বনু কা’ব গোত্রকে দাওয়াত প্রদান – শেষ পর্ব | আমার কথা
×

 

 

বনু কা’ব গোত্রকে দাওয়াত প্রদান – শেষ পর্ব

coSam ১০৭


বনু কা’ব গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ২ পড়তে এখানে ক্লিক করুন

যুহরী (রহঃ) হইতে অপর এক রেওয়াতে বর্ণিত আছে যে, রাসূল (সাঃ) বনু আমের ইবনে সা’সাআহ গোত্রের নিকট আসিলেন এবং তাহাদিগকে আল্লাহর দিকে দাওয়াত দিলেন এবং নিজেকে তাহাদের সম্মুখে পেশ করিলেন (যেন তাঁহাকে সাহায্য করে)। তাহাদের মধ্য হইতে বাইহারাহ ইবনে ফেরাস নামক এক ব্যক্তি বলিল, খোদার কসম, আমি যদি এই কোরাইশী যুবকের হাত ধরি তবে তাহার দ্বারা সমগ্র আরবকে শেষ করিয়া দিতে পারি। তারপর নবী কারীম (সাঃ)-কে উদ্দেশ্য করিয়া বলিল, আমরা যদি আপনার অনুগত্য স্বীকার করি এবং অতঃপর আল্লাহ তায়ালা আপনাকে আপনার প্রতিপক্ষের উপর বিজয় দান করেন তবে আপনার পর শাসন ক্ষমতা আমাদের জন্য হইবে কি? রাসূল (সাঃ) বলিলেন, সেই ক্ষমতা আল্লাহর, তিনি যাহাকে ইচ্ছা

দিবেন। বাইহারাহ বলিল, আমরা আপনার জন্য সমগ্র আরবের সম্মুখে বুক পাতিয়া দিব আর যখন আল্লাহ তায়ালা আপনাকে বিজয় দিবেন তখন অন্যের জন্য হইবে? আপনাকে সাহায্য করার আমাদের কোন প্রয়োজন নাই। সুতরাং তাহারা সকলেই অস্বীকার করিল।

অতঃপর যখন লোকজন দেশে ফিরিয়া চলিল তখন বনু আমের ও তাহাদের এলাকায় ফিরিয়া গেল। তাহাদের এলাকায় একজন বৃদ্ধ ব্যক্তি ছিল। অত্যাধিক বয়স হওয়ার দরুন সে তাহাদের সহিত হজ্জে যাইতে অক্ষম ছিল। নিয়ম ছিল যে, তাহারা হজ্জ হইতে ফিরিয়া তাহাকে হজ্জ মৌসুমের সমস্ত ঘটনাবলী শুনাইত। অতএব এইবার হজ্জ হইতে ফিরিবার পর সে তাহাদিগকে খবরাখবর জিজ্ঞাসা করিলে তাহারা বলিল, বনু আবদুল মুত্তালিবের এক কোরাইশী যুবক আমাদের নিকট আসিয়াছিলেন। তিনি নিজেকে নবী বলিয়া দাবী করিতেছেন। আমাদিগকে এই আহবান জানাইয়াছেন যে, আমরা তাহাকে সাহায্য করি এবং তাহাকে নিজেদের দেশে লইয়া আসি। এই সংবাদ শুনিয়া বৃদ্ধলোকটি মাথায় হাত দিয়া বলিয়া উঠিল, হে বনি আমের, এই ভুলের কি কোন প্রতিকার আছে? উড়িয়া যাওয়া এই পাখীর লেজ কি আর ধরিতে পারিবে? (অর্থাৎ তোমরা এই সুবর্ণ সুযোগ হাত ছাড়া করিয়া দিয়াছ) সেই পাক যাতের কসম, যার হাতে অমুকের প্রাণ, কোন ইসমাইলি কখনও মিথ্যা (নবুওয়াতের) দাবী করে নাই। তাঁহার দাবী সত্য দাবী, তোমাদের বোধ-বুদ্ধি কোথায় হারাইয়া গিয়াছিল? (বিদায়াহ)

যুহরী (রহঃ) হইতে বর্ণিত আছে যে, রাসূল (সাঃ) কিন্দাহ গোত্রের অবস্থানকালে আসিলেন। তাহাদের মধ্যে মালীহ নামক তাহাদের সর্দারও উপস্থিত ছিল। তিনি তাহাদিগকে আল্লাহ তায়ালার প্রতি দাওয়াত দিলেন এবং নিজেকে তাহাদের নিকট পেশ করিলেন (যে, তোমরা আমাকে নিজেদের এলাকায় লইয়া যাও যাহাতে আমি আমার রবের পয়গম পৌঁছাইতে পারি)। কিন্তু তাহারা সকলেই অস্বীকার করিল।

সূত্রঃ হায়াতুস সাহাবা  

বনু কা’ব গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ১ পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
কিন্দাহ গোত্রকে দাওয়াত প্রদান

পূর্ববর্তী গল্প
বনু কা’ব গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ২

ক্যাটেগরী