বনু শাইবান গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ২ | আমার কথা
×

 

 

বনু শাইবান গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ২

coSam ৬৮


বনু শাইবান গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ১ পড়তে এখানে ক্লিক করুন

হযরত আবু বকর (রাঃ) বলিলেন, (কোরাইশ বংশে) একজন আল্লাহর রাসূল (আবির্ভূত) হইয়াছেন বলিয়া যদি তোমরা সংবাদ পাইয়া থাক তবে ইনিই সেই ব্যক্তি। মাফরুক বলিল, হ্যাঁ, আমরা এই সংবাদ পাইয়াছি যে, কোরাইশের মধ্যে এক ব্যক্তি আল্লাহর রাসূল বলিয়া দাবী করিতেছেন।

তারপর সে রাসূল (সাঃ) এর প্রতি ফিরিয়া চাহিল এবং বলিল, হে কোরাইশী ভাই, আপনি কিসের প্রতি দাওয়াত দিয়া থাকেন? রাসূল (সাঃ) অগ্রসর হইয়া বসিলেন এবং হযরত আবু বকর (রাঃ) দাঁড়াইয়া নিজ কাপড় দ্বারা তাহাকে ছায়া করিলেন। অতঃপর রাসূল (সাঃ) বলিলেন, আমি তোমাদিগকে এই দাওয়াত দিতেছি যে, তোমরা সাক্ষ্য দাও যে, এক আল্লাহ ব্যতিত আর কোন মাবুদ নাই এবং আমি আল্লাহর রাসূল।

আর তোমরা আমাকে আশ্রয় দাও, আমার হেফাজত কর এবং আমাকে সাহায্য কর যাহাতে আল্লাহ তায়ালা আমাকে যাহা কিছু আদেশ করিয়াছেন তাহা আমি তাঁহার পক্ষ হইতে পৌঁছাইতে পারি। কোরাইশগণ আল্লাহর দ্বীনের বিরোধিতা করিয়াছে এবং তাঁহার রাসূলকে অস্বীকার করিয়াছে এবং হকের পরিবর্তে বাতিল লইয়া সন্তুষ্ট হইয়া গিয়াছে, তবে আল্লাহ তায়ালাও কাহারো মুখাপেক্ষী নহেন তিনি সর্বাবস্থায় প্রশংসার যোগ্য।

মাফরুক বলিল, হে কোরাইশী ভাই! আপনি আর কি দাওয়াত দিয়া থাকেন? রাসূল (সাঃ) কোরআন হইতে এই আয়াত তিলাওয়াত করিলেন-

قُلْ تَعَالَوْا أَتْلُ مَا حَرَّمَ رَبُّكُمْ عَلَيْكُمْ ۖ أَلَّا تُشْرِكُوا بِهِ شَيْئًا ۖ وَبِالْوَالِدَيْنِ إِحْسَانًا ۖ وَلَا تَقْتُلُوا أَوْلَادَكُم مِّنْ إِمْلَاقٍ ۖ نَّحْنُ نَرْزُقُكُمْ وَإِيَّاهُمْ ۖ وَلَا تَقْرَبُوا الْفَوَاحِشَ مَا ظَهَرَ مِنْهَا وَمَا بَطَنَ ۖ وَلَا تَقْتُلُوا النَّفْسَ الَّتِي حَرَّمَ اللَّهُ إِلَّا بِالْحَقِّ ۚ ذَ‌ٰلِكُمْ وَصَّاكُم بِهِ لَعَلَّكُمْ تَعْقِلُونَ (151)

وَلَا تَقْرَبُوا مَالَ الْيَتِيمِ إِلَّا بِالَّتِي هِيَ أَحْسَنُ حَتَّىٰ يَبْلُغَ أَشُدَّهُ ۖ وَأَوْفُوا الْكَيْلَ وَالْمِيزَانَ بِالْقِسْطِ ۖ لَا نُكَلِّفُ نَفْسًا إِلَّا وُسْعَهَا ۖ وَإِذَا قُلْتُمْ فَاعْدِلُوا وَلَوْ كَانَ ذَا قُرْبَىٰ ۖ وَبِعَهْدِ اللَّهِ أَوْفُوا ۚ ذَ‌ٰلِكُمْ وَصَّاكُم بِهِ لَعَلَّكُمْ تَذَكَّرُونَ (152)

وَأَنَّ هَـٰذَا صِرَاطِي مُسْتَقِيمًا فَاتَّبِعُوهُ ۖ وَلَا تَتَّبِعُوا السُّبُلَ فَتَفَرَّقَ بِكُمْ عَن سَبِيلِهِ ۚ ذَ‌ٰلِكُمْ وَصَّاكُم بِهِ لَعَلَّكُمْ تَتَّقُونَ (153) (সূরা আন’আম আয়াতঃ ১৫১-১৫৩)

অর্থঃ আপনি বলুন, আস, আমি তোমাদিগকে ঐ সকল বিষয়গুলি পড়িয়া শুনাই যেগুলি তোমাদের রব তোমাদের জন্য হারাম করিয়া দিয়াছেন, তাহা এই যে, আল্লাহ তায়ালার সহিত কোন বস্তুকে শরীক করিও না, আর পিতামাতার সহিত সদ্ব্যবহার করিবে এবং নিজেদের সন্তানদিগকে দারিদ্র্যের কারণে হত্যা করিও না; আমি তোমাদিগকে এবং ইহাদিগকে রিজিক দান করিব, আর নির্লজ্জলতার নিকটেও যাইও না, তাহা প্রকাশ্যই হউক আর গোপনই হউক, আর যাহাকে হত্যা করা আল্লাহ হারাম করিয়াছেন, তাহাকে হত্যা করিও না, কিন্তু হকভাবে (অর্থাৎ শরীয়ত অনুযায়ী) তিনি এ বিষয়ে তোমাদিগকে নির্দেশ দিয়াছেন, যেন তোমরা বুঝ।

বনু শাইবান গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ৩ পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
বনু শাইবান গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ৩

পূর্ববর্তী গল্প
বনু শাইবান গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ১

ক্যাটেগরী