বনু নাযিরের ঘটনা - পর্ব ১ | আমার কথা
×

 

 

বনু নাযিরের ঘটনা - পর্ব ১

coSam ১৪৪


নবী কারীম (সাঃ)-এর একজন সাহাবী (রাঃ) বর্ণনা করেন যে, বদর যুদ্ধের আগে কোরাইশের কাফেরগণ মদীনায় আবদুল্লাহ ইবনে উবাই মুনাফিক এবং অন্যান্য মূর্তিপূজকদের নিকট চিঠি লিখিল। উহাতে তাহারা নবী কারীম (সাঃ)-কে আশ্রয় দেওয়ার উপর তাহাদিগকে ধমক দিল এবং সমগ্র আরব লইয়া তাহাদের উপর আক্রমণ করিবে বলিয়া হুমকি দিল।

এই চিঠি পাওয়ার পর আবদুল্লাহ ইবনে উবাই এবং তাহার সঙ্গীগণ মুসলমানদের সহিত যুদ্ধ করিবার এরাদা করিল। নবী কারীম (সাঃ) এই সংবাদ পাইয়া তাহাদের নিকট গেলেন এবং বলিলেন, কোরাইশগণ তোমাদিগকে যেরূপ ধোকা দিয়াছে, এরূপ ধোকা তাহারা আর কাহাকেও দেয় নাই। তাহারা তোমাদের পরস্পরের মধ্যে যুদ্ধ বাঁধাইতে চাহিতেছে।

কারণ মুসলমানদের মধ্যে তোমাদের আত্মীয়-স্বজন রহিয়াছে। তাহারা নবী কারীম (সাঃ)-এর এই কথা শুনিয়া সঠিক জিনিস বুঝিতে পারিল এবং যুদ্ধের ইচ্ছা পরিত্যাগ করিয়া এদিক সেদিক কাটিয়া পড়িল।

বদর যুদ্ধের পর কোরাইশের কাফেরগণ ইহুদীদের নিকট এই মর্মে চিঠি লিখিল যে, তোমাদের নিকট তো অস্ত্র-শস্ত্র ও দুর্গ রহিয়াছে। অতএব তোমরা হযরত মুহাম্মাদ (সাঃ) ও মুসলমানদের হত্যা কর। অন্যথায় তাহাদিগকে বিভিন্ন রকমের হুমকি দিল। ইহাতে প্রভাবিত হইয়া ইহুদী গোত্র বনু নাযীর মুসলমানদের সহিত বিশ্বাসঘাতকতা করিতে প্রস্তুত হইল।

তাহারা নবী কারীম (সাঃ)-এর নিকট সংবাদ পাঠাইল যে, আপনি আপনার তিনজন সঙ্গী লইয়া আসুন, আমাদের তিনজন আলেম আপনার সহিত সাক্ষাৎ করিবেন এবং তাহারা আপনার সহিত কথা-বার্তা বলিলেন। যদি এই তিনজন আপনার উপর ঈমান আনয়ন করেন তবে আমরাও আপনার অনুসরণ করিব। নবী কারীম (সাঃ) এই প্রস্তাব অনুযায়ী প্রস্তুত হইলেন।

ইহুদীদের উক্ত তিন ব্যক্তি চাদরের ভিতর খঞ্জর লুকাইয়া রাখিল যেন কথার ফাঁকে নবী কারীম (সাঃ)-এর উপর অতর্কিতে আক্রমণ করিতে পারে। বনু নাযিরের মধ্যে ছিল। উক্ত মহিলা বনু নাযীরের এই ষড়যন্ত্র সম্পর্কে তাহার ভাইকে সংবাদ দিল। নবী কারীম (সাঃ) ইহুদীদের নিকট পৌঁছিবার পূর্বেই মহিলার ভাই এই বিষয়ে তাঁহাকে অবহিত করিলেন।

তিনি ফিরিয়া আসিলেন এবং পরদিন ভোরে ভোরে মুসলমানদের লশকর লইয়া যাইয়া সেই দিনই তাহাদের অবরোধ করিলেন। অতঃপর পরদিন বনু কোরাইযাকে অবরোধ করিলেন। বনু কোরাইযার ইহুদীরা নবী কারীম (সাঃ)-এর সহিত চুক্তিবদ্ধ হইল।

সূত্রঃ হায়াতুস সাহাবা

পরবর্তী গল্প
বনু নাযিরের ঘটনা - শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
মক্কা বিজয়ে আনসার (রাঃ) দের ঘটনা - শেষ পর্ব

ক্যাটেগরী