নবী করীম (সাঃ) এর ক্ষুধার কষ্ট সহ্য করা - পর্ব ১ | আমার কথা
×

 

 

নবী করীম (সাঃ) এর ক্ষুধার কষ্ট সহ্য করা - পর্ব ১

coSam ১০৭


হযরত নো'মান ইবনে বশীর (রাঃ) বলেন, তোমাদের যাহা মন চাহে পানাহার করিতে পার, এমন নহে কি? অথচ আমি তোমাদের নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দেখিয়াছি, তিনি পেট ভরিয়া খাওয়ার মত নিকৃষ্ট মানের খেজুরও পাইতেন না।

ইমাম মুসলিম (রঃ) হযরত নো'মান (রাঃ) হইতে বর্ণনা করিয়াছেন যে, হযরত ওমর (রাঃ) একবার তাঁহার যুগে লোকদের দুনিয়াবী সচ্ছলতার আলোচনা করিয়া বলিলেন, আমি নবী করীম সাল্লাল্লাহু আলাহি ওয়াসাল্লামকে দেখিয়াছি, সারাদিন ক্ষুধায় অস্থির থাকিতেন। খাওয়ার মত নিকৃষ্টমানের খেজুরও পাইতেন না। (তারগীব)

হযরত আবু হোরায়রা (রাঃ) বলেন, একবার নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ঘরে যাইয়া দেখিলাম, তিনি বসিয়া নামায আদায় করিতেছেন। আমি বলিলাম, ইয়া রাসূলাল্লাহ, আপনাকে বসিয়া নামায আদায় করিতে দেখিতেছি, আপনার কি হইয়াছে? তিনি বলিলেন, ক্ষুধা, হে আবু হোরায়রা! (শুনিয়া) আমি কাঁদিয়া ফেলিলাম। তিনি বলিলেন, হে আবু হোরায়রা, কাঁদিও না। যে ব্যক্তি সওয়াবের আশায় দুনিয়াতে ক্ষুধার কষ্ট সহ্য করিবে কেয়ামতের দিন সে হিসাবের কড়াকড়ি হইতে বাঁচিয়া যাইবে। (কান্‌য)

হযরত আয়েশা (রাঃ) বলেন, একবার রাত্রিবেলায় হযরত আবু বকর (রাঃ) এর ঘরের লোকেরা আমাদের জন্য বকরীর একখানা পা পাঠাইলেন। আমি সেই পা ধরিলাম আর নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উহা কাটিয়া টুকরা করিলেন। অথবা বলিয়াছেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উহা ধরিলেন আর আমি কাটিয়া টুকরা করিলাম।

বর্ণনাকারী বলেন, হযরত আয়েশা (রাঃ) এই হাদীস বর্ণনা করিতে যাইয়া ইহাও বলিয়াছেন যে, এই কাজ (আমরা) চেরাগ ছাড়া অন্ধকারে করিয়াছি। তাবারানী হইতে অপর এক রেওয়াতে অতিরিক্ত ইহাও বর্ণিত হইয়াছে যে, (শ্রোতা বলেন,) আমি জিজ্ঞাসা করিলাম, হে উম্মুল মুমিনীন, এই কাজ কি চেরাগের আলোতে করিয়াছেন? তিনি উত্তরে বলিলেন, চেরাগ জ্বালাইবার মত তেল থাকিলে তো আমরা উহা খাইয়া লইতাম। (তারগীব)

হযরত আবু হোরায়রা (রাঃ) হইতে বর্ণিত অপর এক রেওয়াতে আছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পরিবারের উপর চাঁদের পর চাঁদ (অর্থাৎ মাসের পর মাস) পার হইয়া যাইত অথচ তাহাদের কাহারো ঘরে না চেরাগ জ্বলিত, আর না (চুলায়) আগুন জ্বলিত। তেল পাইলে তাহারা উহা গায়ে মাখিতেন, আর চর্বি জাতীয় কিছু পাইলে তাহা খাইয়া লইতেন।(তারগীব)

নবী করীম (সাঃ) এর ক্ষুধার কষ্ট সহ্য করা - প্রথম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
নবী করীম (সাঃ) এর ক্ষুধার কষ্ট সহ্য করা - পর্ব ২

পূর্ববর্তী গল্প
হযরত আসমা বিনতে আবু বকর সিদ্দিক (রাঃ) এর ক্ষুধার কষ্ট সহ্য করা

ক্যাটেগরী