মক্কা বিজয়ের ঘটনা - শেষ পর্ব | আমার কথা
×

 

 

মক্কা বিজয়ের ঘটনা - শেষ পর্ব

coSam ২০৩


মক্কা বিজয়ের ঘটনা - ১২ তম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আপন দলের পূর্বে হযরত সা'দ ইবনে ওবাদাহ (রাঃ) এর নেতৃত্বে আনসারদের একটি দল প্রেরণ করিলেন। হযরত সা'দ (রাঃ) বলিলেন, 'আজকের দিন রক্তারক্তির দিন, আজ মক্কার হুরমত রহিত করা হইবে।'

অতঃপর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঈমানের দল অর্থাৎ মুহাজিরীন ও আনসারের দলের সহিত অগ্রসর হইলেন। আবু সুফিয়ান এইদলে অপরিচিত অনেক লোককে দেখিয়া বলিলেন, ইয়া রাসূলাল্লাহ, আপনি নিজ কওমের পরিবর্তে এই লোকদেরকে প্রাধান্য দিলেন? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, ইহা তোমার এবং তোমার কওমেরই কার্যকলাপের পরিণতি। যখন তোমরা আমাকে মিথ্যাবাদী বলিয়াছ তখন ইহারা আমাকে সত্য বলিয়া স্বীকার করিয়াছে। যখন তোমরা আমাকে (মক্কা হইতে) বাহির করিয়া দিয়াছ তখন ইহারাই আমাকে সাহায্য করিয়াছে।

সে সময় নবী করীম রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সহিত হযরত আকরা' ইবনে হারেস (রাঃ), হযরত আব্বাস ইবনে মিরদাস (রাঃ) ও হযরত উআইনা ইবনে হিসন ইবনে বদর ফাযারী (রাঃ) ছিলেন। আবু সুফিয়ান ইহাদিগকে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের চারিপার্শ্বে দেখিয়া জিজ্ঞাসা করিলেন, হে আব্বাস, ইহারা কাহারা? হযরত আব্বাস (রাঃ) বলিলেন, ইহাই নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দল। এই দলের সহিত রক্তবর্ণ মৃত্যু রহিয়াছে। ইহারাই মুহাজিরীন ও আনসার। আবু সুফিয়ান বলিলেন, এইবার চল, হে আব্বাস, আমি আজকের ন্যায় এরূপ সেনাবাহিনী ও দল কখনও দেখি নাই।

হযরত যুবাইর (রাঃ) আপন বাহিনী লইয়া জাহুন নামক স্থানে আসিয়া থামিলেন। হযরত খালেদ (রাঃ) আপন বাহিনী লইয়া মক্কার নিচু এলাকা দিয়া প্রবেশ করিলেন। বনু বকরের কতিপয় বখাটে ছোকরার দল তাহার সহিত মুকাবিলা করিল। হযরত খালিদ (রাঃ) তাহাদের সহিত লড়াই করিলেন। আল্লাহ্‌ তায়ালা তাহাদিগকে পরাজিত করিলেন এবং তাহাদের কিছু লোক হাযওয়ারাহ নামক স্থানে মারা পড়িল আর কিছু নিজ নিজ ঘরে ঢুকিয়া পড়িল, আর কিছু ঘোড়সওয়ার খান্দামাহ পাহাড়ে যাইয়া উঠিল। মুসলমানগণ তাহাদ্গকে ধাওয়া করিলেন।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সকলের শেষে মক্কায় প্রবেশ করিলেন এবং একজন ঘোষণাকারী ঘোষণা করিল যে, যে ব্যক্তি আপন হাত সংবরণ করিয়া নিজ ঘরের দরজা বন্ধ করিয়া দিবে, সে নিরাপদ থাকিবে। হযরত আবু সুফিয়ান (রাঃ) ও মক্কায় প্রবেশ করিয়া ঘোষণা করিতে লাগিলেন, তোমরা ইসলাম গ্রহণ কর নিরাপদ থাকিবে। প্রকৃতপক্ষে সেদিন আল্লাহ্‌ তায়ালা হযরত আব্বাস (রাঃ) এর দ্বারা মক্কাবাসীর হেফাজত করিলেন।(হযরত আবু সুফিয়ান (রাঃ) এর স্ত্রী) হিন্দ বিনতে উতবাহ (এই ঘোষণা শুনিয়া) আগাইয়া আসিল এবং তাহার দাড়ি ধরিয়া চিৎকার করিয়া বলিতে লাগিলেন, হে গালেবের বংশধরগণ, এই আহাম্মক বৃদ্ধকে কতল করিয়া দাও। হযরত আবু সুফিয়ান (রাঃ) বলিলেন, আমার দাড়ি ছাড়িয়ে দে। খোদার কসম করিয়া বলিতেছি, যদি তুই ইসলাম গ্রহণ না করিস তবে তোর গর্দান উড়াইয়া দেওয়া হইবে। তোর নাশ হউক! হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সত্যবাণী লইয়া আসিয়াছেন। আপন ঘরে পালঙ্কের উপর যাইয়া চুপচাপ বসিয়া থাক। (তাবারানী)

মক্কা বিজয়ের ঘটনা - প্রথম পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
হযরত আবু হোরায়রা (রাঃ) এর দাওয়াত প্রদান

পূর্ববর্তী গল্প
মক্কা বিজয়ের ঘটনা - ১২ তম পর্ব

ক্যাটেগরী