বনী ইস্রাইলের এক আবেদের প্রতি যিনার অভিযোগ এবং আল্লাহর পুরষ্কার | আমার কথা
×

 

 

বনী ইস্রাইলের এক আবেদের প্রতি যিনার অভিযোগ এবং আল্লাহর পুরষ্কার

coSam ৬০৪


হযরত ইবনে আব্বাস (রাঃ) হযরত কা'ব আহহার (রাঃ) থেকে বর্ণনা করেন। তিনি বললেন, বনী ইস্রাইলের একজন সিদ্দীক (প্রথম দরজার অলী) ছিলেন। তিনি ইবাদাতের জন্য একটি নির্জন স্থান বেছে নিয়েছিলেন।

দীর্ঘদিন যাবৎ তিনি খানকার মধ্যে ইবাদাত করছিলেন। তার কাছে প্রত্যহ বাদশাহ আগমন করে জিজ্ঞেস করতেন, আপনার কোন কিছুর প্রয়োজন আছে কি না? আবেদ বলতেন, আল্লাহ তা'আলাই আমার প্রয়োজন সম্পর্কে আধিক অবগত আছেন।

আল্লাহ তা'আলা তার খানকার ভেতর আঙ্গুর বৃক্ষ সৃষ্টি করেন, তাতে দৈনিক একটি করে আঙ্গুর ফল থাকত। যখনই তার পিপাসা অনুভব হত তখনই তিনি হাত বাড়িয়ে দিতেই আঙ্গুরের রসে পিপাসা নিবারণ করতেন। এভাবে একটি যুগ চলে গেল

একদিন তার পাশ দিয়ে মাগরিবের সময় এক মহিলা অতিক্রম করল। মহিলা ছিল পরমা সুন্দরী। মহিলা তাকে ডেকে বলল, হে আল্লাহর বান্দা! তিনি জবাব দিলেন লাব্বাইকা। মহিলা বলল, তুমি কি তোমার রবকে দেখছ?

তিনি বললেন,

অর্থাৎ, তিনি আল্লাহ এক প্রবল ক্ষমতাধর, তিনি চিরঞ্জীব চিরস্থায়ী। মনের গোপন কথা তিনি অবগত আছেন। আর কবরে যে আছে তাকে তিনি উঠাবেন।

মহিলা বলল, আমার স্বামী আমার কাছে থেকে অনেক দূরে আছে। সেজন্য রাত কাটাবার জন্য আপনি আমাকে স্থান দিন। বুজুর্গ বললেন, উপরে এসো।

অতঃপর মহিলা খানকার ভেতর পৌঁছেই তার দেহের সমুদয় কাপড় খুলে দূরে নিক্ষেপ করল এবং উলঙ্গ হয়ে বুজুর্গের সম্মুখে এসে দাড়াল। এ অবস্থা দেখে বুগুর্গ লোকটি স্বীয় চক্ষু বন্ধ করে বলতে লাগলেন তুই ধ্বংস হয়ে যা, এ কথা বলেই তিনি নিজেকে আবৃত করে ফেলেন। মহিলা জবাব দিল, আজ রাত আমার থেকে ফায়দা নিলে তোমার এমন কি হবে?

বুযুর্গ নিজের নফসকে লক্ষ্য করে বললেন, হে নফস তুই কি  বলিস? নফস বলল, আল্লাহর কসম! আমি এর কাছ থেকে ফায়দা ভোগ করবই। বুজুর্গ নফসকে বললেন, তোর সর্বনাশ হোক। তুই কি জাহান্নামের দুর্গন্ধময় কাপড় চাস। আগুনের আসন চাস। নাকি আমার দীর্ঘদিনের সাধনা তুই ধ্বংস করতে চাস। মনে রাখিস কোন যিনাকারীর নিস্তার নেই।

যিনাকারীকে  জাহান্নামে উপুড় করে নিক্ষেপ করা হবে। এটি এমন আগুন যা নিভে না এবং তার আযাবও লাঘব হবার নয়। আমার ভয় হচ্ছে আল্লাহ পাক তোর প্রতি এমন অসুন্তুষ্ট হবেন যে আর  কোনদিন তিনি সন্তুষ্ট হবেন না। কিন্তু তার নফস তাকে সে মহিলার প্রতি আকৃষ্ট করতে থাকে। বুজুর্গ তখন বললেন, আমি তোর কাছে দুনিয়ার ছোট আগুন পেশ করছি তুই যদি তা সহ্য করতে পারিশ তাহলে আজ রাতে এই মহিলা থেকে ফায়দা ভোগ করব।

বুজুর্গ চিৎকার করে আগুনকে বলছিলেন, তোর কি হল জালাচ্ছিস না কেন? তখন আগুন বুজুর্গের আঙ্গুল সহ হাত পুড়িয়ে দিল। এ অবস্থা দেখে মহিলা খুব জোরে চিৎকার দিয়ে দুনিয়া ছেড়ে চলে গেল। অতঃপর বুজুর্গ লোকটি মহিলার মরদেহ কাপড় দ্বারা ঢেকে দিলেন।


পরবর্তী গল্প
এক যুবকের সাথে এক চোখ কানা জ্বিন সুন্দরীর বিয়ে অতঃপর তালাক

পূর্ববর্তী গল্প
একটি অবিস্মরণীয় ঘটনা

ক্যাটেগরী