বড়পীর হযরত আবদুল কাদের জিলানী (রঃ) – শেষ পর্ব | আমার কথা
×

 

 

বড়পীর হযরত আবদুল কাদের জিলানী (রঃ) – শেষ পর্ব

coSam ১০৭


বড়পীর হযরত আবদুল কাদের জিলানী (রঃ) – পর্ব ৮ পড়তে এখানে ক্লিক করুন

ইন্তেকালঃ একথা সর্বজন বিদিত যে মানুষ মরণশীল। প্রত্যেক মানুষেরই মৃত্যুর শরবত পান করতে হবে। পার্থিব জগতের কেহই মৃত্যুর হাত থেকে রেহাই পানে না তদ্রুপই মাহবুবে

সোবহানী আওলীয়াকুলের উজ্জ্বল নক্ষত্র সূফী সাধক গাওসুল আযম হযরত আবদুল কাদের জিলানী (রঃ) ও মৃত্যুর হাত থেকে রেহাই পাননি। তাকেও পার্থিব জগতের মায়া মমতা ছিন্ন করে পরপারে যাত্রা করতে হয়েছে। ইসলামী জগতে বড়পীর হযরত আবদুল কাদের জিলানীকে না জানে এমন লোক বিরল। সারা পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছড়িয়ে রয়েছে তা অনুসারীরা। বাংলাদেশের ঘরে ঘরে রয়েছে তার অগণিত ভক্ত অনুরক্তের দল। এই কুতুবুল আফতাব মুসলিম মিল্লাতকে এমিত করে।

হিজরি ৬৬২ সালের ১১ই রবিউসসানী তার মাশুকে আলার নিকট গমন করেন। ইন্নালিল্লাহ। ইন্তেকালের সময় তার বয়স হয়েছিল ৯১ বছর এটা বাস্তব সত্য কথা যে জাগতিক মৃত্যুর তুহিন শীতল সংস্পর্শে তার কর্মজীবনের অবসান ঘটলেও তার প্রতিষ্ঠিত সংস্কার ও আদর্শ পৃথিবী প্রলয় পর্যন্ত অম্লান থাকবে। ইসলামের খেদমতের জন্য তিনি যেমন কাজ করেছেন সারা দুনিয়ার মুসলমানদের জন্য অনন্তকাল ধরে প্রেরণার উৎস হয়ে থাকবে। বড়পীর সাহেবের ইহধাম ত্যাগের দিন ফাতেহা-ই-ইয়াজদহম মুসলমানদের জাতীয় পর্বে পরিণত হয়েছে। তার ইন্তেকালের বার্ষিকীতে সারা বিশ্বের মুসলিমগণ বিশেষ অনুশষ্ঠানের মাধ্যমে মিলাদ মাহফিল, কুরআন খতম করে তার আত্মার মাগফেরাত কামনা করেন। আল্লাহ পাক আমাদেরকে তার রূহানী ফায়েজ হাসিল করার তওফীক দান করুন।

কাফন দাফনঃ সত্যের দিশারী রূহানী জগতের অন্যতম সাধক হযরত বড়পীর সাহেবের (রঃ) ইহধাম ত্যাগের সংবাদ মুহূর্তের মধ্যে চতুর্দিকে ছড়িয়ে পড়ল। সংবাদ শোনা মাত্রই মানুষ পঙ্গপাল পাখীর মত তার বাসভবনে ছুটে আসলেন। ঐতিহাসিক বাগদাদ শহরের সকল শ্রেণীর লোকেরা তাদের প্রিয় ও শ্রদ্ধেয় শিক্ষক ওস্তাদ পীর সাহেব কিবলা (রঃ)-কে শেষ দেখা দেখতে বন্যার স্রোতের মত এসে ভীড় জমালেন। সমস্ত দিন চলল শেষ দেখা লোকের সমাগমে আর দিনের বেলায় তাকে দাফন করা গেল না। তার আদরের সুযোগ্য পুত্র শেখ আবদুল ওয়াহহাব তাকে শেষবারের মত গোসল করালেন এবং কাফন পরালেন। বড়পীর সাহেবের ভক্তবৃন্দের শেষ দেখা সমাপ্ত হলে তার পবিত্র মরাদেহ তারই আজীবনের কর্মক্ষেত্রে সর্বশ্রেষ্ঠ দ্বীনি প্রতিষ্ঠান মাদ্রাসায় কাদিরিয়ার বারান্দায় চিরজীবনের জন্য শায়িত করা হল।

সূত্রঃ তাযকিরাতুল আউলিয়া

বড়পীর হযরত আবদুল কাদের জিলানী (রঃ) – পর্ব ১ পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
হযরত আমর ইবনে আবাসাহ (রাঃ) কে দাওয়াত প্রদান – পর্ব ১

পূর্ববর্তী গল্প
বড়পীর হযরত আবদুল কাদের জিলানী (রঃ) – পর্ব ৮

ক্যাটেগরী