নবী করীম (সাঃ) কর্তৃক দুইয়ের অধিক জামাতকে দাওয়াত প্রদান – পর্ব ২ | আমার কথা
×

 

 

নবী করীম (সাঃ) কর্তৃক দুইয়ের অধিক জামাতকে দাওয়াত প্রদান – পর্ব ২

coSam ১২৪


নবী করীম (সাঃ) কর্তৃক দুইয়ের অধিক জামাতকে দাওয়াত প্রদান – পর্ব ১ পড়তে এখানে ক্লিক করুন

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, তোমরা যাহা বলিতেছ, উহার কোনটাই আমাদের মধ্যে নাই। আমি তোমাদের নিকট যে দাওয়াত লইয়া আসিয়াছি উহার দ্বারা উদ্দেশ্য না তোমাদের ধনসম্পদ, না তোমাদের সরদারী আর না তোমাদের উপর বাদশাহী, বরং আল্লাহ্‌ তায়ালা আমাকে তোমাদের নিকট একজন রাসূল হিসাবে পাঠাইয়াছেন এবং তিনি আমার উপর কিতাব নাযিল করিয়াছেন। আর আমাকে আদেশ করিয়াছেন যেন আমি তোমাদের মধ্যে যে মান্য করিবে তাহাকে সুসংবাদ দান করি এবং যে অমান্য করিবে তাহাকে ভীতি প্রদর্শন করি।

অতএব আমি তোমাদিগকে আমার রব্বের পয়গাম পৌছাইয়া দিয়াছি এবং তোমাদের কল্যাণ কামনা করিয়াছি। আমি তোমাদের নিকট যাহা কিছু আনয়ন করিয়াছি যদি তোমরা উহা গ্রহণ কর তবে দুনিয়া-আখেরাতে তোমরা খোশনসীব হইবে। আর যদি তোমরা উহা প্রত্যাখ্যান কর তবে আমি আল্লাহ্‌ তায়ালার হুকুমের অপেক্ষায় সরব করিব। তিনিই আমার ও তোমাদের মাঝে ফয়সালা করিয়া দিবেন।

কোরাইশগণ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এই জবাব শুনিয়া বলিল, হে মুহাম্মাদ, আমরা যাহা কিছু আপনার সামনে পেশ করিলাম যদি আপনি তাহা গ্রহণ না করেন তবে আপনি ত ভালরূপেই জানেন, আমাদের ন্যায় এরূপ সংকীর্ণ শহরের অধিবাসী, মালদৌলতে কম ও কষ্টকর জীবন যাপনকারী আর কেহ নাই।

অতএব আপনাকে যিনি এই দাওয়াত দিয়া পাঠাইয়াছেন আপানার সেই রব্বের নিকট আমাদের জন্য প্রার্থনা করুন, যেন এই পাহাড়সমূহকে যাহা আমাদের শহরকে সংকীর্ণ করিয়া রাখিয়াছে, সরাইয়া দেন এবং আমাদের শহরকে প্রশস্ত করিয়া দেন, সিরিয়া ও ইরাকের ন্যায় আমাদের এলাকায় নহর প্রবাহিত করিয়া দেন। আর আমাদের মৃত বাপ-দাদাদের জীবিত করিয়া দেন এবং যাহাদেরকে জীবিত করিবেন তাহাদের মধ্যে যেন কুসাই ইবনে কেলাবও থাকেন, কেননা তিনি অত্যন্ত সত্যবাদী বুযুর্গ ছিলেন। আমরা তাহাদিগকে আপনার কথা সত্য কি মিথ্যা, তাহা জিজ্ঞাসা করিয়া লইব। আপনি যদি আমাদের এই সকল দাবী পূরণ করেন এবং আমাদের মৃত পূর্বপুরুষগণ জীবিত হইয়া আপনার সত্যতা স্বীকার করেন তবে আমরাও আপনাকে সত্য মানিয়া লইব। আর আমরা ইহাও বুঝিতে পারিব যে, আল্লাহ্‌র নিকট আপনার যথেষ্ট মর্যাদা রহিয়াছে এবং আপনার কথা অনুযায়ী সত্যই তিনি আপনাকে রাসূল বানাইয়া পাঠাইয়াছেন।

সূত্রঃ হায়াতুস সাহাবা

নবী করীম (সাঃ) কর্তৃক দুইয়ের অধিক জামাতকে দাওয়াত প্রদান – পর্ব ৩ পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
নবী করীম (সাঃ) কর্তৃক দুইয়ের অধিক জামাতকে দাওয়াত প্রদান – পর্ব ৩

পূর্ববর্তী গল্প
নবী করীম (সাঃ) কর্তৃক দুইয়ের অধিক জামাতকে দাওয়াত প্রদান - পর্ব ১

ক্যাটেগরী