নবী করীম (সাঃ) কর্তৃক দুইয়ের অধিক জামাতকে দাওয়াত প্রদান – পর্ব ৩ | আমার কথা
×

 

 

নবী করীম (সাঃ) কর্তৃক দুইয়ের অধিক জামাতকে দাওয়াত প্রদান – পর্ব ৩

coSam ১৬৮


নবী করীম (সাঃ) কর্তৃক দুইয়ের অধিক জামাতকে দাওয়াত প্রদান – পর্ব ২ পড়তে এখানে ক্লিক করুন

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, আমাকে এই কাজের জন্য পাঠানো হয় নাই। আমি তোমাদের নিকট তাহাই লইয়া আসিয়াছি যাহা আল্লাহতায়ালা আমাকে দিয়া পাঠাইয়াছেন। তিনি আমাকে যাহা দিয়া পাঠাইয়াছেন আমি তাহা তোমাদের নিকট পৌছাইয়া দিয়াছি। যদি তোমরা উহা গ্রহণ কর তবে দুনিয়া আখেরাতে তোমরা খোশনসীব হইবে। আর যদি প্রত্যাখ্যান কর তবে আমি আল্লাহ্‌ তায়ালার হুকুমের অপেক্ষায় সরব করিব। তিনিই আমার ও তোমাদের মধ্যে ফয়সালা করিয়া দিবেন।

তাহারা বলিল, আপনি যদি আমাদের জন্য ইহা করিতে রাজী না হন তবে আপনার নিজের জন্য করুন। আপনি আপনার রব্বের নিকট প্রার্থনা করুন, যেন তিনি একজন ফেরেশতা পাঠাইয়া দেন যিনি আপানার কথা সত্য বলিয়া সাক্ষ্য দান করেন এবং আপানার পক্ষ হইতে আমাদের প্রশ্নাদির জবাব দান করেন। আর এই প্রার্থনা করুন যেন, তিনি আপনাকে বাগ-বাগিচা, ধনভাণ্ডার ও স্বর্ণ-রূপার মহলসমূহ বানাইয়া দেন যাহাতে আপনাকে এই কষ্ট-ক্লেশ করিতে না হয় যাহা আমরা দেখিতেছি। অর্থাৎ আপনাকে বাজারে যাইতে হয় এবং আমাদের ন্যায় আপনাকে জীবিকার সন্ধান করিতে হয়। আপনার রব্ব যদি এইরূপ করেন, তবে আমরা জানিতে পারিব যে, আপনার রব্বের নিকট আপনার উচ্চ মর্যাদা রহিয়াছে এবং আপনার দাবী অনুসারে সত্যই আপনি রাসূল।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, আমি না এরূপ করিব, আর না আমি এমন ব্যক্তি, যে তাহার রব্বের নিকট এই সকল বিষয় প্রার্থনা করে এবং না আমাকে তোমাদের নিকট এই কাজের জন্য পাঠানো হইয়াছে। বরং আল্লাহ্‌ তায়ালা আমাকে সুসংবাদদানকারী ও ভীতিপ্রদর্শনকারী হিসেবে পাঠাইয়াছেন। আমি যাহা লইয়া আসিয়াছি যদি তোমরা তাহা গ্রহণ কর তবে দুনিয়া আখেরাতে তোমাদের সুনসীবই বলিব।

আর যদি তোমরা তাহা প্রত্যাখ্যান কর তবে আমি আল্লাহ্‌ তায়ালার হুকুমের অপেক্ষায় সবর করিব। আল্লাহ্‌ তায়ালাই আমার ও তোমাদের মধ্যে ফয়সালা করিবেন। তাহারা বলিল, তবে আপনি আমাদের মাথার উপর আসমান ভাঙ্গিয়া ফেলুন, যেমন আপনি দাবী করিয়া থাকেন যে, আপনার রব্ব ইচ্ছা করিলে এমন করিতে পারেন। আপনি এইরূপ করিয়া না দেখাইলে আমরা আপনার উপর কখনই ঈমান আনিব না।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন। ইহা ত আল্লাহ্‌র কাজ, তিনি ইচ্ছা করিলে তোমাদের সহিত এইরূপ করিতেও পারেন। তাহারা বলিল, হে মুহাম্মদ, আপনার রব্ব কি ইহা জানিতেন না যে, আমরা আপনার সহিত বসিব এবং আপনার নিকট এতক্ষন যাহা চাহিয়াছি তাহা চাহিব এবং যাহা দাবী করিয়াছি তাহা দাবী করিব? অতএব তিনি পূর্ব হইতেই আপনাকে জানাইয়া দিতেন এবং আপনি আমাদিগকে কি জবাব দিবেন তাহা শিখাইয়া দিতেন, আর ইহাও বলিয়া দিতেন যে, আমরা যদি আপনার কথা না মানি তবে তিনি আমাদের সহিত কি ব্যবহার করিবেন?

সূত্রঃ হায়াতুস সাহাবা

নবী করীম (সাঃ) কর্তৃক দুইয়ের অধিক জামাতকে দাওয়াত প্রদান – শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
নবী করীম (সাঃ) কর্তৃক দুইয়ের অধিক জামাতকে দাওয়াত প্রদান – শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
নবী করীম (সাঃ) কর্তৃক দুইয়ের অধিক জামাতকে দাওয়াত প্রদান – পর্ব ২

ক্যাটেগরী