পণ্ডিত খেতাব | আমার কথা
×

 

 

পণ্ডিত খেতাব

coSam ১০১


এক ব্যক্তির ছোট বেলা থেকে স্বপ্ন সে বড় হয়ে একজন পণ্ডিত হবে। এই মনোভাব নিয়ে সে লেখাপড়া আরম্ভ করলো। প্রচুর জ্ঞানার্জনের পর তার ধারণা হলো- এখন আমি অবশ্যই পণ্ডিত হয়ে গেছি। তার আশা বাস্তবায়ন হয়ে গেছে বলে তার বিশ্বাস। কিন্তু কোন লোক তাকে পণ্ডিত বলে না। তাই সে তার ব্যথিত মন নিয়ে দিন কাটাতে লাগলো।

একদিন নাসির গাজীর সাথে তার দেখা হল। সে নাসির গাজীকে তার সব ঘটনা  খুলে বলল। সে অভিযোগ করল যে, তাকে কেউ পণ্ডিত বলতে চায় না। তখন নাসির গাজী বললেন, আমি তোমার এই সমস্যার সমাধান করে দিতে পারবো। এজন্য তোমাকে একটা কাজ করতে হবে। তোমাকে কেউ যখন পণ্ডিত বলবে, তখন তুমি তাকে ধাওয়া করবে।  

এই বলে নাসির গাজী কয়েকজন ছেলে-মেয়েকে বললেন, ঐ ব্যক্তিকে দেখতে পাচ্ছ, তার ব্যঙ্গনাম পণ্ডিত। নাসির গাজীর কথা শেষ হতে না হতেই সবাই লোকটির কাছে গিয়ে পণ্ডিত বলতে লাগলো, আর লোকটি তাদেরকে ধাওয়া করতে লাগলো। ঐ দিন থেকে তার ব্যঙ্গনাম লেগে গেলো পণ্ডিত।

লোকটি আবারও নাসির গাজীকে বলল- এখন এটাকে কিভাবে বন্ধ করা যায়? নাসির গাজী বললেন, আপনাকে যখন কেউ পণ্ডিত বলবে, তখন আপনি তাকে বলবেন- ভাইয়া! কথাটি অত্যন্ত ভালো লাগছে। আরেকবার বলো। দেখবে- তারা কেউ পণ্ডিত বলবে না।

সূত্রঃ মুসলমানের হাসি

পরবর্তী গল্প
দুষ্ট বুদ্ধির পরিণাম

পূর্ববর্তী গল্প
বিশপের অপকর্ম

ক্যাটেগরী