মক্কা বিজয়ের ঘটনা - ১০ম পর্ব | আমার কথা
×

 

 

মক্কা বিজয়ের ঘটনা - ১০ম পর্ব

coSam ১০৩


মক্কা বিজয়ের ঘটনা - নবম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

সেখানে পৌছিয়া তাহারা (ময়দানে) বহু তাঁবু ও এক বিশাল বাহিনী দেখিতে পাইল এবং ঘোড়ার ডাক শুনিতে পাইল। ইহাতে তাহারা ভীত হইল এবং তাহাদের মনে আতঙ্ক সৃষ্টি হইল। তাহারা বলাবলি করিতে লাগিল যে, ইহারা সম্ভবতঃ বনু কা'ব গোত্রের লোক হইবে। যুদ্ধের জন্য প্রস্তুত হইয়া আসিয়াছে। বুদাইল বলিল, এই বাহিনীর লোক সংখ্যা বনু কাব গোত্র অপেক্ষা অনেক বেশী। সম্পর্ণ বনু কা'ব মিলিয়াও এত পরিমাণ হইবে না। তবে কি হাওয়াযেন গোত্র তাহাদের জানোয়ারের জন্য ঘাসের তালাশে আমাদের এলাকায় আসিয়া পড়িয়াছে? খোদার কসম, আমার তো এমনও মনে হয় না। ইহারা তো হজ্জ পালনকারীদের সংখ্যায় ন্যায় (অগণিত)।

অপরদিকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গুপ্তচরদের গ্রেফতার করিবার উদ্দেশ্যে কয়েকজন ঘোড়সওয়ারকে অগ্রে প্রেরণ করিয়াছিলেন। (রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মিত্র পক্ষ) খোযাআহ গোত্রের বসতিও এই পথেই ছিল। তাহারা কাহাকেও এই পথে যাতায়াত করিতে দিতেছিল না। আবু সুফিয়ান ও তাহার সঙ্গীদ্বয় যখন মুসলিম বাহিনীর ভিতর ঢুকিয়া পড়িল, তখন রাতের অন্ধকারে ঘোড়সওয়ারগণ তাহাদিগকে গ্রেফতার করিয়া লইয়া আসিল

আবু সুফিয়ান ও তাহার সঙ্গীদ্বয় আশঙ্কা করিতেছিল যে, তাহাদিগিকে কতল করিয়া দেওয়া হইবে। হযরত ওমর ইবনে খাত্তাব (রাঃ) উঠিয়া আসিয়া আবু সুফিয়ানের ঘাড়ের উপর জোরে এক ঘা বসাইয়া দিলেন। মুসলমানগণ চারিদিক হইতে তাহাকে ঘিরিয়া ধরিল এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে উপস্থিত করিবার জন্য লইয়া চলিল। আবু সুফিয়ান কতল হইয়া যাইবার আশঙ্কা করিতে লাগিল। হযরত আব্বাস (রাঃ) ইসলামপূর্ব জাহিলিয়াতের যুগ হইতে তাহার ঘনিষ্ঠ বন্ধু ছিলেন।

সেহেতু আবু সুফিয়ান উচ্চস্বরে বলিলেন, তোমরা আমার বিষয়টি আব্বাসের হাতে ছাড়িয়া দাও না কেন? হযরত আব্বাস (রাঃ) (আওয়াজ শুনিয়া) আসিলেন এবং লোকদিগকে তাহার নিকট হইতে সরাইয়া দিলেন। অতঃপর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট আবেদন জানাইলেন যেন আবু সুফিয়ানকে তাহার হাতে ছাড়িয়ে দেওয়া হয়। সমগ্র মুসলিম বাহিনীর মধ্যে আবু সুফিয়ানের আগমন সংবাদ ছড়াইয়া পড়িল। হযরত আব্বাস (রাঃ) সেই রাত্রেই আবু সুফিয়ানকে সওয়ারীতে বসাইয়া সমগ্র বাহিনী ঘুরাইয়া আনিলেন এবং লোকেরাও সকলে তাহাকে প্রতাক্ষ করিল।

হযরত ওমর (রাঃ) আবু সুফিয়ানের ঘাড়ের উপর হাত মারিবার সময় বলিয়াছিলেন, তুমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট গেলেই মারা পড়িবে। সুতরাং আবু সুফিয়ান হযরত আব্বাস (রাঃ) এর নিকট সাহায্য প্রার্থনা করিয়া বলিল, আমি কতল হইয়া যাইতেছি, (আমাকে সাহায্য কর)। লোকেরা তাহার উপর হামলা করিবার পূর্বেই হযরত আব্বাস (রাঃ) তাহাকে নিজ হেফাজতে লইয়া ফেলিলেন।

মক্কা বিজয়ের ঘটনা - ১১তম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
মক্কা বিজয়ের ঘটনা - ১১তম পর্ব

পূর্ববর্তী গল্প
মক্কা বিজয়ের ঘটনা - ৯ম পর্ব

ক্যাটেগরী