নবী কারীম (সাঃ ) ও হযরত আবু বকর (রাঃ ) এর হিজরতের বিবরণ – শেষ পর্ব | আমার কথা
×

 

 

নবী কারীম (সাঃ ) ও হযরত আবু বকর (রাঃ ) এর হিজরতের বিবরণ – শেষ পর্ব

coSam ১৪৮


নবী কারীম (সাঃ ) ও হযরত আবু বকর (রাঃ ) এর হিজরতের বিবরণ – পর্ব ৬ পড়তে এখানে ক্লিক করুন

অতঃপর আমি রাসূল (সাঃ) এর খেদমতে হাজির হইয়া দেখিলাম, তিনি জাগ্রত হইয়াছেন। আমি বলিলাম, ইয়া রাসূলাল্লাহ, দুধ পান করুন। তিনি এত পরিমাণ পান করিলেন যে, আমি সন্তুষ্ট হইয়া গেলাম। তারপর বলিলাম, রওয়ানা হওয়ার সময় হইয়া গিয়াছে। অতএব আমরা রওয়ানা হইয়া গেলাম।

মক্কার লোকেরা আমাদের সন্ধান করিতেছিল। সুরাকা ইবনে মালেক ব্যতিত আর কেহ আমাদের নিকট পৌঁছিয়া পারে নাই। সে নিজের ঘোড়ার উপর সওয়ার ছিল। আমি তাহাকে দেখিয়া বলিলাম, ইয়া রাসূলাল্লাহ, চিন্তা করিও না, আল্লাহ আমাদের সাথে আছেন। অতঃপর সুরাকা আমাদের এত নিকটে আসিয়া পড়িল যে, আমাদের ও তাহার মধ্যে এক বা দুই অথবা বলিয়াছেন, দুই বা তিন পরিমাণ দূরত্ব বাকি রহিল। তখন আমি কাঁদিয়া ফেলিলাম এবং বলিলাম, ইয়া রাসূলাল্লাহ, অনুসন্ধানকারী আমাদের একেবারে নিকটে আসিয়া গিয়াছি। তিনি বলিলেন, কাঁদিতেছি কেন? আমি বলিলাম, আল্লাহর কসম, আমি নিজের জন্য কাঁদিতেছি না, বরং আপনার জন্য কাঁদিতেছি। রাসূল (সাঃ) বদ দোয়া করিলেন, ইয়া আল্লাহ, আপনার যেভাবে ইচ্ছা হয় আমাদিগকে ইহার হাত হইতে রক্ষা করুন। তৎক্ষণাৎ তাহার ঘোড়ার সম্মুখের দুই পা বুক পর্যন্ত

কঠিন মাটির ভিতর ধসিয়া গেল এবং সে ঘোড়া হইতে লাফাইয়া পড়িয়া বলিল, হে মুহাম্মাদ (সাঃ) আমি বিশ্বাস করি, ইহা আপনারই কাজ। আমাকে এই মুসীবত হইতে উদ্ধার করার জন্য আপনি আল্লাহর নিকট দোয়া করুন। আল্লাহর কসম, যাহারা পিছনে আপনার সন্ধানে আসিতেছে আমি তাঁহাদিগকে ধোকা দিয়া দিব। অর্থাৎ পিছনে কাহাকেও আসিতে দিব না। আর আমার এই তীরদান আপনি একটি তীর লইয়া যান। অমুক জায়গায় আমার উট-বকরির পাল আপনার পথে পড়িবে। আপনি এই তীর দেখাইয়া প্রয়োজন মত যত ইচ্ছা বকরি লইয়া যাইবেন। রাসূল (সাঃ)

বলিলেন, আমার উহার প্রয়োজন নাই। তারপর তিনি তাহার জন্য দোয়া করিলেন, সে উক্ত মুসিবত হইতে মুক্তি পাইল এবং নিজের সঙ্গীদের নিকট চলিয়া গেল।

অতঃপর রাসূল (সাঃ) চলিলেন, আমি তাঁহার সঙ্গে ছিলাম। অবশেষে আমরা মদীনায় পৌঁছিলাম। লোকেরা আমাদেরকে স্বাগত জানাইল এবং তাহারা রাস্তায় দুই ধারে ছাদের উপর উঠিয়া দেখিতে লাগিল এবং রাস্তায় খাদেম ও বালকগণ ছুটাছুটি করিতেছিল এবং বলিতেছিল, আল্লাহ আকবর, রাসূল (সাঃ) আগমন করিয়াছেন। হযরত মুহাম্মাদ (সাঃ) মদিনার লোকেরা পরস্পর এই ব্যাপারে টানাটানি করিতে লাগিল যে, কে তাঁহাকে নিজ ঘরে লইয়া যাইবে। রাসূল (সাঃ) বলিলেন, আজ রাত্রে আমি আবদুল মুত্তালিবের মাতুল বংশ বনু নাজ্জারের সম্মানার্থে তাহাদের নিকট যাপন করিব। সুতরাং তিনি সেখানে রাত্রি যাপন করিলেন। পরদিন সকালে তিনি সেখানে গমন করিলেন, যেখানে যাওয়ার জন্য আল্লাহর আদেশ হইয়াছিল (বিদায়াহ)।

সূত্রঃ হায়াতুস সাহাবা

নবী কারীম (সাঃ ) ও হযরত আবু বকর (রাঃ ) এর হিজরতের বিবরণ – পর্ব ১ পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
হযরত জাফর (রাঃ) ও অন্যান্য সাহাবা (রাঃ) দের প্রথম হাবশায় ও পরে মদীনায় হিজরত – পর্ব ১

পূর্ববর্তী গল্প
নবী কারীম (সাঃ ) ও হযরত আবু বকর (রাঃ ) এর হিজরতের বিবরণ – পর্ব ৬

ক্যাটেগরী