নবী কারিম (সাঃ ) ও তাঁহার আহলে বাইত এবং হযরত আবু বকর ও হযরত ওমর (রাঃ ) এর ক্ষুধা (সহ্য করা ) - পর্ব ১ | আমার কথা
×

 

 

নবী কারিম (সাঃ ) ও তাঁহার আহলে বাইত এবং হযরত আবু বকর ও হযরত ওমর (রাঃ ) এর ক্ষুধা (সহ্য করা ) - পর্ব ১

coSam ১১৯


হযরত ইবনে আব্বাস (রাঃ) বলেন, একদিন হযরত আবু বকর (রাঃ) দ্বিপ্রহরের কঠিন গরমের মধ্যে ঘর হইতে বাহির হইয়া মসজিদে আসিলেন। হযরত ওমর (রাঃ) শুনিয়া জিজ্ঞাসা করিলেন, যে আবু বকর, এই সময় আপনি ঘর হইতে কেন বাহির হইয়া আসিলেন? তিনি উত্তরে বলিলেন, অত্যাধিক ক্ষুধার জ্বালা আমাকে বাহির হইয়া আসিতে বাধ্য করিয়াছে।

হযরত ওমর (রাঃ) বলিলেন, আল্লাহর হইতে বাহির হইয়া তাহাদের নিকট আসিলেন এবং জিজ্ঞাসা করিলেন, এই সময় তোমরা কেন ঘর হইতে বাহির হইয়া আসিয়াছ? তাহারা উভয়ে বলিলেন, আল্লাহর কসম, অত্যাধিক ক্ষুধার জ্বালাই আমাদিগকে বাহির হইয়া আসিতে বাধ্য করিয়াছে। রাসূল (সাঃ) বলিলেন, যে পাক যাতের হাতে আমার প্রাণ, তাঁহার কসম, আমাকেও একই জিনিস বাহির করিয়া আনিয়াছে। চল, তোমরা উঠ।

অতঃপর তাহারা হযরত আবু আইয়ুব আনসারী (রাঃ)এর দ্বারে উপস্থিত হইলেন। হযরত আবু আইয়ুব (রাঃ) কোন খাবার অথবা দুধ রাসূল (সাঃ)-এর জন্য তুলিয়া রাখিয়া দিতেন। কিন্তু সেদিন রাসূল (সাঃ)-এর আসিতে দেরী হইল। প্রত্যহ যে সময়ে তিনি আসিতেন সে সময়ে আসিতে পারেন নাই। অতএব হযরত আবু আইয়ুব (রাঃ) উক্ত খাবার পরিবারের লোকদের খাওয়াইয়া দিলেন এবং নিজে খেজুর বাগানে কাজের উদ্দেশ্যে চলিয়া গেলেন।

রাসূল (সাঃ) ও তাঁহার সঙ্গীদ্বয় হযরত আবু আইয়ুব (রাঃ)এর দ্বারে উপস্থিত হইলে তাহার স্ত্রী বাহির হইয়া বলিলেন, আল্লাহর নবী (সাঃ) ও তাঁহার সঙ্গীদ্বয়কে মারহাবা। নবী কারীম (সাঃ) জিজ্ঞাসা করিলেন, আবু আইয়ুব কোথায়? হযরত আইয়ুব (রাঃ) বাগানে কাজ করিতেছিলেন। রাসূল (সাঃ)-এর কথার আওয়াজ শুনিয়া তিনি ছুটিয়া আসিলেন এবং বলিলেন, আল্লাহর নবী রাসূল (সাঃ) ও তাঁহার সঙ্গীদ্বয় মারহাবা।

হে আল্লাহর নবী, ইহা তো আপনার নিত্যকার আসিবার সময় নহে? রাসূল (সাঃ) বলিলেন, সত্য বলিয়াছ। বর্ণনাকারী বলেন, হযরত আইয়ুব (রাঃ) বাগানে যাইয়া শুকনা, তাজা ও আধপাকা খেজুরের একটি ছড়া কাটিয়া আনিলেন। রাসূল (সাঃ) বলিলেন, তুমি এমন কেন করিলে? আমাদের জন্য শুকনা খেজুর বাছিয়া আনিলেই পারিতে।

তিনি বলিলেন, ইয়া রাসূলাল্লাহ! আমার মনে চাহিয়াছে যে, আপনি শুকনা, তাজা ও আধপাকা সবরকম খাইবেন। আর আমি আপনার জন্য একটি বকরী জবাই করিতেছি। রাসূল (সাঃ) বলিলেন, যদি জবাই কর তবে দুগ্ধবতী জবাই করিও না। হযরত আবু আইয়ুব (রাঃ) এক বছর অথবা উহা অপেক্ষা কমবয়স্ক একটি বকরী জবাই করিলেন এবং স্ত্রীকে বলিলেন, তুমি আমাদের জন্য আটা মথিয়া রুটি তৈয়ার কর। কারণ তুমি রুটি ভাল তৈয়ার করিতে জান।

সূত্রঃ হায়াতুস সাহাবা

নবী কারিম (সাঃ ) ও তাঁহার আহলে বাইত এবং হযরত আবু বকর ও হযরত ওমর (রাঃ ) এর ক্ষুধা (সহ্য করা ) - পর্ব ২ পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
নবী কারিম (সাঃ ) ও তাঁহার আহলে বাইত এবং হযরত আবু বকর ও হযরত ওমর (রাঃ ) এর ক্ষুধা (সহ্য করা ) - ২য় পর্ব

পূর্ববর্তী গল্প
হযরত খাব্বাব (রাঃ) এর কষ্ট সহ্য করা

ক্যাটেগরী