ফেরাউনের সলিল সমাধির পর | আমার কথা
×

 

 

ফেরাউনের সলিল সমাধির পর

coSam ৯৯


ফেরাউনের দলবল সলিল সমাধির পর বনী ইসরাইলীরা নিজেদের মধ্যে আনন্দ উৎসব করল। নারীরা নিজেদের মুক্তির শুকরিয়া স্বরূপ আনন্দে মহান প্রভুর প্রশংসা মূলক গান গাইল। অনন্তর হযরত মূসা (আঃ) বনী ইসরাইলদের একত্রিত করে বলেন, আল্লাহ পাক আমাকে হুকুম দিয়েছেন আমি যেন তোমাদেরকে বলে দেই যে, তিনি তোমাদেরকে এমন ভায়ানক বিপদ হতে মুক্তি দিয়েছেন। এখন তোমাদের উচিত তোমরা মনে প্রাণে আল্লাহ পাকের শুকরিয়া আদায় কর এবং তাঁর ইবাদত কর।

অতঃপর তিনি তোমাদেরকে নিয়ে সিনাই উপত্যকার পথ ধরে ফিলিস্তিনের দিকে যাত্রা করলেন। সিনাই উপত্যকা দিয়ে চলাকালে বনী ইসরাইলীরা বিভিন্ন মন্দিরে উক্ত এলাকার লোকদেরকে মূর্তি পূজা করতে দেখতে পেল। বনী ইসরাইলদের কাছে তাদের মূর্তি পূজার দৃশ্য বড়ই চিত্তাকর্ষক মনে হল। তাদেরও মূর্তি পূজার আকাঙ্খা সৃষ্টি হল। তাই তারা হযরত মূসা (আঃ) এর কাছে নিবেদন করল তিনি যেন তাদের জন্য এরূপ মূর্তি প্রস্তুত করে দেন যাতে তারাও মূর্তি পূজা করতে পারে। পবিত্র কোরআনে আল্লাহ পাক এরশাদ করেন-

وَوَاعَدْنَا مُوسَىٰ ثَلَاثِينَ لَيْلَةً وَأَتْمَمْنَاهَا بِعَشْرٍ فَتَمَّ مِيقَاتُ رَبِّهِ أَرْبَعِينَ لَيْلَةً ۚ وَقَالَ مُوسَىٰ لِأَخِيهِ هَارُونَ اخْلُفْنِي فِي قَوْمِي وَأَصْلِحْ وَلَا تَتَّبِعْ سَبِيلَ الْمُفْسِدِينَ

অর্থঃ এবং আমি বনী ইসরাইলকে সাগর পার করিয়ে দিলাম। তখন তারা এমন এক সম্প্রদায়ের কাছে দিয়ে যাচ্ছিল যারা মূর্তি পূজায় লিপ্ত ছিল। এ দেখে তারা বলল, হে মূসা! তাদের মূর্তির ন্যায় আমাদের জন্যও একটি মূর্তি বানিয়ে দিন; প্রকৃতপক্ষে তোমরা মূর্খ জাতি। (সূরা-আরাফ)

হযরত মূসা (আঃ) তাদের মুখ হতে মূর্তি পূজার কথা শুনে খুবই অসন্তুষ্ট হলেন। তাদের এ মুশরিকী আবেদনের কারণে তিনি তাদেরকে খুব তিরস্কার করলেন। বললেন, দুর্ভাগার দল! মহান লা-শরীক আল্লাহ তায়ালার ইবাদত ছেড়ে তোমরা মূর্তি পূজা করতে চাচ্ছে? আল্লাহ প্রদত্ত নিয়ামতসমূহ এখনিই ভুলে বসেছ? হযরত মূসা (আঃ)-এর তিরস্কারের পর তারা নিজেদের ভুল বুঝতে পেরে অনুতপ্ত হল। আর আল্লাহর কাছে ক্ষমা ভিক্ষা করল। হযরত মূসা (আঃ) তাদেরকে নিয়ে সামনে এগুলেন। অবশেষে তারা তুর পর্বতের নিকটবর্তী একস্থানে এসে উপনীত হল।

পরবর্তী গল্প
হযরত মূসা (আঃ) ও মিশরের দক্ষ যাদুকর – পর্ব ১

পূর্ববর্তী গল্প
গো-বাছুর প্রতিমা

ক্যাটেগরী