বনু কোরাইযার ঘটনা - শেষ পর্ব | আমার কথা
×

 

 

বনু কোরাইযার ঘটনা - শেষ পর্ব

coSam ১৪৫


বনু কোরাইযার ঘটনা - পর্ব ৩ পড়তে এখানে ক্লিক করুন

হযরত সা'দ (রাঃ) বলিলেন, আমি এই ফয়সালা করিতেছি যে, যেহেতু তাহারা বিশ্বাসঘতকতা করিয়াছে সেহেতু তাহাদের মধ্যে যুদ্ধ করিতে সক্ষম লোকদেরকে হত্যা করা হউক, তাহাদের সন্তানদেরকে বন্ধী করা হউক এবং তাহাদের যাবতীয় মালামাল মুসলমানদের মধ্যে বন্টন করিয়া দেওয়া হউক।

রাসূল (সাঃ) বলিলেন, তুমি তাহাদের ব্যাপারে আল্লাহ ও তাঁহার রাসূল (সাঃ) এর ফয়সালা অনুযায়ী ফয়সালা করিয়াছে। তারপর হযরত সা'দ (রাঃ) দোয়া করিলেন, আয় আল্লাহ, আপনি যদি আপনার নবীর সহিত কোরাইশের কোন যুদ্ধ বাকি রাখিয়া থাকেন তবে আমাকে উহাতে অংশগ্রহণের জন্য বাকি রাখুন; আর যদি আপনার নবীর সহিত কোরাইশের যুদ্ধ শেষ করিয়া দিয়া থাকেন তবে আমাকে মওত দান করিয়া উঠাইয়া লইয়া যান

এই দোয়া করিতেই তাহার ক্ষতস্থান হইতে পুনরায় রক্তক্ষরণ আরম্ভ হইল। অথচ তাহার সেই ক্ষতস্থান শুকাইয়া কানের রিংএর ন্যায় ছোট দেখাইতেছিল। রাসূল (সাঃ) তাহার জন্য যে তাঁবু টানাইয়া দিয়াছিলেন, তিনি সেই তাঁবুতে চলিয়া আসিলেন।

হযরত আয়েশা (রাঃ) বলেন, কয়েক দিব পর তাহার ইন্তেকাল হইয়া গেল এবং ইন্তেকালের সময় রাসূল (সাঃ) হযরত আবু বকর (রাঃ) ও হযরত ওমর (রাঃ) তাহার নিকট উপস্থিত ছিলেন। তাহার ইন্তেকালে ইহারা সকলে কাঁদিতেছিলেন। সেই পাক যাতের কসম, যাঁহার হাতে হযরত মুহাম্মাদ (সাঃ)-এর প্রাণ রহিয়াছে, আমি নিজের হুজরা হইতে হযরত আবু বকর (রাঃ) ও হযরত ওমর (রাঃ) উভয়ের কান্নার আওয়াজ পৃথক পৃথকভাবে চিনিতে পারিতেছিলাম। প্রকৃতপক্ষে রাসূল (সাঃ)-এর সাহাবা (রাঃ) পরস্পর এরূপ রহম দিল ছিলেন, যেরূপ আল্লাহ তায়ালা তাহাদের সম্পর্কে বলিয়াছেন, رحماء بينهم অর্থাৎ নিজেদের মধ্যে সদয়।

হযরত আলকামা (রাঃ) বলেন, আমি আরজ করিলাম, হে আম্মাজান, এরূপ শোকের সময় রাসূল (সাঃ) কি করিতেন? তিনি বলিলেন, কাহারো জন্য তাঁহার চক্ষু হইতে অশ্রু নির্গত হইত না ঠিক, তবে কাহারো ব্যাপারে অধিক শোক দুঃখ হইলে তিনি নিজের দাড়ি মোবারক ধরিতেন। অধিকাংশ এরূপ হইলেও কখনও কখনও চক্ষু অশ্রুও নির্গত হইত।

হযরত আয়েশা (রাঃ) বলেন, হযরত সা'দ ইবনে মুআয (রাঃ) এর ইন্তেকালে রাসূল (সাঃ) কাঁদিলেন এবং তাঁহার সাহাবা (রাঃ) ও কাঁদিলেন। অথচ রাসূল (সাঃ) সাধারণত খুব বেশী দুঃখের সময় আপন দাড়ি মোবারক ধরিতেন। আমি সেদিন আমার পিতা ও হযরত ওমর (রাঃ) এর কান্নার আওয়াজ পৃথক পৃথকভাবে চিনিতে পারিতেছিলাম। হযরত আয়েশা (রাঃ) আরো বলেন যে, রাসূল (সাঃ) যখন হযরত সা'দ ইবনে মুআয (রাঃ) এর জানাজা হইতে ফিরিলেন তখন তাঁহার দাড়ি মোবারকের উপর অশ্রু গড়াইয়া পড়িতেছিল।

সূত্রঃ হায়াতুস সাহাবা 

বনু কোরাইযার ঘটনা - পর্ব ১ পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
সুহাইল ইবনে আমর (রাঃ)-এর ইসলাম গ্রহণ

পূর্ববর্তী গল্প
বনু কোরাইযার ঘটনা - পর্ব ২

ক্যাটেগরী