বনু কায়নুকার ঘটনা - পর্ব ২ | আমার কথা
×

 

 

বনু কায়নুকার ঘটনা - পর্ব ২

coSam ৭৭


বনু কায়নুকার ঘটনা - পর্ব ১ পড়তে এখানে ক্লিক করুন

আব্দুল্লাহ ইবনে উবাই বলিল, আমি তাহাকেই কবুল করলাম। এই পরিপ্রেক্ষিতে আল্লাহ তায়ালা এই আয়াতসমূহ নাযিল করিলেন--

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لَا تَتَّخِذُوا الْيَهُودَ وَالنَّصَارَىٰ أَوْلِيَاءَ ۘ بَعْضُهُمْ أَوْلِيَاءُ بَعْضٍ ۚ وَمَن يَتَوَلَّهُم مِّنكُمْ فَإِنَّهُ مِنْهُمْ ۗ إِنَّ اللَّهَ لَا يَهْدِي الْقَوْمَ الظَّالِمِينَ.......وَاللَّهُ يَعْصِمُكَ مِنَ النَّاسِ

অর্থঃ “ হে ঈমানদারগণ, তোমরা ইহুদী ও নাসারাদের বন্ধুরুপে গ্রহণ করিও না। তাহারা পরষ্পর বন্ধু, আর যে ব্যক্তি তোমাদের মধ্য হইতে তাহাদের সহিত বন্ধুত্ব করিবে, নিশ্চয় সে তাহাদের মধ্যে গণ্য হইবে, নিশ্চয় আল্লাহ তায়ালা জালেমদেরকে পথ প্রদর্শন করেন না।

বস্তুতঃ যাহাদের অন্তরে রোগ রহিয়াছে তাহাদিগকে আপনি দেখিবেন, দৌড়াইয়া যাইয়া তাহাদের মধ্যে প্রবেশ করে। তাহারা বলে, আমাদের আশঙ্কা হইতেছে যে, আমাদের উপর কোন বিপদ আসিয়া পড়ে। অতএব আশা যে, অচিরেই আল্লাহ তায়ালা মুসলমানদের পূর্ণ বিজয় প্রকাশ করিবেন অথবা অন্য কোন বিষয় বিশেষ ভাবে নিজ পক্ষ হইতে প্রকাশ করিবেন, ফলে তাহারা স্বীয় গোপন মনোভাবের কারনে লজ্জিত হইবে।

আর মুইসলমানগণ বলিবে, ইহারাই কি সেই সমস্ত লোক যাহারা অতি দৃঢ়তা সহকারে আল্লাহর নামে শপথ করিত যে, আমরা তোমাদের সঙ্গেই আছি। ইহাদের সমস্ত কর্ম কৌশলই ব্যর্থ হইয়া গেল, ফলে, তাহারা ক্ষতিগ্রস্ত হইয়া রহিল। হে ঈমানদারগণ, তোমাদের মধ্য হইতে যে ব্যক্তি স্বীয় ধর্ম হইতে ফিরিয়া যায়। তবে ইসলামের কোন ক্ষতি নাই।

কেননা আল্লাহ তায়ালা সত্বরই তাহাদের স্থলে এমন এক সম্প্রদায় সৃষ্টি করিবেন যাহদিগকে আল্লাহ তায়ালা ভালবাসিবেন এবং তাহারাও আল্লাহকে ভালবাসিবে, তাহারা মুসলমানদের প্রতি মেহেরবান থাকিবে,

কাফেরদের প্রতি কঠোর হইবে। তাহারা জেহাদ করিবে আল্লাহর পথে আর তাহারা কোন তিরষ্কারকারীর তিরষ্কারের পরোয়া করিবে না। ইহা আল্লাহ তায়ালার অনুগ্রহ, যাহাকে ইচ্ছা প্রদান করেন, বস্তুতঃ আল্লাহ তায়ালা সুপ্রশস্ত, মহাজ্ঞানী। তোমাদের বন্ধু-ত আল্লাহ ও তাঁহার রাসূল এবং মুমিনগণ – যাহারা নামায কায়েম করে এবং যাকাত আদায় করে এই অবস্থায় যে তাহাদের মধ্যে বিনয় থাকে। আর যাহারা আল্লাহ, তাঁহার রাসূল এবং ঈমানদারগণকে বন্ধুরুপে গ্রহণ করে তাহারাই আল্লাহর দল এবং নিশ্চয় আল্লাহর দলই বিজয়ী।

হে ঈমানদারগণ, আহলে কিতাবদের মধ্য হইতে যাহারা তোমাদের ধর্মকে হাসি ও তামাশার বস্ত করিয়া রাখিয়াছে তাহাদিগকে এবং অন্যান্য কাফেরদিগকে বন্ধুরুপে গ্রহণ করিও না, এবং আল্লাহ তায়ালাকে ভয় কর, যদি তোমরা ঈমানদার হইয়া থাক। আর যখন তোমরা আযান দ্বারা নামাযের জন্য আহবান কর, তখন তাহারা উহার সহিত হাসি তামাশা করে, ইহার কারণ এই যে, তাহারা এমন লোক যে মোটেই জ্ঞান রাখে না। আপনি বলিয়া দিন হে আহলে কিতাবগণ, আমাদের সহিত তোমাদের ইহা ব্যতীত আর কি শত্রুতা যে আমরা ঈমান আনিয়াছি আল্লাহর প্রতি এবং সেই কিতাবের প্রতি যাহা আমাদের উপর অবতীর্ণ হইয়াছে এবং সেই কিতাবের প্রতি যাহা পূর্বে অবতীর্ণ হইয়াছে। আর তোমাদের অধিকাংশ নাফরমান।

সূত্রঃ হায়াতুস সাহাবা

বনু কায়নুকার ঘটনা - শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
বনু কায়নুকার ঘটনা - শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
বনু কায়নুকার ঘটনা - পর্ব ১

ক্যাটেগরী