নবী করীম (সাঃ) ও হজরত আবু বকর (রাঃ) এর পরিবারবর্গের হিজরত – পর্ব ১ | আমার কথা
×

 

 

নবী করীম (সাঃ) ও হজরত আবু বকর (রাঃ) এর পরিবারবর্গের হিজরত – পর্ব ১

coSam ১৮৯


হযরত আয়েশা (রাঃ) বলেন, মুহাম্মাদ (সাঃ) হিজরতের সময় আমাদিগকে এবং তাহার কন্যাগণকে (মক্কায়) রাখিয়া গিয়াছিলেন। তিনি মদীনায় যাইয়া স্থির হইবার পর হযরত যায়েদ ইবনে হারেসা (রাঃ) এর সহিত তাহার গোলাম আবু রাফে' (রাঃ) কে দুইটি উট সহ প্রেরণ করিলেন এবং হযরত আবু বকর (রাঃ) এর নিকট হইতে অতিরিক্ত পাঁচশত দেরহামও লইয়া দিলেন যেন প্রয়োজন হইলে সাওয়ারীর জন্য উট খরিদ করিয়া লইতে পারেন।

এই দুইজনের সঙ্গে হযরত আবু বকর (রাঃ) আব্দুল্লাহ ইবনে উরাইকিত (রাঃ) কেও দুই অথবা তিনটি উট দিয়া প্রেরণ করিলেন এবং আব্দুল্লাহ ইবনে আবু বকর

(রাঃ) এর নিকট এই মর্মে একখানা পত্র লিখিয়া দিলেন যে, আমার মা উম্মে রেমান (রাঃ) ও আমার বোন অর্থাৎ হযরত যুবাইর (রাঃ) এর স্ত্রী হযরত আসমা (রাঃ) সহ আমাকে যেন এই সওয়ারীতে বসাইয়া পাঠাইয়া দেন অতএব তিন জন মদীনা হইতে একসঙ্গে রওয়ানা হইলেন। কদাইন নামক স্থানে পৌঁছিয়া হযরত যায়েদ ইবনে হারেসা (রাঃ) পাঁচ শত দেরহাম দ্বারা আরো তিনটি উট খরিদ করিলেন।

অতঃপর তাহারা এক সঙ্গে মক্কায় প্রবেশ করিলেন। মক্কায় প্রবেশ করিয়া হযরত তালহা ইবনে ওবাইদুল্লাহ (রাঃ) এর সহিত তাহাদের সাক্ষাৎ হইল। তিনিও হিজরত করিতে চাহিতেছিলেন। তারপর তাহারা সকলেই একসঙ্গে মক্কা হইতে রওয়ানা হইলেন। হযরত যায়েদ ও হযরত আবু রাফে (রাঃ) হযরত ফাতেমা (রাঃ), হযরত উম্মে কুলসূম (রাঃ) ও হযরত সাওদা বিনতে যামআ (রাঃ) লইয়া রওয়ানা হইলেন এবং যায়েদ (রাঃ) হযরত উম্মে আইমান ও হযরত উসামা (রাঃ) কেও একটি উটের উপর বসাইয়া লইলেন।

হযরত আয়েশা (রাঃ) বলেন্‌, আমরা যখন বাইদা নামক স্থানে পৌছিলাম তখন আমার উট অস্থিরভাবে ছুটিতে আরম্ভ করিল। আমি ও আমার উটের উপর একই হাওদাতে ছিলাম। আমার মা আতঙ্কিত হইয়া বলিতে লাগিলেন, হায় আমার মেয়ে! হায় আমার দুলহান! হিজরতের পূর্বেই যেহেতু মুহাম্মাদ (সাঃ) এর সহিত হযরত আয়েশা (রাঃ) এর বিবাহ হইয়া গিয়াছিল সেহেতু তাহাকে দুলহান বলিয়াছেন। অবশেষে হারশা নামক গিরিপথ পার হইয়া যাওয়ার পর আমাদের উট আয়ত্তে আসিল। আল্লাহ তায়ালা

আমাদিগকে দূর্ঘটনা হইতে বাঁচাইলেন। অতঃপর আমরা মদীনায় পৌঁছিলাম। আমি হযরত আবু বকর (রাঃ) এর নিকট উঠিলাম এবং মুহাম্মাদ (সাঃ) এর পরিবারবর্গ তাহার নিকট উঠিলেন। মুহাম্মাদ (সাঃ) সেই সময় নিজের মসজিদ ও উহার সংলগ্ন ঘর নির্মান করিতেছিলেন। সেই ঘরগুলিতে নবী মুহাম্মাদ (সাঃ) আপন পরিবারবর্গকে রাখিয়াছিলেন।

সূত্রঃ হায়াতুস সাহাবা


পরবর্তী গল্প
নবী করীম (সাঃ) ও হজরত আবু বকর (রাঃ) এর পরিবারবর্গের হিজরত – পর্ব ২

পূর্ববর্তী গল্প
ইবনে ঈস (রাঃ) এর হিজরত

ক্যাটেগরী