বিজয়ের দিন মক্কাবাসীদের প্রতি রাসূলুল্লাহ (সাঃ)-এর ব্যবহার | আমার কথা
×

 

 

বিজয়ের দিন মক্কাবাসীদের প্রতি রাসূলুল্লাহ (সাঃ)-এর ব্যবহার

coSam ৭৭


হযরত ওমর ইবনে খাত্তাব (রাঃ) বলেন, বিজয়ের দিন মক্কায় পৌঁছিয়া রাসূল (সাঃ) সফওয়ান ইবনে উমাইয়া, আবু সুফিয়ান ইবনে হারব ও হারেস ইবনে হিশামকে ডাকিয়া পাঠাইলেন। হযরত ওমর (রাঃ) বলেন, আমি মনে মনে বলিলাম, আজ আল্লাহ তায়ালা ইহাদিগকে আয়ত্তে আনিয়া দিয়াছেন।

অতএব আমি ইহাদিগকে তাহাদের পূর্বেকার সকল দুষ্কর্মের কথা স্মরণ করাইয়া দিব। এমন সময় রাসূল (সাঃ) বলিলেন, আমার ও তোমাদের উদাহরণ হইতেছে ইউসুফ (আঃ) ও তাঁহার ভাইদের ন্যায়। আজ তোমাদের বিরুদ্ধে কোন অভিযোগ নাই। আল্লাহ তোমাদেরকে মাফ করুন। তিনি সকল মেহেরবান অপেক্ষা অধিক মেহেরবান।

হযরত ওমর (রাঃ) বলেন, (রাসূল (সাঃ)-এর মুখে এই মাফের ঘোষণা শুনিয়া) আমি অত্যাধিক লজ্জিত হইলাম। ভাবিলাম, আমি যাহা চিন্তা করিতে যদি এরূপ কোন কথা আমার মুখ ফসকাইয়া বাহির হইয়া পড়িত তবে কতই না খারাপ হইত। অথচ রাসূল (সাঃ) তাহাদিগকে কতই না সুন্দর কথা বলিলেন (কানয)

ইবনে আবি হুসাইন (রহঃ) বলেন, রাসূল (সাঃ) মক্কা বিজয়ের পর বাইতুল্লায় প্রবেশ করিলেন। অতঃপর বাহির হইয়া দরজার চৌকাঠের দুইপ্রান্তে হাত রাখিয়া কাফেরদের উদ্দেশ্যে বলিলেন, তোমরা এখন কি বলিবে? সুহাইল ইবনে আমর বলিলেন, আমরা সদ্ব্যবহারের আশা রাখিব এবং বলিব আপনি দয়াবান ভাই এবং দয়াবান ভাইয়ের পুত্র, আমাদের উপর ক্ষমতা লাভ করিয়াছেন। রাসূল (সাঃ) বলিলেন, আমার ভাই ইউসুফ (আঃ) যেমন বলিয়াছিলেন আমিও তেমনই বলিব, আজ তোমাদের বিরুদ্ধে কোন অভিযোগ নাই। (এসাবাহ)

হযরত আবু হোরায়রা (রাঃ) হইতে বর্ণিত এক দীর্ঘ হাদিসে উল্লেখ আছে যে, অতঃপর রাসূল (সাঃ) কাবা শরীফে আসিলেন এবং দরজার চৌকাঠের দুইপ্রান্ত ধরিয়া দাঁড়াইয়া বলিলেন, তোমরা কি বল, তোমাদের কীরূপ ধারণা হয়? তাহারা বলিল, আমরা বলি, আপনি আমাদের ভ্রাতুষ্পুত্র এবং চাচাত ভাই অত্যন্ত ধৈর্যশীল ও দয়াবান। হযরত আবু হোরায়রা (রাঃ) বলেন, তাহারা এই কথা তিনবার বলিল।

রাসূল (সাঃ) বলিলেন, ইউসুফ (আঃ) যেমন বলিয়াছেন আমিও তেমনই বলিব। আজ তোমাদের বিরুদ্ধে কোন অভিযোগ নাই। আল্লাহ তোমাদেরকে মাফ করুন। তিনি সকল মেহেরবান অপেক্ষা অধিক মেহেরবান। হযরত আবু হোরায়রা (রাঃ) বলেন, (এইকথা শুনিয়া) মক্কার কাফেরগণ মসজিদ হইতে বাহির হইয়া আসিল, তাহ্রারা এও খুশী হইল যেন তাহাদিগকে কবর হইতে বাহির করিয়া আনা হইয়াছে। তারপর তাহারা ইসলাম গ্রহণ করিল।

ইমাম বাইহাকী (রহঃ) বলেন, ইমাম শাফেয়ী (রহঃ) ইমাম আবু ইউসুফ (রহঃ) হইতে ঘটনার এই অংশ নিম্নরূপ বর্ণনা করিয়াছেন। মক্কার কাফেরগণ মসজিদে হারামে সমবেত হইলে রাসূল (সাঃ) তাহাদিগকে জিজ্ঞাসা করিলেন, আমি তোমাদের সহিত কীরূপ ব্যবহার করিব বলিয়া তোমরা মনে কর? তাহারা বলিল, সদ্ব্যবহার করিবেন মনে করি। কারণ আপনি মেহেরবান ভাই ও মেহেরবান ভাইয়ের পুত্র। রাসূল (সাঃ) বলিলেন, যাও, আজ তোমরা সকলেই মুক্ত। (বাইহাকী)

পরবর্তী গল্প
রাসূলুল্লাহ (সাঃ) এর মদীনায় আগমন ও আনসার (রাঃ) দের আনন্দ উৎসব – পর্ব ১

পূর্ববর্তী গল্প
সুহাইল ইবনে আমর (রাঃ)-এর ইসলাম গ্রহণ

ক্যাটেগরী