিনি কলেমায়ে শাহাদাত পাঠ করতঃ সাক্ষ্য দিলেন যে, আল্লাহ্‌ ব্যতীত কোন মা'বুদ নাই এবং মুহাম্মাদ আল্লাহ্‌র রাসূল।'

হযরত আব্বাস (রাঃ) বলিলেন, ইয়া রাসূলাল্লাহ! আমার ইচ্ছা হয় যে, আপনি আমাকে অনুমতি দান করুন যেন আপানার কওমের নিকট যাইয়া তাহাদিগকে ভয় প্রদর্শন করি এবং তাহাদিগকে আল্লাহ্‌ ও তাঁহার রাসূলের প্রতি আহবানকরি। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাহাকে প্রতি আহবানকরি। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাহাকে অনুমতি দান করিলেন। হযরত আব্বাস (রাঃ) বলিলেন, ইয়া রাসূলাল্লাহ! আমি তাহাদিগকে কি বলিব? আপনি আমাকে তাহাদের নিরাপত্তার ব্যাপারে স্পষ্ট কিছু বলিয়া দিন যাহাতে তাহারা নিশ্চিন্ত হইতে পারে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, তাহাদিগকে বলিয়া দিবে, যে ব্যক্তি এই সাক্ষ্য দান করিবে যে আল্লাহ্‌ ব্যতীত কোন মা'বুদ নাই, তিনি একক, তাঁহার কোন শরীক নাই এবং মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) তাঁহার বান্দা ও তাঁহার রাসূল, সে নিরাপদ থাকিবে। যে ব্যক্তি অস্ত্র ফেলিয়া কা'বার নিকট বসিয়া পড়িবে সে নিরাপদ থাকিবে এবং যে ব্যক্তি নিজ ঘরের দরজা বন্ধ করিয়া দিবে সে নিরাপদ থাকিবে।

মক্কা বিজয়ের ঘটনা - ১২ তম পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
মক্কা বিজয়ের ঘটনা - ১২ তম পর্ব

পূর্ববর্তী গল্প
মক্কা বিজয়ের ঘটনা - ১০ম পর্ব

ক্যাটেগরী