নবী করীম (সাঃ) কর্তৃক দুইয়ের অধিক জামাতকে দাওয়াত প্রদান – শেষ পর্ব | আমার কথা
×

 

 

নবী করীম (সাঃ) কর্তৃক দুইয়ের অধিক জামাতকে দাওয়াত প্রদান – শেষ পর্ব

coSam ৭৮


নবী করীম (সাঃ) কর্তৃক দুইয়ের অধিক জামাতকে দাওয়াত প্রদান – পর্ব ৩ পড়তে এখানে ক্লিক করুন

আমরা এই সংবাদ পাইয়াছি যে, ইয়ামামার রহমান নামক এক ব্যক্তি আপনাকে এই সকল কথা শিক্ষা দিতেছে। খোদার কসম, আমরা রহমানের উপর কোনদিন ঈমান আনিব না। হে মুহাম্মাদ, আমরা আপনাকে সর্বপ্রথম সুযোগ দান করিয়াছি, কিছুই বাকী রাখি নাই। শুনিয়া রাখুন, খোদার কসম, আমরা এইবার আপনাকে রেহাই দিব না।

এযাবৎ আপনি আমাদের সহিত যাহা করিয়াছেন, আমরা তাহার প্রতিরোধ লইয়া ছাড়িব। ইহাতে হয়ত আমরা আপানকে ধ্বংস করিয়া দিব অথবা আপনি আমাদিগকে ধ্বংস করিয়া দিবেন। এমন সময় তাহাদের মধ্য হইতে এক ব্যক্তি বলিয়া উঠিল, আমরা ফেরেশতাদের এবাদত করি, যাহারা আল্লাহ্‌র কন্যা (নাউযুবিল্লাহ)। অপর একজন বলিল, যতক্ষণ আপনি আল্লাহ্‌ তায়ালা ও ফেরেশতাগণকে দলে দলে আমাদের সম্মুখে আনিয়া হাজির না করিবেন ততক্ষণ আমরা আপনার প্রতি ঈমান আনিব না (নাউযুবিল্লাহ)।

কোরাইশগন এই ধরনের কথাবার্তা আরম্ভ করিলে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সেখান হইতে উঠিয়া দাঁড়াইলেন। তাহার ফুফু আতেকা বিনতে আবদুল মুত্তালিবের ছেলে- আবদুল্লাহ ইবনে আবি উমাইয়্যাহ ইবনে মুগীরাহ ইবনে আবদুল্লাহ ইবনে ওমর ইবনে মাখযুমও তাহার সহিত উঠিল এবং বলিল, হে মুহাম্মাদ, আপনার কওম আপনার নিকট মালদৌলত, সরদারী ও বাদশাহী পেশ করিল, কিন্তু আপনি কিছুই গ্রহণ করিলেন না।

তারপর তাহারা নিজেদের জন্য কিছু জিনিস চাহিল, যাহাতে আল্লাহ্‌র নিকট আপনার মর্যাদা কতখানি তাহা বুঝিতে পারে, আপনি তাহাও করিলেন না। অতঃপর তাহারা এই দাবী জানাইয়াছে যে, আপনি তাহাদিগকে যে আযাবের ভয় দেখাইতেছেন তাহা জলদি লইয়া আসুন।

খোদার কসম, আপনি যদি আকাশ পর্যন্ত সিঁড়ি স্থাপন করিয়া দেন, তারপর সেই সিঁড়িতে পা রাখিয়া আমার চোখের সামনে আকাশে উঠিয়া যান, আর আকাশ হইতে খোলা কিতাব লইয়া নামিয়া আসেন এবং চারজন ফেরেশতা আপনার সহিত নামিয়া আসিয়া আপানার কথার সত্যতা সম্পর্কে সাক্ষ্য দেয় তবে আমি ঈমান আনিব। আর খোদার কসম, আপনি যদি এরূপ করিতে সক্ষম হন, তথাপি আমার ধারণা হয়, আমি আপনাকে সত্য বলিয়া মানিতে পারিব না। এই বলিয়া সে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট থেকে চলিয়া গেল।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অত্যন্ত বিষন্ন মনে আফসোসের সহিত ঘরে ফিরিয়া আসিলেন। কারণ, একে ত কওমের লোকেরা যখন তাহাকে ডাকিল তখন তাহাদের ঈমান আনার ব্যাপারে মনে যে আশার সঞ্চার হইয়াছিল, তাহা পূর্ণ হইল না, দ্বিতীয়তঃ দেখিলেন, তাহারা দিন দিনই দূরে সরিয়া যাইতেছে। (তাফসীরে ইবনে কাসীর)

নবী করীম (সাঃ) কর্তৃক দুইয়ের অধিক জামাতকে দাওয়াত প্রদান – পর্ব ১ পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
হযরত তুলাইব ইবনে ওমায়ের (রাঃ) - এর ব্যক্তিগত দাওয়াত প্রদান

পূর্ববর্তী গল্প
নবী করীম (সাঃ) কর্তৃক দুইয়ের অধিক জামাতকে দাওয়াত প্রদান – পর্ব ৩

ক্যাটেগরী