নবী কারিম (সাঃ ) ও তাঁহার আহলে বাইত এবং হযরত আবু বকর ও হযরত ওমর (রাঃ ) এর ক্ষুধা (সহ্য করা ) - শেষ পর্ব | আমার কথা
×

 

 

নবী কারিম (সাঃ ) ও তাঁহার আহলে বাইত এবং হযরত আবু বকর ও হযরত ওমর (রাঃ ) এর ক্ষুধা (সহ্য করা ) - শেষ পর্ব

coSam ১৯৮


নবী কারিম (সাঃ ) ও তাঁহার আহলে বাইত এবং হযরত আবু বকর ও হযরত ওমর (রাঃ ) এর ক্ষুধা (সহ্য করা ) - দ্বিতীয় পর্ব পড়তে

হযরত ইবনে আব্বাস (রাঃ) বলেন, তিনি হযরত ওমর (রাঃ) কে বলিতে শুনিয়াছেন যে, রাসূল (সাঃ) দুপুরবেলা বাহিরে আসিয়া হযরত আবু বকর (রাঃ)কে মসজিদে দেখিতে পাইয়া জিজ্ঞাসা করিলেন, তুমি এই সময় কেন আসিয়াছ? তিনি বলিলেন, ইয়া রাসূলুল্লাহ আপনি যে কারণে বাহির হইয়া আসিয়াছেন আমিও সেই কারণে বাহির হইয়া আসিয়াছি। ইতিমধ্যে হযরত ওমর (রাঃ) সেখানে আসিয়া উপস্থিত হইলেন।

রাসূল (সাঃ) তাহাকে জিজ্ঞাসা করিলেন, হে ইবনে খাত্তাব, তুমি কেন আসিয়াছ? তিনি বলিলেন, যে কারণে আপনারা দুইজন আসিয়াছেন আমিও সেই কারণে আসিয়াছি। অতঃপর হযরত ওমর (রাঃ) বসিয়া পড়িলেন এবং রাসূল (সাঃ) তাহাদের উভয়ের সহিত কথা বলিতে আরম্ভ করিলেন। এক পর্যায়ে নবী কারীম (সাঃ) বলিলেন, তোমাদের মধ্যে ঐ খেজুর বাগান পর্যন্ত যাইবার শক্তি আছে কি? সেখানে গেলে তোমারা খাদ্য, পানি ও ছায়া লাভ করিতে পারিবে।

তারপর বলিলেন, চল আবুল হাইসাম ইবনে তাইয়্যেহান আনসারীর বাড়ী যাই। অতঃপর বর্ণনাকারী দীর্ঘ হাদিস বর্ণনা করিয়াছেন। হাফেজ মুনযিরী (রহঃ) বলেন, আপাতদৃষ্টিতে এরূপ দুইবার ঘটিয়াছে বলিয়া মনে হয়। একবার হযরত আবুল হাইসাম (রাঃ) এর সঙ্গে একবার হযরত আবু আইয়ুব আনসারী (রাঃ) সঙ্গে।

সূত্রঃ হায়াতুস সাহাবা

নবী কারিম (সাঃ ) ও তাঁহার আহলে বাইত এবং হযরত আবু বকর ও হযরত ওমর (রাঃ ) এর ক্ষুধা (সহ্য করা ) - প্রথম পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
হযরত ইকরামা (রাঃ) ইবনে আবি জাহলের ইসলাম গ্রহণ – পর্ব ১

পূর্ববর্তী গল্প
নবী কারিম (সাঃ ) ও তাঁহার আহলে বাইত এবং হযরত আবু বকর ও হযরত ওমর (রাঃ ) এর ক্ষুধা (সহ্য করা ) - ২য় পর্ব

ক্যাটেগরী