বনু কা’ব গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ২ | আমার কথা
×

 

 

বনু কা’ব গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ২

coSam ৭৭


বনু কা’ব গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ১ পড়তে এখানে ক্লিক করুন

তোমরা এমন কাজ করিতে উদ্যত হইতেছে যাহাতে সমস্ত লোক তোমাদিগকে বয়কট করিবে এবং আরব ঐক্যবদ্ধভাবে তোমাদের সহিত যুদ্ধ আরম্ভ করিবে। তাহার কওমের তাহাকে ভালরূপে জানে। কওমের লোকেরা যদি তাহার মধ্যে কোন মঙ্গল দেখিতে তবে তাহারাই সর্বাধিক ভাগ্যবান হইত। (নাউযুবিল্লাহ) সে কওমের একজন কম আক্কেল লোক, যাহাকে তাহারা তাড়াইয়া দিয়াছি এবং মিথ্যাবাদী সাবস্ত্য করিয়াছে, আর তোমরা কিনা তাহাকে আশ্রয় দিবে এবং সাহায্য করিবে। কি ভুল সিদ্ধান্তই না তোমরা গ্রহণ করিয়াছ। অতঃপর বাইহারাহ রাসূল (সাঃ)-কে সম্বোধন করিয়া বলিল, উঠ, তোমার কওমের নিকট চলিয়া যাও। খোদার কসম, তুমি যদি আমার কওমের নিকট (আশ্রিত) না হইতে তবে আমি তোমার গর্দান উড়াইয়া দিতাম।

বর্ণনাকারী বলেন, রাসূল (সাঃ) উঠিয়া উটের পিঠে আরোহণ করিলেন। আর খবিস বাইহারাহ লাঠি দ্বারা তাঁহার উটের কোমরে খোঁচা মারিল, যাহাতে উট লাফাইয়া উঠিল এবং রাসূল (সাঃ) উটের পিঠ হইতে মাটিতে পড়িয়া গেলেন।

সেই সময় হযরত যুবাআহ বিনতে আমের ইবনে কুরত (রাঃ) সেখানে উপস্থিত ছিলেন তিনি তাহার বনু গোত্রীয় চাচাত ভাইদের সহিত দেখা করিতে আসিয়াছিলেন। মক্কায় রাসূল (সাঃ)-এর হাতে ইসলাম গ্রহণকারিণী মহিলাদের মধ্যে তিনি অন্যতম ছিলেন। এই দৃশ্য দেখিয়া তিনি চিৎকার করিয়া বলিলেন, হে আমেরের সন্তানগণ! আজ হইতে আমের গোত্রের সহিত আমার কোন সম্পর্ক নাই। তোমাদের সামনে রাসূল (সাঃ)-এর সহিত এরূপ ব্যবহার করা হইতেছে অথচ তোমাদের কেহ তাঁহাকে সাহায্য করিতেছে না। ইহা শুনিয়া হযরত যুবাআহ (রাঃ)-এর তিনজন চাচাত ভাই বাইহারার উপর ঝাপাইয়া পড়িল এবং দুই ব্যক্তি বাইহারার সাহায্যে আগাইয়া আসিল। প্রথমোক্ত তিন ভাইয়ের প্রত্যেকেই ইহাদের একেকজনকে ধরাশায়ী করিয়া বুকের উপর চাপিয়া বসিল এবং তাহাদের দুইগালে খুব করিয়া চড় কষিয়া দিল। নবী কারীম (সাঃ) এই দোয়া করিলেন, আয় আল্লাহ এই তিন ভাইদের উপর বরকত নাযিল করুন এবং ঐ তিনজনের উপর লানত বর্ষণ করুন।

বর্ণনাকারী বলেন, রাসূল (সাঃ)-কে সাহায্যকারী তিনজনই ইসলাম গ্রহণ করিয়াছেন এবং আল্লাহর রাস্তায় শাহাদাত বরণের সৌভাগ্য লাভ করিয়াছেন। আর অপর তিনজন অভিশপ্ত হইয়া ধ্বংস হইয়াছ। বাইহারাকে যে দুইজন সাহায্য করিয়াছিল তাহাদের একজনের নাম হইল হাযান ইবনে আবদুল্লাহ এবং অপরজনের নাম মুয়াবিয়া ইবনে ওবাদাহ। আর যে তিনজন রাসূল (সাঃ)-কে সাহায্য করিয়াছিলেন তাহাদের দুইজন হইলেন, সাহলের দুইপুত্র গিতরীফ ও গাতফান (রাঃ) এবং অপরজন হইলেন, ওরওয়া ইবনে আবদুল্লাহ (রাঃ)। (বিদায়াহ)

সূত্রঃ সূত্রঃ হায়াতুস সাহাবা  

বনু কা’ব গোত্রকে দাওয়াত প্রদান – শেষ পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
বনু কা’ব গোত্রকে দাওয়াত প্রদান – শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
বনু কা’ব গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ১

ক্যাটেগরী