বনু কা’ব গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ১ | আমার কথা
×

 

 

বনু কা’ব গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ১

coSam ১৫৯


আবদুর রহমান আমেরী (রহঃ) তাহার কওমের কয়েকজন বুজুর্গ ব্যক্তি হইতে বর্ণনা করেন, তাহারা বলিয়েছেন যে, উকাযের বাজারে রাসূল (সাঃ) আমাদের নিকট আসিয়া জিজ্ঞাসা করিলেন, তোমরা কোন কওমের লোক? বলিলাম, আমরা বনু আমের ইবনে সা’সাআ গোত্রের লোক। তিনি জিজ্ঞাসা করিলেন, বনু আমের হইতে কোন খান্দানের লোক? আমরা বলিলাম, বনু কা’ব ইবনে রাবীআহ খান্দানের। তিনি জিজ্ঞাসা করিলেন, তোমাদের ক্ষমতা ও প্রতাপ কেমন? আমরা বলিলাম, আমাদের সম্মুখ হইতে কোন জিনিস তুলিয়া নিবার অথবা আমাদের আগুনে হাত সেবিকার সাহস কাহারও নাই। (অর্থাৎ আমরা অত্যন্ত বাহাদুর কওম, কেহ আমাদের মুকাবিলা করিতে পারে না।)

রাসূল (সাঃ) বলিলেন, আমি আল্লাহর রাসূল, আমি যদি তোমাদের নিকট আসি তবে তোমরা আমার নিরাপত্তার ব্যবস্থা করিবে কি? যাহাতে আমি আমার রবের পয়গম পৌঁছাইতে পারি। আমি তোমাদের কাহাকেও কোন বিষয় জবরদস্তি করিব না। তাহারা জিজ্ঞাসা করিল, আপনি কোরাইশের কোন খান্দান হইতে? তিনি বলিলেন, আবদুল মুত্তালিবের খান্দান হইতে। তাহারা বলিল, বনু আব্দে মানাফ আপনার সহিত কি ব্যবহার করিয়াছে? তিনি বলিলেন, তাহারাই তো সর্বপ্রথম আমাকে অস্বীকার করিয়াছে এবং তাড়াইয়া দিয়াছে। তাহারা বলিল, কিন্তু আমরা আপনাকে তাড়াইয়াও দিব না এবং আপনার প্রতি ঈমানও আনিব না। তবে আমরা আপনার নিরাপত্তার ব্যবস্থা করিব, যাহাতে আপনি আপনার রবের পয়গম পৌঁছাইতে পারেন। অতএব নবী কারীম (সাঃ) উট হইতে অবতরণ করিয়া তাহাদের নিকট অবস্থান করিলেন।

লোকেরা বাজারে বেচাকেনার কাজে মশগুল হইয়া গেল। এমন সময় বাইহারাহ ইবনে ফেরাস কুরাইশী সেখানে  আসিয়া উপস্থিত হইল। সে বলিল, আমি তোমাদের নিকট একজন অপরিচিত লোক দেখিতে পাইতেছি। কে এই লোকটি? তাহারা বলিল, ইনি মুহাম্মাদ ইবনে আবদুল্লাহ কোরাইশী। সে জিজ্ঞাসা করিল, তাহার সহিত তোমাদের কি সম্পর্ক? তাহারা বলিল, তিনি আমাদিগকে বলিয়াছেন যে, তিনি রাসূল এবং আমাদের নিকট এই অনুরোধ জানাইয়াছেন যে, আমরা তাঁহাকে নিজের দেশে লইয়া যাইয়া তাঁহার নিরাপত্তার ব্যবস্থা করি, যাহাতে তিনি নিজের রবের পয়গম পৌঁছাইতে পারেন। সে বলিল, তোমরা কি জবাব দিয়াছি? তাহারা বলিল, আমরা তাঁহাকে মারহাবা ও স্বাগত জানাইয়া বলিয়াছি যে, আমরা আপনাকে আমাদের দেশে লইয়া যাইব এবং আমরা নিজেদের জন্য যেরূপ নিরাপত্তার ব্যবস্থা করিয়া থাকি সেরূপ আপনার জন্য করিব। বাইহারাহ বলিল, এই বাজারের লোকদের মধ্যে তোমাদের অপেক্ষা অধিক খারাপ জিনিস লইয়া কেহ ঘরে ফিরিতেছে বলিয়া আমার মনে হয় না।

সূত্রঃ হায়াতুস সাহাবা  

বনু কা’ব গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ২ পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
বনু কা’ব গোত্রকে দাওয়াত প্রদান – পর্ব ২

পূর্ববর্তী গল্প
হযরত ইউসুফ ইবনে হুসাইন রাযী (রঃ) – শেষ পর্ব

ক্যাটেগরী