দানে ধন বাড়ে | আমার কথা
×

 

 

দানে ধন বাড়ে

coSam ২৪৫


কথিত আছে যে, হযরত আতা আরজাক (রঃ) এর স্ত্রী আটা আনার জন্য তাকে দু’টি দেরহাম দিলেন। বাজারে রওয়ানা হয়ে তিনি দেখলেন, পথের পাশে এক গোলাম দাঁড়িয়ে কাঁদছে। তিনি নিকটে গিয়ে তাকে কান্নার কারণ জিজ্ঞেস করলে সে বলল, আমার মনিব আমাকে বাজার করার জন্য দুটি দেরহাম দিয়েছিলেন। আমি পথে তা হারিয়ে ফেলেছি।

এখন খালি হাতে ফিরে গেলে মনিব আমাকে মারবে। হযরত আতা (রঃ) সাথে সাথে ঐ দুটি দেরহাম গোলামকে দান করে দিলেন। পরে তিনি সারাদিন নামাযে মশগুল রইলেন এবং আল্লাহ্‌ পাকের পক্ষ হতে কিছু পাওয়ার প্রত্যাশা করতে লাগলেন। কিন্তু তিনি সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করেও কিছুই পেলেন না।

পরে তিনি তার এক পরিচিত বৃদ্ধের দোকানে গিয়ে বসলেন। বৃদ্ধ তাকে একটি মাটির খোরা দিয়ে বলল, তোমাকে দেবার মত আমার নিকট আর কিছুই নেই। এই খোরাটি নিয়ে যাও। রুটি বানাবার সময় এটা কাজে আসবে। হযরত আতা (রঃ) ওটাকে থলিতে ভরে বাড়িতে ফিরে এলেন এবং ঘরের দরজার সামনে এসে দূর হতে থলিটি ঘরের ভেতরে নিক্ষেপ করে মসজিদে চলে গেলেন। নামায আদায়ের পর সেখানেই অপেক্ষা করতে লাগলেন, যেন ঘরের সকলে ঘুমিয়ে পড়ে এবং দেরহামের বিষয়ে তাকে কেউই কিছু জিজ্ঞেস করার সুযোগ না পায়।

পরে ঘরে ফিরে এসে দেখলেন, সকলে মিলে রুটি তৈরি করছেন। তিনি জিজ্ঞেস করলেন, তোমরা আটা পেলে কোথায়? তারা বললেন, আপনি থলি ভরে সে আটা রেখে গেছেন। তা দ্বারাই তো রুটি তৈরি হচ্ছে। তারা আরো বলল, আপনি আজ যে দোকান থেকে আটা কিনেছেন প্রতিদিন সে দোখান থেকেই আটা কিনবেন। এমন উত্তম আটা আমরা জীবনে আর কখনো দেখিনি।


পরবর্তী গল্প
রহমতের বায়না ধরা

পূর্ববর্তী গল্প
মাটির কঙ্কর স্বর্ণে পরিণত

ক্যাটেগরী