তুমিই আমার হাতে প্রাণ হারাবে | আমার কথা
×

 

 

তুমিই আমার হাতে প্রাণ হারাবে

coSam ১৩৩


হযরত উরওয়াহ (রাঃ) ছায়াদ বিন মুসায়্যিব (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাঃ) আবী ইবনে খালেক কে বলেছিলাম, তুমি আমার হাতে নিহত হবে। সুতরাং এরুপই হয়েছিল। আবী ইবনে খালফ আল্লাহ্‌র রাসূল (সাঃ) এর হাতে জখমী হয় এবং ঐ জখমেই তার মৃত্যু হয়।

আবী ইবনে খালফ ছিল রাসূলুল্লাহ (সাঃ) একজন প্রসিদ্ধ দুশমন। মক্কাতে যখনই রাসূলুল্লাহ (সাঃ) এর সাথে দেখা হত আর তখনই সে তাকে বলত, আমি তোমার জন্য একটি ঘোড়া পালছি। তার উপর সওয়ার হয়ে আমি তোমাকে হত্যা করব। (নাউজুবিল্লাহ) উত্তরে নবী পাক (সাঃ) ও তাকে বলতেন, ইনশাআল্লাহ তুমি আমার হাতে প্রাণ হারাবে।

দুশমন ইবনে খালফ ওহুদের যুদ্ধে ঘোড়ার সওয়ার হয়ে সদর্পে ডাকছিল যে, মুহাম্মাদ কোথায়? তাকে আমার মোকাবেলায় পাঠাও। রাসূলুল্লাহ (সাঃ) ছাহাবাদেরকে বাঁধা দিয়ে বলতেন, তাকে আসতে দাও। হতভাগ্য ইবনে খালফ রাসূলুল্লাহ এর তাঁবুর দিকে অগ্রসর হলে তিনি তার গলদেশে বর্শা দ্বারা আঘাত করলেন। গলদেশের ঐ সামান্য স্থানটি ছাড়া তার সমস্ত দেহলৌহ বর্ম দ্বারা আচ্ছাদিত ছিল।

আঘাত তেমন গুরুতর হয়নি, সামান্য চিরে গিয়েছিল মাত্র। কিন্তু ইবনে খালফ আল্লাহ্‌র রাসূলুল্লাহ (সাঃ) এর প্রভাব জনিত ভয়ে ঘোড়া হতে মাটিতে পড়ে কোন ক্রমে দৌড়ে কোরাইশদের শিবিরে গিয়ে আশ্রয় নিল। কাফেররা তাকে সান্ত্বনা দিয়ে বলল, ভয়ের কোন কারণ নেই। সামান্য চিরে গেছে মাত্র। রক্ত ও বের হয়নি। কিন্তু আহত ইবনে খালফ বলল, এটা আল্লাহ্‌র রাসূলের হাতের আঘাত। কিছুতেই আমি প্রাণে রক্ষা পাব না। অবশেষে তাই হল, ফেরার পথে সে রাবেগ প্রান্তরে প্রাণ ত্যাগ করল।

ইবনে ওমর (রাঃ) বলেন, একবার আমি সন্ধায় কিছু পরে ঐ পথে কোথাও যাচ্ছিলাম। হঠাৎ দেখতে পেলাম এক স্থানে আগুন বের হতে চাচ্ছে এবং চিৎকার করে বলছে, আমি পিপাসিত" কিন্তু অপর এক ব্যক্তি বলেছে, তাকে যেন পানি দেয়া না হয়। সে আবী ইবনে খালফ যাকে রাসূলুল্লাহ (সাঃ) এর হাতে কতল হতে হয়েছে।

পরবর্তী গল্প
আইম্মায়ে মোজাতাহেদ্বীন সম্পর্কে ভবিষ্যদ্বানী

পূর্ববর্তী গল্প
হযরত মিকদাদের জন্য বরকতের দোয়া

ক্যাটেগরী